পুজোর আগে শিল্পার মতো সেক্সি চাবুক ফিগার পেতে চান, ওয়ার্কআউটের আগে ডায়েটে রাখুন এই খাবারগুলি

 


ODD বাংলা ডেস্ক: হাতে আর মাত্র একমাস। শুরু হয়ে গিয়েছে পুজোর কেনাকাটা,তার সঙ্গে পাল্লা দিয়ে চলছে শরীরচর্চা। আদা জল খেয়ে জিমে গিয়ে শরীরচর্চা শুরু করে দিয়েছেন অনেকেই। তবে শুধু শরীরচর্চা করলেই হল না তার সঙ্গে ডায়েটেও কিছু বদল আনতে হবে। শিল্পার মতোন ফিগার পেতে প্রতিদিন চাই যোগব্যায়াম থেকে শরীরচর্চা। সুতরাং সারাদিন এদিক-ওদিক করে সময় নষ্ট না করে পুজোর আগে  নিয়ম মেনে ফলো করুন ডায়েট থেকে শরীরচর্চা। 


ব্লকবাস্টার হিট ছবি 'বাজিগর' দিয়ে কেরিয়ার শুরু করেছিলেন শিল্পা শেট্টি। অভিনেত্রীর সেক্সি ফিগারের রহস্য জানতে সর্বদাই মুখিয়ে রয়েছেন নেটিজেন। শরীর ফিট রাখতে শরীরচর্চা যেমন মাস্ট ঠিক তেমনই যোগাসনও ততটাই জরুরি। দীর্ঘদিন ধরে যোগাসন করে নিজে ফিট রয়েছেন শিল্পা। 



যোগাসন নিয়ে একাধিক ভিডিও শেয়ার করেছেন সোশ্যাল মিডিয়ায়। বডি ফিটনেস বজায় রাখার জন্য নিয়মিত  যোগাসনও করে থাকেন । সপ্তাহে আড়াই ঘণ্টা মাঝারি ধরনের ব্যায়াম এবং দেড় ঘণ্টা  ইনটেনসিভ এক্সারসাইজ অবশ্যই করতে হবে। তার সঙ্গে যোগা মাস্ট। 


বলিউড অভিনেত্রী শিল্পা শেট্টির ফিটনেস সিক্রেট নিয়ে সবসময়েই সরগরম সোশ্যাল মিডিয়ার পাতা।  তবে শুধু যোগাসনই নয়, শরীরের সঙ্গে সঙ্গে মনের স্বাস্থ্যও বোঝা ভীষণ জরুরি। মানসিক অবসাদ থাকলে শরীরও কখনও ঠিক থাকে না।


সকলকে ফিট থাকার পরামর্শ দেওয়ার পাশপাশি মানসিক দিক থেকেও ফিট থাকার পরামর্শ দিয়েছেন শিল্পা। কখনও ফুড ব্লগার, কখনওবা যোগাসন একের পর এক ভিডিও পোস্টে নজর কাড়েন ফিটনেস ফ্রিক শিল্পা।

 


নিজের যোগা অ্যাপ, খাওয়ারের রেসিপির বই, বাগানে শাক-সব্জি পরিচর্যা, ফিটনেস ভিডিও নিয়ে সময় কাটছে শিল্পা। সম্প্রতি জামা-কাপড়ের নয়া ব্র্যান্ডও চালু করেছেন। দীর্ঘ ১৩ বছর পর বলিউডে কামব্যাক করেছেন শিল্পা।


হট সেক্সি এভারগ্রীন সুন্দরী নায়িকাশিল্পা শেট্টি। অভিনেত্রীর কেরিয়ার শুরু হয় ব্লকবাস্টার হিট ছায়াছবি 'বাজিগর' দিয়ে। অনবদ্য অভিনয়ে তাঁকে শারুখ খান ও কাজল-এর সাথে প্রথম দেখা গিয়েছিল সোনালী পর্দায়, এবং তারপর থেকে 'ম্যায় খিলাড়ি টু আনাড়ি" থেকে শুরু করে 'বিগ বস' কোথায় না তিনি মাত করেছেন।



যোগাসন দশ হাজারেরও বেশি বছরধরে প্রচলিত । যোগ আরও দশ হাজার বছর ধরে প্রচলন হয়।যোগাসনের উপকারিতা সকলেই আমরা জানি। কিন্তু অলসতার কারণে হোক বা ব্যস্ততা, নিয়ম করে যোগাসন করে ওঠা হয় না কারুরই। অথবা বলতে পারি যোগাসন সম্পর্কে জানা থাকলেও তা করার প্রক্রিয়া অনেকেই জানেন না। কিন্তু বিখ্যাত অভিনেত্রী শিল্প শেট্টি যোগাসন সম্পর্কে নানা বিষয় বলেছেন যা উনি নিজেও নিয়মিত মেনে চলেন।


ফিট থাকতে হলে সবার আগে প্রতিদিন  অন্তত ২-৩ ঘণ্টা ব্যায়াম করা মাস্ট। প্রতি সপ্তাহে আড়াই ঘণ্টা মাঝারি ধরনের ব্যায়াম এবং দেড় ঘণ্টা ভারী বা ইনটেনসিভ এক্সারসাইজ অবশ্যই করতে হবে।  এছাড়াও মাসলের জোর বাড়ে এমন ধরনের বেশ কিছু ব্যায়াম রয়েছে যা সপ্তাহে অন্তত দু-দিন করা জরুরি। 




এছাড়া বাকি সময়টাতেও কোনও না কোনও কাজে নিজেকে অ্যাক্টিভ রাখুন।এতেও অনেকটা ক্যালরি বার্ন হবে।  যারা নাচ করতে ভালবাসেন তারা ঘরের মধ্যে কিছুটা সময় জোরে মিউজিক চালিয়ে নাচ করে নিন। এতেও ক্যালরি কমবে। বিকেলে বাড়ির ছাদে বা পাশাপাশি কোনও পার্ক থাকলে সেখানে গিয়ে কিছুক্ষণ জগিং করে নিন এতেও বাড়তি মেদ কমবে।

 

ওজন কমানোর জন্য খাওয়া-দাওয়ার অভ্যেস সবার আগে পরিবর্তন করতে হবে।  প্রাথমিক কিছু নিয়ম থাকলেই ওজন থাকবে বশে। প্রথমত, কাঁটা চামচ ও চামচ দিয়ে খাওয়া যায় এমন খাওয়ার খেতে হবে। কারণ চামচ দিয়ে খাবার খেলে খাবারের পরিমাণ কম ওঠে। যার ফলে খাবারও কম খাওয়া হয়। রাতের বেলা খাবার খাওয়ার আগে বেশি পরিমাণে জল খান। তাতে খেতে বসার পর অনেকটা খাবার খাওয়ার ইচ্ছা কমে যাবে।


খাবারের শেষ পাতে ডেজার্ট খাওয়ার ইচ্ছেই রাশ টানুন। সপ্তাহে একদিনের জন্য বজায় রাখুন সেই শখ। ডেজার্ট শরীরের জন্য কতটা ক্ষতি করে তা সবারই জানা। তাই যারা শেষপাতে মিষ্টি খান সেটা সবার আগে বন্ধ করে দিন।অনেকক্ষণ খিদে চেপে রাখলেই খাওয়ার সময় বেশি খিদে পেয়ে যায়। তাই খিদে না চেপে কিছুক্ষণ অন্তর অন্তর অল্প অল্প করে খাবার খান। তবে যখনই পাবেন পেটে খিদে রেখে খান।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.