৬০ সেকেন্ডে ১৭ বোম্বাই মরিচ খেয়ে বিশ্বরেকর্ড

ODD বাংলা ডেস্ক: এটা কোনো গল্প নয়, বাস্তব। এক মিনিটে ১৭টি ‘ঘোস্ট পিপার’ বা ভূত জোলোকিয়া খেয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড করলেন এক ব্যক্তি। নাম তার গ্রেগরি ফস্টার। তিনি যুক্তরাষ্ট্রের বাসিন্দা। গ্রেগরি ফস্টার নামে ঐ ব্যক্তি ৬০ সেকেন্ডে ১৭টি ভূত জোলোকিয়া (প্রচণ্ড ঝাল মরিচ) খেয়ে রেকর্ড ভেঙেছেন। 
 গিনেস ওয়ার্ল্ড রেকর্ড (জিডব্লিউআর) অনুসারে, গ্রেগরি ফস্টার নামে ক্যালিফোর্নিয়ার এক ব্যক্তি ৬০ সেকেন্ডে ১৭টি ভূত জোলোকিয়া (প্রচণ্ড ঝাল মরিচ) খেয়ে রেকর্ড ভেঙেছেন। 

গিনেস ওয়ার্ল্ড রেকর্ড (জিডব্লিউআর) জানিয়েছে, ক্যালিফোর্নিয়ার বাসিন্দা ফস্টার ২০২১ সালের নভেম্বরে এক মিনিটে ১৭টি বোম্বাই মরিচ খেয়ে রেকর্ড গড়েছিলেন। তবে তার স্বীকৃতি মিলেছে গত সোমবার।

জিডব্লিউআরের তথ্যমতে, বোম্বাই মরিচ বিশ্বের অন্যতম ঝাল মরিচ হিসেবে পরিচিত। এতে ১০ লাখ স্কোভিল (ঝাল পরিমাপের একক) রয়েছে। যেখানে সাধারণ মরিচে ঝালের পরিমাণ ৯০০ থেকে ২০০০ স্কোভিল হয়ে থাকে। এর মানে, ফস্টার এক মিনিটে প্রায় এক কোটি ৭০ লাখ স্কোভিল ঝাল সহ্য করেছেন।

এক নোটে গিনেস কর্তৃপক্ষ জানিয়েছে, গ্রেগরি ফস্টার বরাবরই ঝালযুক্ত খাবার পছন্দ করেন, এমনকি বাড়িতে নিজেই মরিচের চাষ করেন। দীর্ঘ দিন ধরে একটু একটু করে ঝাল খাওয়ার মাত্রা বাড়িয়েছেন তিনি। এ কারণেই তিনি এত কম সময়ে এত বেশি ঝাল মরিচ খেতে পেরেছিলেন। এ জন্যই বিশ্বের সবচেয়ে ঝাল মরিচগুলো এখন নির্বিঘ্নে হজম করে ফেলতে পারেন এই ব্যক্তি।

ফস্টার বলেছেন, আমি দেখতে চেয়েছিলাম কম সময়ে কত বেশি ভূত মরিচ খেতে পারি। সেই প্রচেষ্টার ফলেই এই রেকর্ড হয়ে গেছে। একজন মরিচপ্রেমী হিসেবে এহেন ঝাল মরিচকে ঘিরে সচেতনতা ও উত্তেজনা বাড়ানোর চেষ্টা করছি।

গ্রেগরি ফস্টার এর আগেও একটি বিশ্বরেকর্ডে নাম লিখিয়েছেন। ২০১৭ সালে দ্রুততম সময়ে তিনটি ক্যারোলিনা রিপার মরিচ খাওয়ার বিশ্বরেকর্ড গড়েছিলেন তিনি। এটি পৃথিবীর সবচেয়ে ঝাল মরিচ, যার স্কোভিল প্রায় ২২ লাখ। মাত্র ৮ দশমিক ৭২ সেকেন্ডে ছয়টি ক্যারোলিনা রিপার মরিচ খাওয়ার রেকর্ডও ফস্টারের দখলে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.