১৫ আগস্ট তৈরি হচ্ছে 'গজকেশরী যোগ', জেনে নিন এই দিনটির বিশেষত্ব কী

 


ODD বাংলা ডেস্ক: ১৫ আগস্ট অনেকগুলি শুভ কাকতালীয় ঘটনার যোগ রয়েছে। এই দিনে মীন রাশিতে অত্যন্ত অতি শুভ যোগ তৈরি হচ্ছে, সেখানে এই দিনে চতুর্থী তিথি। 


১৫ অগাস্ট বা স্বাধীনতা দিবস হল ভারতীয় প্রজাতন্ত্রের একটি জাতীয় দিবস। ১৯৪৭ সালের ১৫ আগস্ট ভারত ব্রিটিশ রাজশক্তির শাসনকর্তৃত্ব থেকে মুক্ত হয়ে স্বাধীনতা অর্জন করেছিল। সেই ঘটনাটিকে স্মরণীয় করে রাখার জন্য প্রতি বছর ১৫অগাস্ট তারিখটি ভারতে স্বাধীনতা দিবস হিসেবে পালন করা হয়। পঞ্জিকা অনুসারে ১৫ আগস্ট অনেকগুলি শুভ কাকতালীয় ঘটনার যোগ রয়েছে। এই দিনে মীন রাশিতে অত্যন্ত অতি শুভ যোগ তৈরি হচ্ছে, সেখানে এই দিনে চতুর্থী তিথি। কী বিশেষ এই দিনে, জেনে নিন এই দিনের পঞ্চাঙ্গ-


পঞ্চাং ১৫ আগস্ট ২০২২ 

সোমবার ভাদ্রপদ মাসের কৃষ্ণপক্ষের চতুর্থী তিথি হবে। এই দিন উত্তরভাদ্রপদ নক্ষত্র থাকবে। সোমবার পঞ্চাং অনুসারে, ধৃতি যোগ হবে যা রাত ১১.২২ টা পর্যন্ত চলবে।


মীন রাশিতে গজ কেশরী যোগ গঠিত হচ্ছে-

পঞ্চাং অনুসারে, ১৫ আগস্ট মীন রাশিতে একটি খুব শুভ যোগ তৈরি হচ্ছে। যা এদিনের পুণ্য যোগ করছে। দেব গুরু বৃহস্পতি মীন রাশিতে উপবিষ্ট, ১৫ অগাস্ট, ২০২২ তারিখে, চন্দ্রের গমনের কারণে এই রাশিতে গজকেশরী যোগ গঠিত হবে। বিশেষ বিষয় হল এটি মীন রাশিতে গঠিত হচ্ছে, কারণ মীন রাশির অধিপতি গুরু বৃহস্পতি স্বয়ং।


গজকেশরী যোগ কি-

জ্যোতিষশাস্ত্রে বর্ণিত সবচেয়ে শুভ যোগগুলির মধ্যে একটি হল গজকেশরী যোগ। এই যোগের অর্থ হল গজ অর্থ হাতি এবং কেশরী অর্থ সোনা। এখান থেকে গজ মানে শক্তি আর সোনা মানে সমৃদ্ধি। যখন এই যোগ গঠিত হয়, তখন শক্তি ও সমৃদ্ধি অপরিসীম বৃদ্ধি পায়। 


এই দিনে সংকষ্টী চতুর্থীর যোগ- 

সবচেয়ে ভাল জিনিস হল এই দিনে অর্থাৎ ১৫ আগস্টে, সংকষ্টী চতুর্থীর একটি উত্সব রয়েছে, যা ভগবান গণেশকে উত্সর্গ করা হয়। গণেশকে বিঘ্নহর্তা এবং গজানন ইত্যাদি নামেও ডাকা হয়। ভগবাণ গণেশও সমৃদ্ধি এবং জ্ঞানের প্রতীক। অনেকগুলো কাকতালীয় ঘটনা এক সঙ্গে গড়ে ওঠার কারণে এই দিনটির গুরুত্ব বহুগুণ বেড়ে গিয়েছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.