মুখের ভিতর ঘা কি ভিটামিনের অভাবে হয়? জানুন চিকিৎসকের মত

 


ODD বাংলা ডেস্ক: মুখের ঘা নিয়ে মানুষের সমস্যার শেষ নেই। এক্ষেত্রে বহু মানুষ এই রোগে আক্রান্ত। আর যাঁদের এই সমস্যা রয়েছে তাঁরা জানেন সমস্যা কতটা গভীরে। তাই প্রতিটি মানুষকে অবশ্যই এই রোগটি নিয়ে সতর্ক হয়ে যেতে হবে।


আবার এই রোগ যাঁদের হয় তাঁদের মুখের ভিতরে খুব জ্বালা করে। খেতে অসুবিধা হয়। এছাড়া দেখা গিয়েছে যে জায়গাটা কিছুটা ফুলে যেতে পারে। কিছু খাওয়া যায় না। খেলেই জ্বালা করে, ব্যথা করে। তাই এই সমস্যা নিয়ে বিশেষভাবে সতর্ক হয়ে যেতে বলেন বিশেষজ্ঞরা।


এই প্রসঙ্গে কলকাতার ঢাকুরিয়া আমরি হাসপাতালের বিশিষ্ট মেডিসিন বিশেষজ্ঞ ডা: রুদ্রজিৎ পাল বলেন, এখন বহু মানুষ এই মাউথ আলসারে (Mouth Ulcer) ভোগেন। এক্ষেত্রে এই রোগের পিছনে অনেক কারণ থাকে। তাই এই রোগটি নিয়ে সতর্ক হতে হবে।


তিনি আরও জানান, এই রোগ সব ধরনের মানুষের মধ্যেই দেখা যায়। এমনকী সব বয়সেই এই সমস্যা তৈরি হয়ে যায়।

​ভিটামিনের অভাব?


এক্ষেত্রে অনেকের মনেই প্রশ্ন থাকে এই রোগের কারণ কি আদৌ ভিটামিনের অভাব (Vitamin Deficiency)? এই প্রসঙ্গে ডা: পাল বলেন, এক্ষেত্রে ভিটামিনের অভাবে সমস্যা তৈরি হয়ে যেতে পারে। এটা অবশ্যই একটা কারণ। ভিটামিন বি১২ ও জিঙ্কের ঘাটতির কারণে এই সমস্যা দেখা দিতে পারে। তাই সতর্ক হয়ে যান।



​আর কী কী কারণ থাকে?


তবে শুধু ভিটামিনের অভাবেই এই সমস্যা হয় না। এর পাশাপাশি সিগারেট, জরদা সহ সব ধরনের তামাক, মুখের ইনফেকশনের কারণে হয়। এছাড়া দাঁত ভাঙা থাকলে তার খোঁচা গালে লেগে ক্ষত তৈরি হয়। এক্ষেত্রে এই সমস্যারগুলির কথা আলাদা করে মাথায় রাখতে হবে। তবেই সমস্যার সমাধান করা সম্ভব।


​কী কী খাবেন?


এক্ষেত্রে ভিটামিনের অভাব মেটাতে চাইলে খেতে হবে সবুজ শাক, সবজি। এই খাদ্যে ভালো পরিমাণে থাকে ভিটামিন ও মিনারেল থাকে। এছাড়া খেতে পারেন ভালো পরিমাণে ফল। ফলের মধ্যেও রয়েছে পর্যাপ্ত ভিটামিন ও খনিজ। তাই প্রতিটি মানুষকে অবশ্যই এই খাবারটি খেতে হবে। এভাবেই শরীর ভালো থাকতে পারে।


​ভিটামিন ওষুধ কি দেওয়া হয়?

 ভিটামিন সাপ্লিমেন্ট এক্ষেত্রে দারুণ কার্যকরী। তবে নিজে থেকে কিনে খেলে তেমন কোনও লাভ নেই। কারণ বেশিরভাগ মানুষ বুঝতেই পারেন না যে কেন সমস্যা হচ্ছে। তাই প্রতিটি মানুষকে অবশ্যই এই বিষয়টি নিয়ে সতর্ক হয়ে যেতে হবে। এক্ষেত্রে কোনও ওষুধ খাওয়ার আগে বিশেষজ্ঞের পরামর্শ নিন। কারণ এই ওষুধেরও পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে।



​মুখে লাগানোর ওষুধ


অনেকে এই ব্যথা সহ্য করতে পারেন না। তাঁদের অবশ্যই মুখে লাগানোর দিতে হয়। এক্ষেত্রে স্টেরয়েড জাতীয় ওষুধ দেওয়া হয়। এই ওষুধ লাগালে ব্যথা কমে। এমনকী সমস্যা দূর হয়।


তবে মনে রাখবেন, বারবার ক্ষত হলে, একমাসের বেশি ক্ষত থাকলে চিকিৎসকের পরামর্শ নিন। কারণ এভাবেই আপনি ভালো থাকতে পারবেন। তাই চিন্তার কোনও কারণ নেই।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.