ঘুম পর্যাপ্ত না হলে শরীরে বাসা বাঁধে ভয়ঙ্কর কিছু রোগ! জেনে সতর্ক হন

 


ODD বাংলা ডেস্ক: ঘুম আমাদের প্রতিটি মানুষেরই খুবই প্রয়োজন। এক্ষেত্রে ঘুমের মধ্যে শরীর নিজের জরুরি কাজ করে নেয়। এক্ষেত্রে আপনি হয়তো ঘুমাচ্ছেন, কিন্তু শরীর নিজের মতো করে গুছিয়ে নিচ্ছে। ঘুমের মধ্যে শরীর নিজেকে সারিয়ে নেয়। এছাড়া দেখা গিয়েছে যে ঘুমের মধ্যে মনও নিজের মতো করে কাজ করে। আসলে ঘুমের মধ্যে মন যত রাজ্যের অদ্ভুত চিন্তা দূর করে নেয়। তাই প্রতিটি মানুষকে অবশ্যই বিষয়টি নিয়ে সতর্ক হয়ে যেতে হবে।


এবার তারপরও মানুষ ঠিক সময়ে ঘুমাতে চাইবেন না। এমনকী অনেকের তো ঘুম (Sleep) ঠিক সময় পর্যন্ত হয় না। এবার এই ঘুম কম হওয়ার (lack of sleep) পিছনে আমাদের আজকালকার জীবনযাত্রা থাকতে পারে। তাই প্রতিটি মানুষকে অবশ্যই এই বিষয়টি নিয়ে ভাবতে হবে। এক্ষেত্রে দেখা গিয়েছে যে রাতদিন মোবাইলের ব্যবহার ঘুমের ১২টা বাজায়। এছাড়া রাতেরবেলা দেরি করে ঘুমানোর প্রবণতাও রয়েছে অনেকের মধ্যে। এটাও ভালো নয়। তাই প্রতিটি মানুষকে এই বিষয়গুলি নিয়ে সতর্ক হয়ে যেতে হবে।



এবার আসুন জেনে নেওয়া যাক কম ঘুমানোর বিভিন্ন সমস্যা 


১. মাংসপেশিতে খিঁচ ধরে

এক্ষেত্রে ঘুমের মধ্যে শরীর নিজেকে সারিয়ে নেয়। এবার সারাদিনের ধকলের পর মাংসপেশি খুব শক্ত হয়ে যায়। ঘুমের মাধ্যমে শরীর নিজেকে সারিয়ে নেয়। এক্ষেত্রে ঘুম না হলে এই কাজটা ঠিকমতো হয় না। ফলে সমস্যা দেখা যায় কয়েকগুণ। তাই সতর্ক হয়ে যান।


২. বিভ্রান্তি

আসলে সারাদিন আমাদের মস্তিষ্কে প্রচুর তথ্য যায়। এবার ঘুমের মধ্যে মস্তিষ্কে সেই তথ্যের মধ্যে থেকে কিছু তথ্য যত্ন করে রেখে দেয়। আর কিছু তথ্য ফেলে দেয়। এবার ঘুম না হলে এই কাজটা ঠিকমতো হয় না। তখন পরেরদিন বিভ্রান্তি দেখা দেয়।


৩. খিটখিট করা

ঘুম ঠিক না হলে অনেক সময়ই দেখা যায় যে মানুষটির মুড ঠিক থাকছে না। এই কারণে তাঁরা খিটখিট করে চলেন। এটাই হল সমস্যার বিষয়।


৪. ওজন বাড়া

বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, দীর্ঘদিন কম ঘুমাতে থাকলে শরীরে মেটাবলিজম ধীর হয়ে যায়। ফলে ওজন বাড়া স্বাভাবিক।


এছাড়াও গবেষণায় আরও জানানো হয়েছে যে নিয়মিত পর্যাপ্ত সময় না ঘুমালে ডায়াবিটিস (Diabetes), প্রেশার (Blood Pressure), কোলেস্টেরল (Cholesterol) সহ অনেক সমস্যাই দেখা দিতে পারে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.