ট্রেন চালানোর স্বপ্ন সত্যি হয়নি, এখন রান্নাঘর থেকে বসার ঘরে লোকাল চালান হুগলির প্রভাস

 


ODD বাংলা ডেস্ক: দেখতে অবিকল ট্রেন। ইস্পাতে তৈরি তিনটি কামরা। কামরার ভিতরে আসল ট্রেনের মতোই হাতল, বসার আসন এবং জানালা। রেললাইনও আসলের মতোই।


ছোটবেলা থেকে তাঁর ইচ্ছা ছিল ট্রেনচালক হওয়া। কিন্তু নানা ঘাত-প্রতিঘাতে সেই স্বপ্ন পূরণ হয়নি। তবে আশা ছাড়েননি হুগলির শ্রীরামপুরের প্রভাস ভট্টাচার্য। বাড়িতেই বিদ্যুৎচালিত আস্ত একটি লোকাল ট্রেন বানিয়ে ফেলেছেন বছর পঁয়ষট্টির ওই বৃদ্ধ।


দেখতে অবিকল ট্রেন। ইস্পাতে তৈরি তিনটি কামরা। কামরার ভিতরে আসল ট্রেনের মতোই হাতল, বসার আসন এবং জানালা। রেললাইনও আসলের মতোই। মায় লাল-হলুদ-সবুজ সিগন্যালও। সেই মডেল ট্রেন তৈরি ইস্পাত দিয়ে। চাকা তৈরি করা হয়েছে লোহার। শ্রীরামপুরের ঝাউতলার বাসিন্দা প্রভাসের বাড়িতে চলছে সেই ট্রেন। বাড়ির বিভিন্ন অংশে পাতা রেললাইন ধরে চলে সেটি।


প্রভাস পেশায় পুরোহিত। কিন্তু সকলের নজরের আড়ালেই চলে তাঁর ট্রেন তৈরির চর্চা। প্রভাসের দাবি, এমন ইলেকট্রিক ট্রেন তৈরি করার পর অনেকেই তা নিয়ে বিস্ময় প্রকাশ করেছেন। এমন কয়েকটি ট্রেন বিক্রিও করেছেন তিনি। তাঁর কথায়, ‘‘ট্রেন তৈরি করলেও, এই প্রকল্পটিকে ব্যবসায়িক রূপ দেওয়ার মতো আর্থিক ক্ষমতা নেই আমার। আমি চাই, যদি কোনও উদ্যোগপতি এই প্রকল্পটিকে বাস্তবায়িত করার জন্য এগিয়ে আসেন।’’


বিদ্যুৎচালিত চরকা। আর তার মাধ্যমেই চলতে থাকে প্রভাসের লোকাল ট্রেন। প্রভাস মনে মনে প্রার্থনা করেন, এক দিন এই ট্রেনের চাকা বাড়ির চৌহদ্দি ছাড়িয়ে স্বপ্নের রেলপথ ধরে এগিয়ে যাবে আরও অনেক দূর।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.