জানেন কি, অন্যদের তুলনায় আপনাকে মশা কেন বেশি কামড়ায়?

ODD বাংলা ডেস্ক: মশা ভয়ংকর সব রোগ ছড়ায়। মশা থেকেই ডেঙ্গু, ম্যালেরিয়া, চিকুনগুনিয়ার মতো প্রাণঘাতী রোগ ছড়ায়। মশার কামড় সবাই খেয়ে থাকে। কিন্তু অবাক হলেও সত্যি যে কিছু কিছু মানুষকে মশা একটু বেশি বেশিই কামড়ায়। এমনটা কি কারণে হয় তা ভেবে দেখেছেন কি? চলুন আজ জেনে নেয়া যাক কেন কিছু কিছু মানুষকে মশা বেশি কামড়ায়-

গবেষকদের মতে, কিছু কিছু মানুষের শরীরে মশার প্রিয় রাসায়নিক বেশি পরিমাণে থাকে। আর প্রিয় রাসায়নিকের গন্ধে মশারা ওই সব মানুষদের প্রতি বেশি আকৃষ্ট হয়। অনেকেই অনেক সময় ঠাট্টা করে বলেন, ‘যাদের রক্ত মিষ্টি, তাদেরই মশা বেশি কামড়ায়। এটা ঠাট্টা করে বলা হলেও আসল বিষয়টা অনেকটা তেমনই। এমনটাই মনে করেন গবেষকরা।

আরো জানা যায়, মানুষের শরীরের গন্ধ এবং নিঃশ্বাসের সঙ্গে নির্গত কার্বন ডাই-অক্সাইডের মাধ্যমে মশা আকৃষ্ট হয়। একেক জনের শরীরের গন্ধ একেক রকমের হয়। কোনো কোনো মানুষের শরীরের গন্ধ মশাকে বেশি আকৃষ্ট করে। আমাদের ত্বক থেকে নিঃসৃত ল্যাকটিক অ্যাসিডের গন্ধ মশাকে বেশি আকৃষ্ট করে। তাছাড়া যাদের শরীর থেকে অন্যদের তুলনায় বেশি ল্যাকটিক অ্যাসিড নির্গত হয়, তাদের প্রতি মশা বেশি আকৃষ্ট হয়, তাদেরকেই মশা বেশি কামড়ায়।

দীর্ঘ পরীক্ষার পর জানা যায়, যাদের রক্তের গ্রুপ ‘ও’ তাদেরকেই মশা বেশি কামড়ায়। তবে এ ছাড়াও যাদের শরীর অতিরিক্ত মেদযুক্ত, গর্ভবতী মহিলাদের বা যাদের নিয়মিত মদ্যপানের অভ্যাস রয়েছে, তাদের মশা অন্যদের তুলনায় বেশি কামড়ায়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.