নতুন কোম্পানি কিনেই বিপাকে Zomato? ব্যাপক পড়ল শেয়ার!

 


ODD বাংলা ডেস্ক: নয়া কোম্পানি Blinkit- কে কিনে বেশ বিপাকে খাদ্য পরিবাহী সংস্থা জোমাটো ( Zomato)। এই সংস্থার শেয়ার টানা ছয়টি সেশনজুড়ে পড়তির দিকে। আজ সকালের ট্রেডিংয়ে এই কোম্পানির শেয়ার প্রায় 2% পতনের মুখোমুখি হয়েছিল। যার ফলে কিছুটা সিঁদুরে মেঘ দেখছেন বিনিয়োগকারীরা। ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ ( National Stock Exchange) বা NSE- তে জোমাটোর শেয়ারের দাম 54.04 টাকায় নেমে গিয়েছে।

প্রসঙ্গত, দিন কয়েক আগেই বিপুল অর্থ ব্যয় করে বিশিষ্ট খাদ্য পরিবাহী সংস্থা জোমাটো ব্লিনকিটকে ( Blinkit) কিনে নেয়। পূর্বের গ্রোফার্সের উত্তরসূরী হল আজকের Blinkit। 447 কোটি টাকা দিয়ে ওই সংস্থাকে কিনে নেয় Zomato। তারপরেই শুরু হয় গোলযোগ।


Blinkit কেনার পরেই জোমাটোর শেয়ারে বড় অঙ্কের পতন দেখা যায়। শেয়ার বাজারের ছয়টি ট্রেডিং সেশনে প্রায় 20% পতন হয়। Blinkit ক্রয়ের আগে জোমাটোর শেয়ারের দাম ছিল 70.50 টাকা। পরে সেই টাকা কমে গিয়ে দাঁড়ায় 55.10 টাকা। 15 টাকা পতন হয় জোমাটোর শেয়ারে।


শেয়ার বাজারের বিভিন্ন বিশেষজ্ঞদের মতে এই কোম্পানির শেয়ার বর্তমানে বাজারের নিরিখে বেশ দুর্বল হয়ে পড়েছে। চলতি সময়ের নিরিখে এই কোম্পানির শেয়াররের দাম 54 টাকা। যা পরবর্তীকালে নামতে পারে 30 কিংবা 24 টাকায়ও। ₹50 টাকার নীচে নামার সম্ভাবনাও বিপুল। সব মিলিয়ে জোমাটোর ( Zomato) জন্যে পরিস্থিতি বেশ উদ্বেগজনক। এখন দেখার কঠিন এই পরিস্থিতি থেকে কী করে এই কোম্পানির শেয়ার ঘুরে দাঁড়ায়। লাখ লাখ বিনিয়োগকারীর ভাগ্য নির্ভর করছে এই শেয়ারের উপর।


উল্লেখ্য, জোমাটো-গ্রোফার্স ( এখন Blinkit) চুক্তির খবর আজকের নয়। দীর্ঘদিন ধরেই জোমাটো-গ্রোফার্সের চুক্তির বিষয়টি আলোচনায় ছিল। অবশেষে দিন কয়েক আগে জোমাটোর সঙ্গে চুক্তি সম্পন্ন করে গ্রোফার্স। যে সময়ে প্রথম এই দুই সংস্থার চুক্তির খবর উঠে আসে, সেই সময় গ্রোফার্স লাভজনক সংস্থা ছিল। কেন জোমাটো গ্রোফার্স কিনতে চলেছে তা নিয়ে কিছুটা বিতর্ক উঠেছিল।


জোমাটোর শেয়ারের পতনের পিছনে কি দায়ি Blinkit এর সঙ্গে চুক্তি? উঠছে প্রশ্ন। পাশাপাশি, এই শেয়ারের পতনের পিছনে কি কোথাও রয়েছে খারাপ অ্যাকুইজিশন স্ট্র‍্যাটেজি? সেই প্রশ্নও উঠছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.