পায়ে হেঁটে ৬,৫০০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে হজ করতে গেলেন ব্রিটিশ নাগরিক

 


ODD বাংলা ডেস্ক: সারা জীবনের স্বপ্ন ছিল পায়ে হেঁটে পবিত্র মক্কায় গিয়ে হজ করবেন। অবশেষে সেই স্বপ্ন পূরণ করলেন ব্রিটিশ নাগরিক অ্যাডাম মুহাম্মদ।


নেদারল্যান্ডস, জার্মানি, চেক প্রজাতন্ত্র, হাঙ্গেরি, রোমানিয়া, বুলগেরিয়া, তুরস্ক, লেবানন, সিরিয়া, জর্ডান—এই নয়টি দেশ পেরিয়ে তিনি অবশেষে সৌদি আরবে পৌঁছান ৫২ বছর বয়সি অ্যাডাম।


এই হজযাত্রায় অ্যাডাম ১১ মাস ২৬ দিনে প্রায় ৬ হাজার ৫০০ কিলোমিটার পথ পাড়ি দিয়েছেন। তার যাত্রা শুরু হয়েছিল ইংল্যান্ডের উলভারহ্যাম্পটন থেকে।


অ্যাডাম প্রতিদিন গড়ে ১৭.৮ কিলোমিটার পথ হেঁটে পাড়ি দেন এ সময়। গত ২৬ জুন মক্কার আয়েশা মসজিদে পৌঁছান তিনি।


মক্কায় অ্যাডামকে স্বাগত জানান বিপুলসংখ্যক হাজী ও স্থানীয় বাসিন্দা। বাবাকে স্বাগত জানানোর জন্য ইংল্যান্ড থেকে পবিত্র নগরীতে উড়ে গিয়েছিলেন অ্যাডামের দুই মেয়েও। এছাড়া মিনায় পৌঁছনোর পর ভারপ্রাপ্ত মন্ত্রী মাজিদ বিন আবদুল্লাহ তাকে স্বাগত জানান এবং হজ অনুমতির প্রক্রিয়ার ব্যাপারে সাহায্যও করেন। 


অ্যাডাম বলেন, 'করোনা মহামারির প্রাদুর্ভাবের পর বিধিনিষেধ আরোপ করার পর থেকেই আমি দিন-রাত পবিত্র কোরআন তিলাওয়াত করতে থাকি। হঠাৎ একদিন সকালে ঘুম থেকে ওঠার পর আমার মনের ভেতর কেউ একজন বলে উঠল বাড়ি থেকে পায়ে হেঁটে মক্কায় যেতে। ওই কণ্ঠটাকে অগ্রাহ্য করতে পারলাম না, তাই পায়ে হেঁটে মক্কায় আসব স্থির করলাম।'


এই দীর্ঘ যাত্রার প্রস্তুতি নিতেই অ্যাডামের দুই মাস লেগেছে। প্রস্তুতি নিতে তাকে সাহায্য করেছে একটি ব্রিটিশ সংস্থা। অনুদান দিয়েও সাহায্য করেছেন অনেক ব্রিটিশ।


ইরাকি-কুর্দিশ বংশোদ্ভূত অ্যাডাম তার যাত্রা শুরু করেন ২০২১ সালের ১ আগস্ট।


রাস্তায় যাতে কোনো অসুবিধায় না পড়তে হয়, সেজন্য একটি ঠেলাগাড়ি নিয়ে বেরিয়েছিলেন অ্যাডাম। তাতে প্রায় ২৫০ কেজি ওজনের জিনিসপত্র নিয়েছেন। ঠেলাগাড়িটি অ্যাডাম নিজেই তৈরি করে নিয়েছেন।


অ্যাডাম বলেন, খ্যাতি বা অর্থের জন্য তিনি এভাবে হজযাত্রা করেননি, বরং তিনি বিশ্ববাসীর কাছে তুলে ধরতে চেয়েছেন যে মানুষ হিসাবে সবাই জাতি, বর্ণ, ধর্ম নির্বিশেষে সমান।  

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.