স্বামী কম খেলে স্ত্রীর ওজন কমে

 


ODD বাংলা ডেস্ক: বিয়ের পর নানা কারণে নারীর ওজন বেড়ে যায। তবে গবেষণা বলছে সঙ্গী কম খেলে ওজন কমতে পারে। বিশেষ করে রাতের খাবার ওজন কমাতে বেশি প্রভাব ফেলে।

সঙ্গী কম খেলে অপরজনের মনে এর প্রভাব যাকে ‘সোশাল মডেলিং’ বলা হয়। এর প্রভাবে মানুষ একা থাকলে যে পরিমাণে খেয়ে থাকেন তার তুলনায় সঙ্গীর সঙ্গে খেতে বসলে কম খাওয়ার প্রবণতা দেখা যায়। এই প্রবণতায় স্ত্রীর ওজন কমাতে চাইলে স্বামীল উচিত রাতের খাবার স্ত্রীর সঙ্গে খাওয়া, এবং নিজে কম পরিমাণে খাবার গ্রহণ করা।


ইউনিভার্সিটি অফ সাউথ ওয়েলসে’র স্কুল অব সাইকোলজির সহযোগী অধ্যাপক লেনি ভার্টানিয়ান বলেন, ‘এই ক্ষেত্রে সাধারণত মানুষ খাবার খাওয়ার পরিমাণের ক্ষেত্রে সঙ্গী কী পরিমাণে খাচ্ছে সেই পরিমাণ অনুকরণ করে থাকেন।’


গবেষকরা দেখান খাবার গ্রহণের ক্ষেত্রে জোড়ালোভাবে সামাজিক প্রভাব রয়েছে। ভার্টানিয়ান বলেন, ‘সঙ্গী যখন কম পরিমাণে খায় তখন অপরজনও খাওয়ার পরিমাণে লাগাম টানেন। এতে একা থাকলে যতটা খাওয়া হয় দুজন মিলে খাওয়ার সময় তার তুলনায় কম খাওয়ার সম্ভাবনা থাকে।’


অন্যদিকে সঙ্গী যদি পরিমাণে বেশি খায়, তাহলে স্বাভাবিকের তুলনায় বেশি খাওয়ার সম্ভাবনা থাকে। কারণ সেক্ষেত্রে নিজের স্বাভাবিক অভ্যাস অনুযায়ী খাবার খাওয়ার স্বাধীনতা থাকে। আর এই প্রভাব বিভিন্ন ক্ষেত্রেই দেখা যায়। যেমন: স্বাস্থ্যকর বা অস্বাস্থ্যকর নাস্তা, ভারী খাবার খাওয়ার সময় এবং শিশুদের সঙ্গে খাওয়া।


গবেষকরা জানান, পুরুষদের তুলনায় নারীদের ক্ষেত্রে এই প্রভাব বেশি লক্ষ করা যায়। এটা হওয়ার কারণ হতে পারে, যখন তারা খায় তখন তাদের খাওয়াটাকে অন্যরা কীভাবে দেখছে সেটা নিয়ে নারীরা বেশি সচেতন থাকেন।


এই সামাজিক মডেলিংটার প্রভাবের ক্ষেত্রে বিশেষ নজর দেওয়া জরুরি। কারণ মানুষের খাবার গ্রহণের ক্ষমতার উপর এটা বিশাল প্রভাব ফেলতে পারে। সোশাল ইনফ্লুয়েন্স জার্নালে এই গবেষণা প্রকাশিত হয়েছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.