বাম হাতে বিয়ের আংটি, আঙুলের সঙ্গে সংযোগ রয়েছে হার্টের!

ODD বাংলা ডেস্ক: মা তোমার হাতটা দাও দেখি... অতঃপর কনে তার বাম হাতটি এগিয়ে দেয় আংটি পরানোর জন্য। বর পক্ষ থেকে কনের বাম হাতের অনামিকায় আংটি পরিয়ে দেয়া হয়। এটিই যেন এক রীতি! তবে কখনো কি ভেবে দেখেছেন, কেনই বা বাম হাতের অনামিকায় আংটি পরানো হয়? এই সংস্কারটি মূলত হাজারো বছরের পুরনো।

প্রাচীন মিশরে এই রীতির উদ্ভব ঘটেছিল। মেরিজ কাস্টমস অব দ্য ওয়ার্ল্ড জর্জ মঙ্গার্সের মতে, তখনকার মানুষরা বিশ্বাস করতেন বাম হাতের অনামিকায় রয়েছে একটি শিরা বা ভেইন যেটি সরাসরি হার্টের সঙ্গে সংযুক্ত। যাকে বলা হয় ভেনা আমোরিস (ভালোবাসার শিরা, ভেইন অব লাভ)। এ কারণেই ওই আঙুলে আংটি পরিধান করলে হার্ট সুরক্ষিত থাকবে, এমনই ধারণা ছিল তাদের।

১৭ শতকের দিকে, ডাচ ফিজিশিয়ান লেমনিয়াস এই যুক্তির সঙ্গে কিছুটা একমত পোষণ করেন। তিনি কয়েকজন নারীর অনামিকা আঙুলে চিমটি দিয়ে কিছুক্ষণের জন্য অজ্ঞান করতে সফল হয়েছিলেন। এরপর তিনি জানান আসলেই এই আঙুলের সঙ্গে হৃদয়ের সংযোগ রয়েছে।

পরবর্তীতেন চিকিৎসা বিজ্ঞান বিষয়টি প্রমাণ করে যে, শুধু অনামিকা নয় বরং প্রতিটি আঙুলের সঙ্গেই হার্টের শিরার সংযোগ রয়েছে। তবে এখনো অনামিকায় আংটি পরানোর রীতি প্রচলিতই রয়েছে বিশ্বজুড়ে। এখানেই রোমান্টিকতার প্রকাশ মেলে। 

যুক্তরাষ্ট্র এখনো এই ঐতিহ্য ধরে রেখেছে দম্পতিদের মধ্যে। তারা বাম হাতের অনামিকাতেই বিয়ের আংটি পরিধানে অভ্যস্ত। তবে এখন অনেকেই দুই হাতের যেকোনো আঙুলেই বিয়ের আংটি পরিধান করে থাকে। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.