এই পাঁচ জনকে ভুলেও বিশ্বাস করবেন না! সতর্ক করেছেন চাণক্য



ODD বাংলা ডেস্ক: Acharya Chanakya অখণ্ড ভারতের স্বপ্ন দেখেছিলেন। নিজের এই স্বপ্ন সত্যি করতে, নন্দ বংশ ধ্বংস করে চন্দ্রগুপ্ত মৌর্যকে রাজার সিংহাসনে বসান। তিনি এমন এক গ্রন্থের রচনা করেন, যেখানে সুখী জীবনের সহজ সুত্র সম্পর্কে জানানো রয়েছে। চাণক্যের নীতিশাস্ত্র আজও আমাদের জীবনে অনেক কঠিন পরিস্থিতিতে এগিয়ে যেতে সাহায্য করে। কার সঙ্গে কেমন আচরণ করা উচিত, শিক্ষক, স্ত্রী, ছাত্রদের কেমন ব্যবহার হওয়া উচিত এ সবই তাঁর নীতি শাস্ত্রের মাধ্যমে জানা যেতে পারে। এ ছাড়াও তাঁর গ্রন্থে তিনি জানিয়েছেন, এমন পাঁচ জনের কথা, যাঁদের ওপর ভুলেও বিশ্বাস করা উচিত হবে না। এঁদের বিশ্বাস করলেই সমস্যায় জড়িয়ে পড়তে পারেন। আচার্য চাণক্য কাদের বিশ্বাস করতে বারণ করেছেন তা একটি শ্লোকের মাধ্যমে ব্যাখ্যা করা যায়। আচার্য চাণক্য লিখেছেন--


অর্থাৎ, নদী, অস্ত্র ধারণ করেছেন যে ব্যক্তি, বড় নখ আছে যাঁর, শিং যুক্ত পশু, চঞ্চল স্ত্রী ও সরকারি সেবককে বিশ্বাস করতে নেই।


নদীকে বিশ্বাস করবেন না


আচার্য চাণক্য বলেছেন যে, নদীর ওপর কখনও বিশ্বাস করতে নেই। কারণ নদীর গভীরতা ও প্রবাহ সম্পর্কে কারও ধারণা নেই। অনেক সময় যে নদী বাইরে থেকে শান্ত দেখা যায়, তা অত্যন্ত গভীর হতে পারে। এর ফলে ব্যক্তির প্রাণ সংশয় পর্যন্ত হতে পারে। অনেক সময় নদী তীব্র গতিতে প্রবাহিত হলেও প্রাণ সংকটাপন্ন হতে পারে।


অস্ত্র ধারণকারী ব্যক্তিকে বিশ্বাস করবেন না


যে ব্যক্তির হাতে অস্ত্র রয়েছে, তাঁকে বিশ্বাস করা অত্যন্ত বিপজ্জনক প্রমাণিত হবে। অস্ত্র ধারণকারী ব্যক্তি রাগের মাথায় যে কারও ওপর হামলা করে দিতে পারে। এর ফলে অনেক সময় নির্দোষ ব্যক্তিরও আঘাত লাগতে পারে। তাই অস্ত্রধারণকারী ব্যক্তির ওপর ভুলেও বিশ্বাস না-করার পরামর্শ দিয়েছেন আচার্য চাণক্য।



শিং ও নখ যুক্ত পশু বিপজ্জনক


যে পশুর নখ ও শিং তীক্ষ্ণ, তাঁদের ওপর বিশ্বাস করার ঝুঁকি নেবেন না। পশু যে কোনও মুহূর্তে উগ্রমূর্তি ধারণ করতে পারেন। এমন পশুকে পোষ মানানোই অত্যন্ত ঝুঁকিপূর্ণ। অনেক সময় এই পশুরা নিজের মালিকের ওপরই হামলা চালিয়ে দিতে পারে। তাই বড় শিং ও নখযুক্ত পশুর ওপর বিশ্বাস করা উচিত নয়।


চঞ্চল স্ত্রী সমস্যা বাড়িয়ে দিতে পারে


আচার্য চাণক্য বলেন যে, কিছু কিছু স্ত্রীর স্বভাব অত্যন্ত চঞ্চল। এঁদের মন এক জায়গা টিকে থাকে না। এঁদের মন সদা পরিবর্তনশীল। এমন স্ত্রীর সঙ্গ সমস্যার কারণ হয়ে দাঁড়াতে পারে বলে জানিয়েছেন আচার্য চাণক্য। পরিবারের ওপর এর কু প্রভাব পড়তে পারে। এ কারণে চঞ্চল স্ত্রীর ওপর বিশ্বাস রাখতে বারণ করেছেন আচার্য চাণক্য।



এঁদের ওপর পুরোপুরি বিশ্বাস রাখবেন না


যাঁরা রাজার ঘনিষ্ঠ বড় আধিকারিকদের সেবক বা বন্ধু, তাঁদের ওপর প্রয়োজনাতিরিক্ত বিশ্বাস করা উচিত নয়। এঁদের বিশ্বাস করে মনের কথা জানিয়ে দিলে, তাঁরা ভবিষ্যতে সেই তথ্যগুলিকে আমাদের বিরুদ্ধেই হাতিয়ার হিসেবে ব্যবহার করতে পারেন। এর সাহায্যে আমাদের ক্ষতি করার বদ মতলব থাকতে পারে তাঁদের মনে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.