Starbucks দিচ্ছে দেশি মেনু, কম খরচে এবার চা-ফিলটার কফিও

 


ODD বাংলা ডেস্ক: 'দেশি ছোঁয়া' স্টারবাকসের মেনুতে। ভারতীয় গ্রাহকদের আকর্ষিত করতে এবার মেনুতে চা ও ফিলটার কফি জুড়ল মার্কিং সংস্থা। জানা গেছে, সংস্থার অন্যান্য কফি প্রোডাক্টের তুলনায় সস্তা হতে চলেছে মশলা চা ও ফিলটার কফি। বাজার বিশেষজ্ঞদের একাংশের মতে, পনির পিজ্জার মাধ্যমে ভারতীয় গ্রাহক বাড়িয়েছে পিজ্জা হাট। আলু টিক্কির মাধ্যমে একই কাজ করেছে ম্যাকডোনাল্ডস। সম্প্রতি একই বাজার-বুদ্ধি খাটিয়েছে KFC এবং সাবওয়ে। তারা যথাক্রমে বিরিয়ানি বাকেট এবং হরা ভরা কাবাব নিয়ে হাজির ভারতীয় বাজার ধরতে। এবার একই পরিকল্পনা স্টারবাকসেরও। ভারতে ব্যবসার জন্য টাটা গ্লোবাল বেভারেজসের সঙ্গে সমান অংশীদারি গাঁটছড়া বেঁধেছে স্টারবাকস (Starbucks)।


তবে এখনই দিল্লি, মুম্বই বা কলকাতা নয় বরং বেঙ্গালুরু, ভোপাল এবং ইন্দোরের বাজারে এই পরীক্ষা করা হবে বলে জানা গেছে স্টারবাকস সূত্রে। প্রসঙ্গত, এর আগে ছোলে পনির কুলচা এবং হলুদ লাটে (Turmeric Latte) এনেছিল স্টারবাকস। মধ্যবিত্ত গ্রাহক ধরতেই এই পরিকল্পনা বলে জানা গেছে মার্কিন সংস্থা সূত্রে।


মশলা চা ও ফিলটার কফিই কেন?

বাজার-বিশেষজ্ঞদের একাংশের মতে, দেশের উত্তর অংশে চায়ের চল তুলনায় বেশি। আবার দক্ষিণ ভারতে ফিলটার কফির জনপ্রিয়তা অজানা নয়। এই কারণেই প্রাথমিক পর্যায়ে বেঙ্গালুরুর পাশাপাশি ভোপাল-ইন্দোরকে বেছে নিয়েছে স্টারবাকস।



উল্লেখযোগ্য, এর আগে চিন, জাপান বা সৌদি আরবের মতো দেশে জনপ্রিয় স্থানীয় আইটেমকে বেশি গুরুত্ব দিয়েছে স্টারবাকস। তবে ভারতে এখনও পর্যন্ত সেভাবে স্থানীয় মেনুকে গুরুত্ব দেয়নি স্টারবাকস। প্রসঙ্গত, সংস্থার মূল দুই প্রতিযোগী ক্যাফে কফি ডে (Cafe Coffee Day) বা McCafe-র প্রোডাক্টের দাম স্টারবাকসের তুলনায় কম।


2012 সালে ভারতে পা রাখে বিশ্বের বৃহত্তম কফি চেন স্টারবাকস। যৌথ উদ্যোগে টাটাদের সঙ্গে গাঁটছড়া বেঁধে বিপণি শুরু এই মার্কিন সংস্থার। শুরুতেই 6 শহরে ন্যূনতম 110টি বিপণি খোলে স্টারবাকস। এরমধ্যে দিল্লিতে 43, মুম্বইয়ে 32, পুণেতে 10, চেন্নাইয়ে 7, বেঙ্গালুরুতে 13 এবং হায়দরাবাদে 5টি বিপণি খোলা হয়। পরবর্তীতে ছ'বছর পর 2018 সালে কলকাতায় 3টি বিপণি খোলে স্টারবাকস। বর্তমানে দেশের 26-এর বেশি শহরে স্টারবাকসের মোট 268টি বিপণি রয়েছে। শুধু তাই নয়, করোনাকালেও ন্যূনতম 75% ব্যবসা বৃদ্ধি পেয়েছে স্টারবাকসের।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.