বাইপোলার ডিসঅর্ডার কি এর লক্ষণ এবং ঋতু পরিবর্তনের সময় কী ঘটে


 

ODD বাংলা ডেস্ক: বাইপোলার ডিসঅর্ডারে আক্রান্ত রোগীদের এই উভয় রোগের পর্ব রয়েছে। অর্থাৎ, যদি এক সময়ে বিষণ্ণতা প্রাধান্য পায়, তবে ম্যানিয়া শান্ত থাকতে পারে এবং যদি ম্যানিয়া শুরু হয় তবে বিষণ্নতার লক্ষণগুলি গৌণ হয়ে যায়।

 

অনেক ধরনের মানসিক সমস্যার মধ্যে বাইপোলার ডিসঅর্ডারও অত্যন্ত সংবেদনশীল রোগের মধ্যে একটি। এই রোগে রোগীর বিষণ্নতা এবং ম্যানিয়া উভয়ই থাকে। বিষণ্নতা মানে হতাশা এবং ম্যানিয়া মানে পরিস্থিতির কারণে মেজাজের কিছু বিশেষ পরিবর্তন। বাইপোলার ডিসঅর্ডারে আক্রান্ত রোগীদের এই উভয় রোগের পর্ব রয়েছে। অর্থাৎ, যদি এক সময়ে বিষণ্ণতা প্রাধান্য পায়, তবে ম্যানিয়া শান্ত থাকতে পারে এবং যদি ম্যানিয়া শুরু হয় তবে বিষণ্নতার লক্ষণগুলি গৌণ হয়ে যায়।


আশ্চর্যজনকভাবে, বাইপোলার ডিসঅর্ডারে আক্রান্ত ব্যক্তির ক্ষেত্রে সবচেয়ে আশ্চর্যজনক বিষয় হল ম্যানিয়া এবং বিষণ্নতা উভয়ই সম্পূর্ণ বিপরীত রোগ। ম্যানিয়ায়, একজন ব্যক্তি খুব বড় কথা বলে। আপাতদৃষ্টিতে অসম্ভব জিনিস বলে দেয় যেমন এটি সব কত সহজ। যেখানে বিষণ্নতায়, ব্যক্তি আসলে সেখানে যা আছে তা অবমূল্যায়ন করে এবং অনিরাপদ বোধ করে, অসহায় বোধ করে এবং অনুভব করতে শুরু করে যে এখন তার জীবনে কিছুই অবশিষ্ট নেই।


দুই মাসের সেশন-

বাইপোলার ডিসঅর্ডারে, ম্যানিয়া এবং বিষণ্নতার পর্বগুলি প্রায় দুই মাস স্থায়ী হয়। অর্থাৎ এই দুই মাসে একটি মাত্র রোগ প্রাধান্য পায়। যদি বিষণ্ণতা প্রাধান্য পায়, তবে পরবর্তী দুই মাস ম্যানিয়ার লক্ষণগুলি একেবারেই দেখা যাবে না এবং যদি ম্যানিয়া প্রভাবশালী হয় তবে পুরো দুই মাস বিষণ্নতা সনাক্ত করাও যায় না।



কখন সমস্যা বাড়ে?

ওষুধ, কাউন্সেলিং এবং থেরাপির মাধ্যমে বাইপোলার ডিসঅর্ডারের রোগীকে অনেকাংশে স্বাভাবিক রাখা যায় এবং সে স্বাভাবিক জীবনযাপনে অভ্যস্ত হতে শুরু করে। কিন্তু পরিবর্তনশীল ঋতুতে এই রোগে আক্রান্ত ব্যক্তিদের বিশেষ যত্ন নিতে হয়।

সাধারণত শীত মৌসুমে বিষন্নতার সমস্যা বেশি বেড়ে যায়। এটি এমন লোকেদের সঙ্গে ঘটে যাদের শুধুমাত্র বিষণ্নতা আছে এবং যাদের বাইপোলার ডিসঅর্ডার আছে তাদের সঙ্গেও। তাই ব্যক্তিটি বিষণ্ণ, হতাশ এবং চাপের মধ্যে থাকে। অনেক সময় তার মনে আত্মহত্যার চিন্তাও আসতে পারে। তাই এই রোগীদের বিশেষ যত্ন নিতে হবে। সেপ্টেম্বর থেকে আবহাওয়ার পরিবর্তন শুরু হয় এবং অক্টোবর থেকে হলুদের শীত শুরু হয়, আবহাওয়ার এই পরিবর্তনের প্রভাব এই রোগীদের মধ্যে বিষণ্নতার আকারে সামনে আসে। শীত থেকে গ্রীষ্মে যাওয়ার সময় তাদের মধ্যে ম্যানিয়ার লক্ষণ বেশি দেখা যায়।


চিকিৎসা কি?

বাইপোলার ডিসঅর্ডারের রোগীদের চিকিৎসা করা হোক বা ঋতু পর্বে তাদের স্বাভাবিক রাখার বিষয় হোক। শুধুমাত্র মনোরোগ বিশেষজ্ঞ এবং ক্লিনিক্যাল সাইকোলজিস্ট এই কাজে আপনাকে সাহায্য করতে পারেন। এই রোগীদের সঠিক ওষুধ এবং থেরাপি প্রয়োজন। যেখানে কিছু ক্ষেত্রে কাউন্সেলিং প্রয়োজন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.