কোঁকড়ানো চুলের যত্নে



 ODD বাংলা ডেস্ক: কোঁকড়ানো চুল খুব সহজেই শুকনো ও রুক্ষ হয়ে যায়। চুলের রুক্ষতা–শুষ্কতা দূর করতে বিভিন্ন ধরনের প্যাক খুবই কার্যকরী। এই ধরনের চুলের যত্নে অতিরিক্ত শ্যাম্পুর ব্যবহার বন্ধ করা উচিত।

কোঁকড়ানো চুলের ক্ষেত্রে কন্ডিশনিং ও ময়েশ্চারাইজিং খুব জরুরি। এমন কন্ডিশনার নির্বাচন করতে হবে যাতে ময়েশ্চারাইজার আছে।কোঁকড়ানো চুলের জন্য তৈরি করে নিতে পারেন ঘরে বানানো প্যাক দিয়ে। এর জন্য লাগবে টক দই, পাকা কলা, মধু, পাকা পেঁপে। সবগুলো একসঙ্গে মিশিয়ে তৈরি করুন হেয়ার প্যাক। এই প্যাক মাঝে মাঝে চুলে ব্যবহার করতে পারেন।এতে চুলের স্বাস্থ্য ভালো থাকবে এবং রুক্ষতা দূর হবে।


এতে করে চুলের রুক্ষভাব দূর হয়ে চুল হবে জটমুক্ত ও ঝলমলে আর আপনি থাকবেন ভাবনাহীন। অনেকে কোঁকড়া চুলকে সাময়িকভাবে সুন্দর দেখানোর জন্যস্ট্রেইটেনিং করে থাকেন। এতে যে হিট চুলে লাগে, তা চুলের জন্য ক্ষতিকর। আবার অনেকে নিয়মিত হেয়ার ড্রায়ার ব্যবহার করেন। নিয়মিত হেয়ার ড্রায়ার ব্যবহারে যে পরিমাণে হিট চুলকে সহ্য করতে হয়, তাতে করে চুল হয়ে পড়ে আরো রুক্ষ ও প্রাণহীন।


কোঁকড়া চুলে নিয়মিত তেল ম্যাসাজের বিকল্প নেই। তেল হালকা গরম করে নিতে পারেন, তাহলে খুবই ভালো হয়। এতে করে রক্তসঞ্চালন ভালো হওয়ায় চুল থাকবে আর্দ্র আর শক্ত এবং মজবুত হবে চুলের গোড়া।


কোঁকড়া চুলে নিয়মিত কন্ডিশনার ব্যবহার করা উচিত। এতে করে চুলের আর্দ্রতা ঠিক থাকে এবং চুল নরম ও মসৃণ হয়। এতে চুলে জট হয় কম। 


চুলের রুক্ষতা কমাতে প্রচুর জল এবং তাজা ফলমূল খেতে হবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.