স্ট্যাম্পে বাঘেদের কাহিনি, ব্যাঘ্র দিবসে মুক্তি পাচ্ছে তথ্যচিত্র, একনজরে দেখুন ছবি

 


ODD বাংলা ডেস্ক: ব্যাঘ্র সংরক্ষণ কে কেন্দ্র করে মানুষের মধ্যে সচেতনতা গড়ে তোলার জন্য পর্গি বছর ২৯ জুলাই পালিত হয় 'গ্লোবাল টাইগার ডে।' ভারতের জাতীয় পশু হলেও আজ বাঘের সংখ্যা দিন দিন কমছে, অবলুপ্তির পথে এগিয়ে যাচ্ছে বিড়াল প্রজাতির এই বিশেষ প্রাণী টি। এবার বাঘ নিয়ে সচেতনতা বৃদ্ধির জন্য তথ্যচিত্র তৈরি কড়ছেন বিশিষ্ট বাচিক শিল্পী কোরক বসু। চলুন এ সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক। 

 

ভারতীয় উপমহাদেশে এক শতাব্দী আগে বাঘের সংখ্যা ছিল আনুমানিক ৫০ হাজার। আগের তুলনায় বাঘের সংখ্যা প্রচুর পরিমানে কমে গেলেও, বাঘ সংরক্ষণের বিষয়ে সচেতনতা বৃদ্ধির প্রচেষ্টার ফলে সেই বর্তমানে ৪০০০ এ এসে দাঁড়িয়েছে। 


প্রতি বছর ২৯ জুলাই 'গ্লোবাল টাইগার ডে' বা 'বিশ্ব বাঘ দিবস' পালন করা হয়। বাঘকে নিয়ে কৌতূহলের শেষ নেই এই বিশেষ প্রণীকে নিয়ে। এর আগেও বাঘকে নিয়ে বিভিন্ন লেখা লেখি হয়েছে, এবার 'বাঘের দিন' নামে একটি বিশেষ তথ্যচিত্র নির্মাণ করেছেন কোরক বসু, লিখেছেন তন্ময় চক্রবর্তী, ভিডিওগ্রাফি করেছেন পলাশ দাস, সঙ্গীত-এ সৌমেন্দু দাস। 


বাঘকে নিয়ে একাধিক লেখালিখি, তথ্যচিত্র এমনকি ডাকটিকিটও রয়েছে। এই সবগুলি বিষয়কে নিয়ে তথ্যচিত্রটি তৈরি করেছেন কোরক বসু। এই তথ্য চিত্রের বিশেষ আকর্ষণ বাঘের ছবি অঙ্কিত ডাকটিকিট। শুধুমাত্র ভারতই নয় বিশ্বের বিভিন্ন প্রান্তের ডাকটিকিট ও ডাক সনপরকিৎ বিভিন্ন তথ্য তুলে ধরা হয়েছে এখানে। 

 

তথ্যচিত্রটির পিছনে বিশেষ অবদান রয়েছে এশিয়াটিক সোসাইটির সহায়ক গবেষক ও যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্র সৃজন দে সরকারের। এই তথ্য আরও একটি আকর্ষনীয় বিষয় হলো এই তথ্যচিত্রের কভারে সেই বিখ্যাত জিম করবেট-সহ অন্যদের বাঘের সম্মুখীন হওয়ার বিশেষ অভিজ্ঞতা। এই বিষয়ে কোরক বসু বলেছেন, 'আমি একজন বন্যপ্রাণী প্রেমিক, চিরকাল এই বিস্ময়কর প্রাণীটি আমাকে মুগ্ধ করেছে।' তিনি আরও বলেন, প্রকৃতির এমত সম্পদ রক্ষা করবার প্ৰয়োজনীয়তা সব সময়েই অগ্রাধিকারে থাকে। এই ধরনের তথ্যচিত্র বাঘ এবং এই ধরণের তথ্যচিত্র মানুষের মধ্যে বাঘ এবং তার সংরক্ষণ সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে সহায়ক হয়ে উঠবে। কোরক বসু ক্রিয়েশন্‌স সব সময়েই আকর্ষণীয় এবং সুচিন্তিত বিষয়বস্তু নিয়ে কাজ করে চলেছে এবং তা অব্যাহত থাকবে। আমার পাশে থেকে এই উদ্যোগকে সমর্থন করবার জন্য আমি খুকুমণি আলতা ও সিন্দুর এবং অরিত্র রায়চৌধুরীকে ধন্যবাদ জানাই। বিশিষ্ট কবি তন্ময় চক্রবর্তী এবং এই প্রকল্পের সঙ্গে যুক্ত সকলকে ধন্যবাদ জানাই।’


বাঘ


ব্যাঘ্র সংরক্ষণ কে কেন্দ্র করে মানুষের মধ্যে সচেতনতা গড়ে তোলার জন্য পর্গি বছর ২৯ জুলাই পালিত হয় 'গ্লোবাল টাইগার ডে।' ভারতের জাতীয় পশু হলেও আজ বাঘের সংখ্যা দিন দিন কমছে, অবলুপ্তির পথে এগিয়ে যাচ্ছে বিড়াল প্রজাতির এই বিশেষ প্রাণী টি। এবার বাঘ নিয়ে সচেতনতা বৃদ্ধির জন্য তথ্যচিত্র তৈরি কড়ছেন বিশিষ্ট বাচিক শিল্পী কোরক বসু। চলুন এ সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক। অন্যদিকে খুকুমণি সিন্দুর ও আলতা এর পক্ষে সংস্থার নির্দেশক অরিত্র রায় চৌধুরী বলেন,'আমাদের সংস্থা ব্যবসার বাইরেও সমাজের নানা বিষয়ে, বিশেষ করে যে কোন সচেতনতা মূলক উদ্যোগে আগ্রহী।এই রকম একটা প্রচেষ্টার সঙ্গে যুক্ত থাকতে পেরে আমরা খুশি। পরিবেশ যদি সুস্থ না থাকে তাতে কোন কাজই ভালো হতে পারে না।তাই শুধু নিজেদের কথা ভাবলে চলবেনা।পরিবেশের কথা আমাদের সবাইকে ভাবতে হবে।পৃথিবীতে সব ধরনের প্রাণীর, উদ্ভিদের সুন্দর ভারসাম্য গড়ে উঠুক এই কামনা করি।'  ২০২২ এর ২৯ জুলাই সন্ধ্যে ৭-এ কোরক বসু ক্রিয়েশন্স-এর ফেবুক পেজে এটি দেখা যাবে

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.