চিকিৎসকের পরামর্শে জোর করে বিস্বাদ গ্রিন টি খাচ্ছেন? স্বাদ বাড়াবেন কী ভাবে

 


ODD বাংলা ডেস্ক: নিয়মিত গ্রিন টি খাওয়া যে স্বাস্থ্যের পক্ষে উপকারী, তা আমরা কম-বেশি সকলেই জানি। কিন্তু খেতে কারই বা তেমন ভাল লাগে! বিশেষ করে সকালে ঘুম থেকে উঠে চা-প্রিয় বাঙালি যখন গরম গরম দুধ চায়ের বদলে পাতলা গ্রিন টিয়ে চুমুক দেয়, তখন মেজাজটা যায় বিগড়ে। আমবাঙালির জীবনে দুধ চায়ের কোনও বিকল্প হয় না ঠিকই। কিন্তু এখন স্বাস্থ্য সচেতন হয়েছেন অনেকেই। তাই মুখ ব্যাজার করেও অনেকে খেয়ে গ্রিন টি-ই খেয়ে নেন।


এই সমস্যার সমাধান কিন্তু রয়েছে। গ্রিন টি অপছন্দ হলে কয়েকটি জিনিস চেষ্টা করে দেখতে পারেন। স্বাদ একটু হলেও সহনীয় হবে। আর প্রত্যেক বার গ্রিন টি খাওয়ার আগে তেমন মন খারাপ হয়ে যাবে না। সেই উপয়াগুলি কী, জেনে নিন।


কী ভাবে বানাবেন?


গ্রিন টি অনেক ক্ষণ ধরে ফোটালে তেতো হয়ে যাবে। একটা টি-স্ট্রেনার রাখুন। তাতে চা পাতা দিন। সেটা কাপে ডুবিয়ে উপর থেকে গরম জল ঢালুন। স্ট্রেনার যেন ভাল ভাবে জলের মধ্যে থাকে। এ ভাবে দু’মিনিট রেখে তুলে ফেলুন। টি ব্যাগ ব্যবহার করলেও তাই। আগে কাপে টি ব্যাগ দিয়ে তার পর তার উপর গরম জল ঢালুন। মাথায় রাখবেন দু’মিনিটের বেশি রাখলে তেতো হয়ে যাবে।


মশলা দিন


গ্রিন-টি তৈরি করার সময় জলে একটা দারচিনির কাঠি, কয়েকটা গোটা গোলমরিচ আর একটা স্টার আনিস ফেলে দেখুন। চায়ের স্বাদই বদলে যাবে। বিশেষ করে মধু যাঁরা যোগ করতে চান না, দারচিনি তাঁদের জন্য উপযুক্ত।


ভেষজ ছোঁয়া


সাধারণ গ্রিন টি একদম অন্য রকম হয়ে যাবে যদি কয়েকটা পুদিনা পাতা বা তুলসি পাতা উপর থেকে ফেলে দিতে পারেন। কিছু ক্ষণ অপেক্ষা করুন যাতে স্বাদ গরম চায়ে মিশে যায়। তার পর চুমুক দিন। যদি টি-ব্যাগ ব্যবহার করেন, গরম জলে দু’মিনিটের বেশি রাখবেন না। না হলে তেতো বেশি হয়ে যাবে।


আর কী দেওয়া যায়


চায়ের স্বাদ বাড়াতে লেবুর জুড়ি মেলা ভার। কয়েক ফোটা লেবুর রস যদি চায়ে দিতে পারেন, তেতো স্বাদ একদম কেটে যাবে। বর্ষার মরসুমে ভাল জমবে লেবু দেওয়া গ্রিন টি।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.