খাবার খাওয়ার পর গ্রিন টি পান করলে কি ওজন কমে, জেনে নিন সত্যিটা কি



 ODD বাংলা ডেস্ক: খাবার খাওয়ার পরপরই গ্রিন টি পান করেন। এতে খাবার হজম হবে এবং ওজনও কমে যাবে বলে মনে করেন তারা। আসুন জেনে নিই খাওয়ার পর গ্রিন টি পান করলে সত্যিই উপকার হয় কি না? 

 

আজকাল মানুষ অফিসে হোক বা বাড়িতে দুধ ও লিকার চা ভুলে  গ্রিন টি পান করা শুরু করেছে। কেউ কেউ গ্রিন টি এর স্বাদ পছন্দ নাও করতে পারে, তবে এর উপকারিতা সম্পর্কে পড়ার পরে গ্রিন টি পান করার অভ্যাস গড়ে তুলেছেন। গ্রিন টি আমাদের শরীরে অ্যান্টিঅক্সিডেন্টের পরিমাণ বাড়ায়। এটি মেটাবলিজম বাড়ায় এবং ওজন কমাতেও সাহায্য করে। গ্রিন টি টাইপ-২ ডায়াবেটিসের ঝুঁকিও দূর করে। গ্রিন টি পান হজমেও সাহায্য করে। এই কারণেই কেউ কেউ খাবার খাওয়ার পরপরই গ্রিন টি পান করেন। এতে খাবার হজম হবে এবং ওজনও কমে যাবে বলে মনে করেন তারা। আসুন জেনে নিই খাওয়ার পর গ্রিন টি পান করলে সত্যিই উপকার হয় কি না? 


খাওয়ার পর গ্রিন টি -

যদি আপনি মনে করেন যে গ্রিন টি পান করলে ওজন কমবে বা হজমে সাহায্য করবে, তাহলে আমরা আপনাকে বলি যে খাওয়ার পরপরই যে কোনও চা পান করা ক্ষতিকর। এটি প্রয়োজনীয় পুষ্টি শোষণ করা কঠিন করে তোলে। যদিও গ্রিন টিতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট এবং পলিফেনল হজমে সহায়তা করে, তবে এটি খাওয়ার সঙ্গে সঙ্গে খাওয়া উচিত নয়। এতে পাওয়া ট্যানিন এবং ক্যাফেইন হজমে ব্যাঘাত ঘটাতে পারে। এতে বদহজমও হতে পারে। 


আপনি যদি দুপুরের খাবার বা রাতের খাবারের সময় গ্রিন টি পান করেন তবে আপনার খাওয়ার আধা ঘন্টা থেকে ৪৫ মিনিট পরেই পান করা উচিত। তবে, এটি বলা হয় যে গ্রিন টি খাওয়ার ২ ঘন্টা আগে এবং ২ ঘন্টা পরে পান করলে সবচেয়ে বেশি উপকার পাওয়া যায়। 


খালি পেটে গ্রিন টি-

কেউ কেউ চায়ের পরিবর্তে সকালে খালি পেটে গ্রিন টি পান করেন, কিন্তু তা করলে আপনার ক্ষতি হতে পারে। খালি পেটে গ্রিন টি পান করলে বমি বমি ভাব হতে পারে। এতে উপস্থিত ট্যানিন পাকস্থলীতে অ্যাসিড বাড়াতে পারে। এর কারণে পেটে ব্যথা বা গ্যাসের সমস্যা হতে পারে। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.