বাংলায় ঈদ উদযাপন শুরু কবে থেকে?

ODD বাংলা ডেস্ক: ইতিহাসবিদের মতে দেড়শ' বছর আগেও বাংলা অঞ্চলে সাধারণের মধ্যে ঈদ তেমন বড় কোনো উৎসব ছিল না। ফরায়েজী আন্দোলনের নেতা হাজী শরীয়তুল্লাহর সময় বঙ্গে উৎসব করে ঈদ উদযাপনের চল শুরু হয়। তার আগে এখানে মুসলমান ছিলেন অনেক। কিন্তু তাদের রীতি-নীতির মধ্যে লোকায়ত ধর্মের মিল ছিল বেশি। যে কারণে ঐ সময়ে ঈদ উদযাপনের খুব বেশি তথ্য পাওয়া যায় না।

মুঘলরা ঢাকায় এসেছিল ১৬১০ সালে। তখন তাদের পাঠানো নায়েব-নাজিমরা ঈদ উদযাপন করতেন। ঈদ তাদের নিজেদের মধ্যেই আড়ম্বরপূর্ণভাবে উদযাপিত হতো। সাধারণ মানুষের তাদের সঙ্গে সংযোগ ছিল না। ঈদের চাঁদ উঠলে আনন্দ-উৎসব শুরু করতেন তারা। সেই সময় কামান দাগা হত। ঈদের দিন তারা একসঙ্গে নামাজ পড়তেন। নামাজ পড়ে ফেরার পথে হাতি বা ঘোড়ার পিঠ থেকেসাধারণ মানুষের দিকে পয়সা ছুঁড়ে দেবার রেওয়াজ চালু করেছিলেন তারা। 

দিল্লির মুঘলদের অনুকরণে ঢাকায় ঈদের মিছিল হতো। মুঘলদের তৈরি ঈদের একটা প্রতীক এখনো ঢাকায় আছে, সেটি হচ্ছে ধানমন্ডি ঈদগাহ। সাধারণ মানুষের মধ্যে বিশেষ করে গ্রামাঞ্চলে রোজা বা ঈদ উদযাপনের তেমন চল ছিল না, সেই সঙ্গে তাদের অর্থনৈতিক অবস্থাও ভালো ছিল না । মসজিদের সংখ্যাও সে সময়ে কম ছিল।

১৮৮৫ সালে ঐতিহাসিক জেমস ওয়াইজের লেখা উল্লেখ আছে, সেই সময় গ্রামাঞ্চলে ঈদের উদযাপন একেবারে কম ছিল- এমনকি অনেক জায়গায় ঈদের নামাজ কীভাবে পড়তে হয়, তা-ও অনেকে সঠিকভাবে জানতেন না। ঈদ উদযাপনের কেন্দ্র ছিল ঢাকা। আনুষ্ঠানিকতার প্রায় পুরোটাই ছিল ঢাকা-কেন্দ্রীক।

দিন দিন ইসলাম সম্পর্কে মানুষের জ্ঞান যেমন বেড়েছে, সাধারণ মানুষের অর্থনৈতিক অবস্থার পরিবর্তন এসেছে, তেমনি ঈদ উদযাপনের পরিধিও বেড়েছে। বর্তমানে ঈদ দেশজুড়ে বড় একটি উদযাপনে পরিণত হয়েছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.