তুমুল বদলে যাচ্ছে আবহাওয়া, বড় পূর্বাভাস হাওয়া অফিসের

ODD বাংলা ডেস্ক: ফের একবার ভারী বৃষ্টিতে ভিজতে চলেছে উত্তরবঙ্গের জেলাগুলি। কিন্তু, দক্ষিণবঙ্গে হাওয়া বদলের বিশেষ সম্ভাবনা নেই বলেই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। বর্ষা প্রবেশের পর থেকেই উত্তরবঙ্গে সক্রিয় মৌসুমী বায়ু। কিন্তু, দক্ষিণবঙ্গের জন্য পরিস্থিতি একেবারে অন্যরকম। বৃষ্টি না পাওয়ায় ক্ষতি হচ্ছে চাষের। 

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, উত্তরবঙ্গের পাঁচ জেলায় বৃষ্টি বাড়তে চলেছে। ১৮ তারিখ থেকে বাড়বে বৃষ্টি। তবে তার আগেই দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহারে বৃষ্টিপাত চলবে। এদিনও সংশ্লিষ্ট জেলাগুলিতে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে কলকাতা সহ কিছু জেলায়। তবে পুরুলিয়া ,বাঁকুড়া, দক্ষিণ ২৪ পরগনা ,ঝাড়গ্রাম এবং মেদিনীপুরে বৃষ্টিপাত বাড়বে। এদিকে ওডিশার উপর তৈরি হয়েছে একটি নিম্নচাপ। যদিও এর কোনও সরাসরি প্রভাব বঙ্গে পড়বে না বলেই জানাচ্ছে আবহাওয়াবিদরা। তবে ১৫ তারিখ পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্র যাওয়ার উপর জারি করা হয়েছে নিষেধাজ্ঞা। সমুদ্র উপকূলবর্তী এলাকায় ঝোড়ো হাওয়া বওয়ার সম্ভাবনা রয়েছে।

বিশেষ বদল হবে না কলকাতার আবহাওয়ার। তবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত পেতে পারে তিলোত্তমা। গতকাল শহর কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৭ ডিগ্রি এবং এদিন সকালে শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৪ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপক্ষিক আর্দ্রতার আধিক্য থাকায় অস্বস্তি বাড়বে। উল্লেখ্য, আগামী পাঁচ দিন দক্ষিণবঙ্গে অপেক্ষাকৃত কম বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তাই পাট এবং ধান চাষিরা ক্ষতির মুখে পড়তে পারেন। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.