পেট ফাঁপছে, কোষ্ঠকাঠিন্যের সমস্যা, খিদে নেই? এই ৫ ভেষজ খলেই তাৎক্ষণিক উপশম পাবেন

 


ODD বাংলা ডেস্ক: আপনার পেট কি সব সময় ভরা এবং ফুলে থাকে, খিদে কম পায় বা আপনি কি সব সময় কোষ্ঠকাঠিন্যে ভোগেন? এগুলি পাকস্থলী এবং হজম সংক্রান্ত সাধারণ সমস্যা, যার কারণে বেশিরভাগ মানুষ প্রতিদিনই সমস্যায় পড়েন। অবশ্য এসব রোগের অনেক কারণ থাকতে পারে তবে পাকস্থলীতে কম অ্যাসিড তৈরি হওয়াও এর একটি বড় কারণ হতে পারে। ডাক্তারি ভাষায় এই সমস্যাকে হাইপোক্লোরহাইড্রিয়া বলা হয়।


পেটের অ্যাসিড বা গ্যাস্ট্রিক অ্যাসিড ভালো হজমের জন্য অপরিহার্য। আপনার খাওয়া খাবার থেকে প্রয়োজনীয় খনিজ এবং প্রোটিন শোষণের জন্য এটি অপরিহার্য। পাকস্থলীতে অ্যাসিডের অতিরিক্ত বা কম উৎপাদন উভয় ক্ষেত্রেই ক্ষতিকর। বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে পেটে কম অ্যাসিড উৎপাদন SIBO এর মতো ব্যাকটেরিয়া সংক্রমণের ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে।



আমেরিকান ডাক্তার এবং পুষ্টিবিদ এরিন কেনির মতে, চাপ এবং খারাপ খাদ্যাভ্যাস কম অ্যাসিড উৎপাদনের দুটি প্রধান কারণ, যা হজমকে প্রভাবিত করে। বিশেষজ্ঞদের মতে, জিঙ্কের ঘাটতি, অ্যান্টাসিডের ব্যবহার, বয়স, ওষুধ, সংক্রমণ এবং চিনিযুক্ত খাবার বেশি পরিমাণে খলেও পাকস্থলীর অ্যাসিড কমাতে পারে।

​পেটে অ্যাসিড কম হওয়ার লক্ষণ


ভঙ্গুর চুল এবং নখ

রিফ্লাক্সের লক্ষণ

বমি বমি ভাব

মনে হচ্ছে খাবার হজম হচ্ছে না

অস্বাভাবিক মলত্যাগ

পুষ্টির ঘাটতি

​আরগুলা উদ্ভিদ


এটা বিশ্বাস করা হয় যে ১০০ গ্রাম আরগুলা ৯১.৭১ গ্রাম জল এবং 1.6 গ্রাম ফাইবার রয়েছে। উচ্চ ফাইবার সামগ্রী আপনার অন্ত্র, পেট এবং অন্যান্য পাচক অঙ্গগুলির জন্যও ভালো। এছাড়াও, উচ্চ ফাইবারযুক্ত খাবার খাওয়া কোলন ক্যান্সার, আলসারেটিভ কোলাইটিস এবং ডাইভার্টিকুলাইটিসের ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে।


​রসুন


এটি পেটের জ্বালা এবং ফোলাভাব কমাতে পারে। রসুন খাওয়া অ্যাসিড রিফ্লাক্সের মতো সমস্যা এড়াতে সাহায্য করে। এটা বিশ্বাস করা হয় যে কাঁচা রসুনের লবঙ্গ খেলে অম্বল, পেটে ব্যথা এবং বদহজমের মতো অ্যাসিডিটির উপসর্গ থেকে মুক্তি পাওয়া যায়।


আরও পড়ুন: গ্যাসের সমস্যায় জেরবার? এই ঘরোয়া উপায়ে করুন সমাধান!


​আদা


আদায় অ্যান্টিঅক্সিডেন্ট এবং বিভিন্ন রাসায়নিকের একটি বড় উৎস, যা অনেক ঔষধি উপকারিতা প্রদান করতে পারে। এর ফেনোলিক যৌগগুলি গ্যাস্ট্রোইনটেস্টাইনাল জ্বালা উপশম করতে এবং গ্যাস্ট্রিক সংকোচন কমাতে পরিচিত।


আরও পড়ুন: কোষ্ঠকাঠিন্যের সমস্যা? আইসক্রিম এবং ঠান্ডা জল থেকে দূরে থাকুন!


​নারকেল


নারকেলে রয়েছে অ্যান্টিহিস্টামিন, অ্যান্টি-ইনফেকশন এবং অ্যান্টিসেপটিক বৈশিষ্ট্য। এটি ইমিউন সিস্টেমকে শক্তিশালী করে এবং গ্লুকোকোর্টিকয়েড বাড়ায় এবং শক্তিশালী করে। পেটের অস্বস্তি এবং অ্যাসিড রিফ্লাক্সের মতো উপসর্গগুলি দূর করতেও নারকেল কার্যকর।


কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.