এই ১০টি জিনিস খাওয়ার পাশাপাশি মুখে লাগান, ঘরোয়া উপায় ত্বক হবে উজ্জ্বল

 


ODD বাংলা ডেস্ক: ত্বকের যত্নে নানান পদ্ধতি মেনে চলেন সকলে। কেউ বাজার চলতি নানান প্রোডাক্ট ব্যবহার করেন তো কেউ মেনে চলেন ঘরোয়া টোটকা। ত্বক নিয়ে নানান সমস্যা লেগে থাকে। রুক্ষ্ম ভাব, কালো প্যাচ, শুষ্ক ভাবের মতো সমস্যা দেখা দেয়। এই সকল সমস্যার মধ্যে অধিক দেখা দেয় ব্রণ। তার সঙ্গে আছে বার্ধক্যের ছাপ। বলিরেখার সমস্যায় ভুগছেন অনেকেই। এবার ত্বকের যাবতীয় সমস্যা দূর হবে ঘরোয়া উপায়। দামি দামি প্রোডাক্ট না কিনে রান্না ঘরের এই কয়টি উপাদান ব্যবহার করুন। এই ছয়টি জিনিস খাওয়ার পাশাপাশি মুখে লাগান, ত্বক হবে উজ্জ্বল। ঘরোয়া উপায় ত্বকের সমস্যা থেকে মিলবে মুক্তি। দূর হবে ত্বকের যাবতীয় সমস্যা। জেনে নিন কী কী। 


ব্যবহার করুন পেঁপে। এতে প্রচুর পরিমাণে প্যাপেইন এনজাইম থাকে। যা অ্যান্টি এজিং উপাদান হিসেবে কাজ করে। সঙ্গে ত্বক উজ্জ্বল করে। ত্বকের যাবতীয় সমস্যা দূর করতে খেতে পারেন পেঁপে। তেমনই পেঁপে দিয়ে বানান ফেসপ্যাক। এই প্যাক মুখে লাগিয়ে ২০ মিনিট রেখে ধুয়ে নিন। মিলবে উপকার। প্রতিদিন ব্যবহার করতে পারেন পেঁপের প্যাক। 


রান্না ঘরে সব সময় মজুত থাকে কফি। এই কফি খাওয়ার সঙ্গে ত্বকে লাগান। এতে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট থাকে। যা বার্ধক্যের লক্ষণ দূর হবে। সঙ্গে পিগমেন্টেশন দূর করতে ও ফোলাভাবের সমস্যা দূর করে। স্ক্রাবার হিসেবে ব্যবহার করুন কফি। কফির সঙ্গে মধু মিশিয়ে প্যাক বানান। তা মুখে লাগান। ১০ মিনিট পর ধুয়ে নিন। মিলবে উপকার। 


ব্যবহার করতে পারেন বেসন। ত্বকে এক্সফোলিয়েট করতে এচটি সবে থেকে বেশি উপকারী। তাই প্রতিদিন ব্যবহার করতে পারেন বেসনের প্যাক। একটি পাত্রে বেসন নিয়ে তাতে হলুদ, মধু ও দই মেশান। মিশ্রণটি ত্বকে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। দূর হবে ত্বকের যাবতীয় সমস্যা। প্রতিদিন ব্যবহার করলে ত্বকের সমস্ত কালো দাগ দূর হবে। 


ব্যবহার করুন ঘি। ফ্যাটি অ্যাসিড ও অ্যান্টি অক্সিডেন্ট বৈশিষ্ট্য সমৃদ্ধ ঘি ত্বকের জন্য বেশ উপকারী। ত্বক নরম করতে, তারুণ্য বজায় রাখতে, ব্রণ দূর করতে ব্যবহার করতে পারেন ঘি। এমনকী, পা ফাটা, ঠোঁট ফাটার মতো সমস্যাও দূর হয় ঘি-এর গুণে। ঘি দিয়ে প্যাক বানান। তা মুখে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। মিলবে উপকার। 


ব্যবহার করতে পারেন জলপাইয়ের তেল। অলিভ অয়েলে রয়েছে ভিটামিন ই, স্কোয়ালিন, অ্যান্টি অক্সিডেন্ট। যা বার্ধক্যের সমস্যা থেকে মুক্তি দিতে পারে। তেমনই ত্বকে যাবতীয় দাগ দূর করে। ত্বকের সঙ্গে চুলে লাগাতে পারেন অলিভ অয়েল। এই তেল চুলের বৃদ্ধিতে উপকারী। তেমনই অলিভ অয়েলের গুণে চুল পড়া বন্ধ হয়। মাথার ত্বকে জোগায় পুষ্টি। 


খাওয়ার পাশাপাশি ত্বকে যত্নে ব্যবহার করুন দই। এতে জিঙ্ক, ল্যাকটিক অ্যাসিড, জিএইচএ আছে। যা ত্বক মসৃণ করে, উজ্জ্বল করে, ব্রণ দূর করে। এমনকী দইয়ের প্যাক ব্যবহারে ত্বকে যাবতীয় দাগ দূর হয়। ত্বক হাইড্রেট করতে ব্যবহার করতে পারেম দই। দইয়ের সঙ্গে হলুদ বাটা, মধু মিশিয়ে প্যাক বানান। তা ত্বকে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। মিলবে উপকার। 


আলুর গুণে দূর হবে বলিরেখার সমস্যা। দূর হবে ডার্ক সার্কেলের সমস্যা। এই প্যাক ব্যবহার করা বেশ সহজ। একটি মাঝারি মাপের আলু নিয়ে তা ব্লেন্ড করে নিন। এবার তা ছেঁকে রস বের করে নিন। সেই রস তুলোয় করে মুখে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। মিলবে উপকার। এই প্যাক ত্বকে জন্য বেশ উপকারী। 


ব্যবহার করতে পারেন ডিমের প্যাক। ডিমের সাদা অংশ মিল্ক ক্রিম আর লেবুর রস দিয়ে প্যাক বানান। একটি পাত্রে নিন ডিমের সাদা অংশ। তাতে মেশান হাফ চামচ মিল্ক ক্রিম আর লেবুর রস মেশান ১ চা চামচ। ভালো করে মিশিয়ে প্যাক বানান। এবার তা মুখে লাগান। ২০ মিনিট পর ধুয়ে নিন। মিলবে উপকার। 


ট্যান তুলতে ব্যবহার করুন শসা ও টমেটোর প্যাক। শসা ব্লেন্ড করে রস বের করে নিন। অন্যদিকে টমেটোর ভিতরের অংশ কেটে জেলে মতো অংশ বের করে নিন। দুটো ভালো করে মিশিয়ে ত্বকে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। মুহূর্তে দূর হবে ট্যান। 


ব্যবহার করতে পারেন দুধের প্যাক। দুধের সঙ্গে মেশান পাতিলেবুর রস। তা মুখে ও হাতে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। এই গুণে দূর হবে ট্যানের সমস্যা। তেমনই এই প্যাকে থাকা পাতিলেবুর গুণে ত্বক হবে উজ্জ্বল। সঙ্গে ত্বকে ময়েশ্চারের জোগান ঘটবে দুধের গুণে। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.