শ্রাবণের চতুর্থ ও শেষ সোমবার কবে, এই দিনে তৈরি হচ্ছে বহু শুভ বিরল যোগ

 


ODD বাংলা ডেস্ক: শ্রাবণের প্রতি সোমবার শিবের পূজার ভিন্ন ও বিশেষ তাৎপর্য রয়েছে। শ্রাবণ সোমবারের উপোস অত্যন্ত ফলদায়ক বলে মনে করা হয়। কথিত আছে এই দিনে উপোস করলে মহাদেবের জলাভিষেক করলে অখণ্ড সৌভাগ্য হয়। 

 

১৮ জুলাই থেকে শুরু হওয়া শ্রাবণ মাস এখন শেষের দিকে। শ্রাবণ, চতুর্মাসের প্রথম মাস, ১২ আগস্ট এই মাসের শেষ হবে। শ্রাবণের চতুর্থ এবং শেষ সোমবার ৮ আগস্ট । শ্রাবণের প্রতি সোমবার শিবের পূজার ভিন্ন ও বিশেষ তাৎপর্য রয়েছে। শ্রাবণ সোমবারের উপোস অত্যন্ত ফলদায়ক বলে মনে করা হয়। কথিত আছে এই দিনে উপোস করলে মহাদেবের জলাভিষেক করলে অখণ্ড সৌভাগ্য হয়। 

ভোলেনাথ-কে খুশি করার জন্য ছেলে-মেয়ে নির্বিশেষে শ্রাবণ সোমবারের উপোস করে এবং শিব ও পার্বতীর যথার্থ পূজা করে এবং তাদের ভালো জীবন সঙ্গী কামনা করে। শ্রাবণের প্রতি সোমবারের মতো, চতুর্থ এবং শেষ সোমবারও খুব শুভ যোগ তৈরি হচ্ছে। আসুন জেনে নেওয়া যাক চতুর্থ শ্রাবণ সোমবার কোন কাকতালীয় ঘটনা ঘটছে। এই দিনে কীভাবে ভগবান শিব ও বিষ্ণুর পূজা করবেন।


চতুর্থ শ্রাবণ সোমবার ২০২২ শুভ যোগ-

শ্রাবণের চতুর্থ এবং শেষ সোমবার ৮ আগস্ট। এই দিনটিও শ্রাবণ শুক্লপক্ষের একাদশী অর্থাৎ শ্রাবণ পুত্রদা একাদশী। শ্রাবণ মাসের শেষ সোমবার রবি যোগও তৈরি হবে। তিনটি কাকতালীয় কারণে এ দিনের গুরুত্ব তিনগুণ বেড়েছে। ধর্মীয় বিশ্বাস অনুসারে, একাদশী ও শ্রাবণ সোমবার একসঙ্গে উপোস করলে দেবতা ও মহাবিশ্বের সৃষ্টিকর্তা মহাদেবের আশীর্বাদ পাওয়া যায়।



রবি যোগ

সকাল ৫ টা ৪৬ থেকে - দুপুর ২ টো ৩৭ মিনিট পর্যন্ত।

 শ্রাবণ মাসের পুত্রদা একাদশী তিথি - 

৭ আগস্ট রবিবার, রাত ১১ টা ৫০ থেকে শুরু রাত ৯ টা পর্যন্ত


শ্রাবণ সোমবার এবং পুত্রদা একাদশী পূজা বিধান-

শ্রাবণের শেষ সোমবার একাদশীও উপোস হয়, তাই এই দিনে ভগবান শিবের সঙ্গে ভগবান বিষ্ণুর পূজা করুন। স্নানের পর শিবলিঙ্গের জলাভিষেক করুন। ষোলপচার সহকারে শিবের পূজা করুন। নিবেদন করুন বেল পাতা, ফুল, ভোগ।

শিব পূজার পর ভগবান বিষ্ণুর পূজা করুন। শ্রাবণ পুত্রদা একাদশীতে ভগবান বিষ্ণুকে হলুদ ফুল অর্পণ করুন। যথারীতি পূজার পর ঘির প্রদীপ জ্বালিয়ে অবশ্যই বিষ্ণু সহস্রনাম পাঠ করুন।

সোমবার ও একাদশীর শুভ মিলের কারণে এই দিনে করা দান নবায়নযোগ্য পুণ্য দেয়। পূজার পর আপনার বিশ্বাস অনুযায়ী অন্ন, বস্ত্র, অভাবীকে দান করুন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.