ট্রেন সফরে টিকিট হারিয়ে গেলে কী করবেন? সহজ সমাধান রেলের

 


ODD বাংলা ডেস্ক: প্রতিদিন বহু মানুষ নিয়মিত ভাবে ট্রেনে সফর করেন। লাখ লাখ যাত্রী নানা প্রয়োজনে ভারতীয় রেলের পরিষেবা নেয়। এক্ষেত্রে ট্রেনে সফর কালে টিকিটের যত্ন নেওয়া সবচেয়ে গুরুত্বপূর্ণ। প্ল্যাটফর্মে কোনও ভাবে টিকিট হারিয়ে গেলে কী করবেন? রেলের নিয়ম বলছে, এক্ষেত্রে আতঙ্কিত হওয়ার কোনও দরকার নেই। রেলের এমন একটি নিয়ম রয়েছে, যাতে যাত্রী আবার একটি ডুপ্লিকেট টিকিট পেতে পারেন।

সেরা ইলেক্ট্রনিক্স প্রোডাক্টে পাবেন 50% ছাড়


নতুন টিকিট পাবেন কী ভাবে?


যাত্রার সময় যদি কোনও যাত্রীর টিকিট হারিয়ে যায়, তাহলে টিকিট চেকারের কাছ থেকে নিজের জন্য একটি নতুন ডুপ্লিকেট ট্রেনের টিকিট পেতে পারেন। এর জন্য মাত্র 50 টাকা জরিমানা দিতে হবে। তবে টিকিট হারিয়ে গেলে, সঙ্গে সঙ্গে টিকিট চেকারের সঙ্গে যোগাযোগ করতে হবে। পুরো বিষয়টি জানার পর, টিকিট চেকার একটি নতুন ডুপ্লিকেট টিকিট ইস্যু করতে পারেন।


জরিমানা দিতে হবে


রেলের নিয়ম অনুযায়ী, যদি কোনও কাউন্টার থেকে টিকিট বুক করে থাকেন, তাহলে চার্ট তৈরির আগে টিকিট হারিয়ে যাওয়ার রিপোর্ট করলে স্লিপার ক্লাসের জন্য 50 টাকা এবং এসি ক্লাসের জন্য 100 টাকা জরিমানা দিতে হবে। অন্যদিকে, যদি চার্ট তৈরির পরে টিকিট হারানোর রিপোর্ট চেকারের কাছে করা হয়, সেক্ষেত্রে যাত্রীকে টিকিটের 50 শতাংশ টাকা জরিমানা দিতে হবে।


রেলের একাধিক নিয়ম অনেকের অজানা


রয়েছে দারুণ এক সুবিধা


যদি কোনও কারণে টিকিটের সীমার বাইরে যেত হয়, অর্থাৎ যতদূর টিকিট কাটা হয়েছে তারপরের কোনও স্টেশনে যদি যাত্রী নামতে চান, সেক্ষেত্রে TTE-কে কিছু জরিমানা দিয়ে যাত্রাপথ বাড়িয়ে নেওয়া যেতে পারে। তবে এক্ষেত্রে TTE রিজার্ভ সিট না দিলেও, যাত্রীর টিকিটে যাত্রাপথ বাড়িয়ে দেবে। এই জরিমানার পরিমাণ টিকিটের গন্তব্য থেকে যাত্রীর নয়া গন্তব্যের ভাড়ার চেয়ে কিছু বেশি হয়।


এছাড়াও রেলের এমন বেশ কয়েকটি নিয়ম রয়েছে, যা কিনা অনেকেরই অজানা। যেমন রেলের এমন একটি নিয়ম রয়েছে, যার ফলে কোনও যাত্রী টিকিট ছাড়াই ট্রেনে উঠতে পারবেন। এরজন্য ট্রেনে উঠে টিকিট চেকারের কাছে গিয়ে গন্তব্য স্টেশনের জন্য টিকিট কাটতে হবে। তবেই ট্রেনের বাকি সফরটা কর‍তে পারবেন। এক্ষেত্রে টিকিট চেকার ফাইন করবে ও ভাড়া নেবে। তবে টিকিট চেকার আপনাকে যে কোনও সিট দেবে সে সম্পর্কে কোনও নিশ্চয়তা নেই। কিন্তু সিট না নিয়ে, ট্রেনে সফর করে আপনি গন্তব্যে পৌঁছতে পারেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.