রইল কয়টি খাবারের হদিশ, উচ্চ মাত্রায় চিনি থাকে এগুলোতে, সুস্থ থাকতে সতর্ক হন



 ODD বাংলা ডেস্ক: জানেন কি এমন কয়টি খাবার আছে যাতে রয়েছে Hidden Sugar। এই কয়টি খাবার খেলে অজান্তে আপনার শরীরে চিনি প্রবেশ করে। এতে একদিকে যেমন রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে, তেমনই চিনি আপনার শরীরে একাধিক জটিলতা বৃদ্ধি করে। দেখে নিন কোন কোন খাবারে চিনির মাত্রা অধিক থাকে।


চিনি ছাড়া খাবার খাওয়া কিংবা মিষ্টি ছাড়া যে কোনও পদ রাঁধা অনেকের কাছে খুবই কঠিন বিষয়। কিন্তু, সুস্থ থাকতে চিকিৎসকরা সব সময় চিনি বাদ দিতে পরামর্শ দিয়ে থাকেন। এই মত মেনে আমর অনেকেই চায়ে চিনি খাওয়া থেকে বিরত থাকি। কিন্তু, জানেন কি এমন কয়টি খাবার আছে যাতে রয়েছে উচ্চ মাত্রায় Hidden Sugar। এই কয়টি খাবার খেলে অজান্তে আপনার শরীরে চিনি প্রবেশ করে। এতে একদিকে যেমন রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে, তেমনই চিনি আপনার শরীরে একাধিক জটিলতা বৃদ্ধি করে। দেখে নিন কোন কোন খাবারে চিনির মাত্রা অধিক থাকে। 


ওজন কমাতে কিংবা শারীরিক সুস্থতা বজায় রাখতে অনেকেই ভরসা রাখেন দইয়ের ওপর। সে কারণে অনেকে বেছে নেন লো ফ্যাট দই। কিন্তু, জানেন কি এই লো ফ্যাট দই-তেও রয়েছে চিনি। প্রোবায়োটিক, কম চর্বিযুক্ত ও পুষ্টিগুণে পরিপূর্ণ থাকে দই। লো ফ্যাট দই -ও মেলে বাজারে। কিন্তু, আপনি যদি মনে করেন লো ফ্যাট দই-এ চিনির পরিমাণ শূণ্য তাহলে একেবারে ভুল ধারণা এটি। এতে সামান্য হলেও মিষ্টি থাকবে। তাই এবার থেকে লো ফ্যাট দই এর বদলে এমনি দই বেঠে নিন। 


ওজন কমাতে অনেকেই জুস খান। কাজ সহজ করতে প্যাকেটজাত জুস কিনে ফেলেন অনেকে। জানেন কি এই প্যাকেটজাত জুসে আছে চিনি। তাই সত্যিই ওজন কমাতে চাইলে কিংবা খাদ্যতালিকা থেকে চিনি বাদ দিতে চাই ফল কিনে তা দিয়ে রস তৈরি করে খান। 


কাজে উদ্যোগ পেতে নিয়মিত এনার্জি ড্রিংক্স খাচ্ছেন? জানেন কি এই ড্রিংক্সে রয়েছে লুকনো চিনি। এতে ক্যাফিন ও চিনি উভয় থাকে। তাই সত্যিই ওজন কমাতে চাইলে বন্ধ করুন এনার্জি ড্রিংকসের মতো পানীয় পান করা। 


সস খেতে পছন্দ করেন অনেকেই। কেচাপ, বারবিকিউ সস, সালাদ ড্রেসিং কিংবা পাস্তা সস সব সময় মজুত থাকে অধিকাংশের বাড়িতে। কিন্তু, জানেনে কি মাত্র ২ টেবিল চামচ সসে ১৬ গ্রাম পর্যন্ত চিনি থাকে। যা অজান্তে বৃদ্ধি করে আপনার ওজন। সঙ্গে তৈরি করে একাধিক শারীরিক জটিলতা। এবার থেকে সুস্থ থাকতে চাইলে কিংবা ওজন কমাতে চাইলে এই কয়টি খাবার ডায়েট থেকে বাদ দিন। উচ্চ মাত্রায় চিনি থাকে এগুলোতে, সুস্থ থাকতে সতর্ক হন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.