১ সেপ্টেম্বর থেকে শুরু দুর্গাপুজোর উৎসব, শেষ হচ্ছে ৮ অক্টোবর

 


ODD বাংলা ডেস্ক: পয়লা সেপ্টেম্বর থেকেই শুরু হচ্ছে যাচ্ছে দুর্গাপুজোর উৎসব। আর পুজোর উৎসব শেষ হবে ৮ অক্টোরবর পর্যন্ত। নেতাজি ইন্ডোরে পুজো কমিটিগুলির সঙ্গে বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিয়েছেন, কলকাতায় দুর্গা প্রতিমা বিসর্জন করতে হবে ৫,৬,৭,৮ অক্টোবরের মধ্যে


পয়লা সেপ্টেম্বর থেকেই শুরু হচ্ছে যাচ্ছে দুর্গাপুজোর উৎসব। আর পুজোর উৎসব শেষ হবে ৮ অক্টোরবর পর্যন্ত। নেতাজি ইন্ডোরে পুজো কমিটিগুলির সঙ্গে বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিয়েছেন, কলকাতায় দুর্গা প্রতিমা বিসর্জন করতে হবে ৫,৬,৭,৮ অক্টোবরের মধ্যে। নির্ধারিত নিয়ম মেনেই দুর্গা প্রতিমা বিসর্জন করতে হবে পুজো কমিটিগুলিকে। একই সঙ্গে এদিন মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন কলকাতায় পুজো কার্নিভাল হবে আগামী ৮ অক্টোবর। আর জেলার পুজো কার্নিভাল হবে তার আগের দিন অর্থাৎ ৭ অক্টোবর। 


কোভিড মহামারির কারণে গত দুই বছর পুজো কার্নিভাল হয়নি। নবান্নের নির্দেশেই এই বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়নি। তবে এবার পুজো কার্নিভাল বিশেষ মাত্রা পাবে বলেও আশা করা হচ্ছে। কলকাতার পাশাপাশি এবার জেলাতেও পুজো কার্নিভালের আয়োজন করা হয়েছে। নেতাজি ইন্ডোরের বৈঠকে তেমনই জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। 


এদিন মমতা জানিয়েছেন-  ইউনেস্কো সম্মানের জন্য পূজো মিছিল হবে জোড়াসাঁকো ঠাকুরবাড়ির সামনে থেকে । বেলা  বেলা ২টায় শুরু হবে মিছিল। শেষ হবে রানি রাসমণি রোডে পুজো সম্মান মঞ্চে। মিছিলের নেতৃত্ব দেবেন মমতা বন্দ্যোপাধ্য়ায় । ইউনেস্কোর প্রতিনিধিদের সম্মানিত করবে রাজ্য সরকার । জেলাতেও একই সময়ে ইউনেস্কোরর সম্মান প্রাপ্তিতে মিছিল বের হবে।  ১০থেকে ১২ হাজার ছাত্র-ছাত্রী এই মিছিলে অংশ নেবে

অংশ নেবে । কলকাতা-সল্টলেক-হাওড়া-যাদবপুর-বেহালার পুজো কমিটিগুলিও থাকবে। সরকারি অফিসের পাশাপাশি বেসরকারি অফিসগুলি যাতে হাফছুটি দেয় তারও আবেদন জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। 


৪৩ হাজার পুজো কমিটিকে ৬০ হাজার টাকা করে অনুদান দেওয়া হবে। সোমবার বিকেলে দুর্গাপুজো কমিটিগুলির সঙ্গে বৈঠকের ঘোষণা করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি আরও বলেছেন, বিদ্যুতের বিলেও ছাড় দেওয়া হবে। তিনি জানিয়েছেন, কলকাতা ও স্টেট ইলেক্ট্রিসিটি বোর্ডকেও অনুরোধ করা হয়েছে, পুজো কমিটিগুলিকে যেন বিদ্যুতের বিলের ওপর ৬০ শতাংশ ছাড় দেওয়া হয়। 


রাজ্যের পুজোর ব্যপকাতা তুলে ধরতে মমতা বলেন, এই রাজ্যের নথিভুক্ত পুজোর সংখ্যা ৪৩ হাজার। এছাড়াও অনেক পুজো হয়। বারোয়ারি পুজো হয়। পল্লি বা আবাসনেরও পুজো হয়। এই প্রসঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায় পুজো উদ্যোক্তাদেরও যথেষ্ট প্রশংসা করেন। পুজো যাতে সুষ্ঠভাবে সম্পন্ন হয় তারও আবেদন জানান উদ্যোক্তাদের কাছে। 


এদিন পুজো কমিটির বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের পুজো কর্মসূচির কথাও ঘোষণা করেন। তিনি জানিয়েছেন পুজোর জন্য ৩০ সেপ্টেম্বর থেকে ৩১ অক্টোবরের মধ্যে ১৫ দিন রাজ্য সরকারের সমস্ত অফিস বন্ধ থাকবে। এই সময়টা এমনিতেই স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ছুটি থাকে। মমতা বন্দ্যোপাধ্যায়ের এই ঘোষণার মাধ্যমে স্পষ্ট ৩০ সেপ্টেম্বর অর্থাৎ মহাপঞ্চমীর দিন থেকে দশমী কাটিয়ে লক্ষ্মী পর্যন্ত টানা ১১ দিন ছুটি থাকবে রাজ্য সরকারের অফিস। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.