জানেন কি, স্বাধীনতা দিবস ও প্রজাতন্ত্র দিবসের পতাকা উত্তোলনের পার্থক্য রয়েছে


ODD বাংলা ডেস্ক:
ভারতের ইতিহাসে সবচেয়ে গুরুত্বপূর্ণ দু'টি দিন হল ১৫ অগাস্ট এবং ২৬ জানুয়ারি অর্থাৎ স্বাধীনতা দিবস এবং প্রজাতন্ত্র দিবস। এই দু'টি দিনেই জাতীয় পতাকার প্রতি সম্মান প্রদর্শনের পরই অনুষ্ঠানের সূচনা হয়। তবে স্বাধীনতা দিবসের পতাকা উত্তোলন এবং প্রজাতন্ত্র দিবসে পতাকা উন্মোচন করার মধ্যে কিন্তু সামান্য পার্থক্য রয়েছে। জানেন কি সেটি?

১৫ অগাস্ট অর্থাৎ স্বাধীনতা দিবসে জাতীয় পতাকা নীচ (মাটি স্পর্শ নয়) থেকে উপর পর্যন্ত তোলা হয়। অন্যদিকে ২৬ জানুয়ারি অর্থাৎ প্রজাতন্ত্র দিবসে, জাতীয় পতাকা একদম উপরেই বাঁধা থাকে। নীচে নামানো হয় না। সেটি শুধু ভাঁজ করা অবস্থায় থাকে। সেখান থেকে পতাকাকে মুক্ত করা হয়। তবে দু'টি ক্ষেত্রেই পতাকা উত্তোলনের পর জাতীয় সঙ্গীত বাধ্যতামূলক। 

ইংরেজিতে স্বাধীনতা দিবসের পতাকা উত্তোলনকে বলা হয় 'Hoist', আর প্রজাতন্ত্র দিবসের পতাকা উত্তোলনকে বলা হয় 'Unfurl'। বাংলায় যাকে বলে 'উত্তোলন' এবং 'উন্মোচন'। 

১৯৪৭ সালের ১৫ অগস্ট ভারত ব্রিটিশ শাসন থেকে মুক্ত হয়েছিল। স্বাধীন রাষ্ট্র হিসেবে উঠে দাঁড়িয়েছিল। ওই দিন ব্রিটিশ ইউনিয়ন জ্যাক নামিয়ে ভারতের তেরঙ্গা পতাকা উত্তোলন করা হয়েছিল। তাই, সেই থেকে স্বাধীনতা দিবসে নীচে থেকে পতাকা উত্তোলন করা হয়। আর, ১৯৫০ সালের ২৬ জানুয়ারি সংবিধান কার্যকর করা হয়েছিল। তত দিনে ভারত স্বাধীন রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠা পেয়ে গিয়েছে। ভারতের তেরঙ্গা পতাকা উপরেই উড়ছে। তাই এই দিন আর পতাকা উত্তোলন করা হয় না। পতাকা উপরেই বাঁধা থাকে। কেবল নীচ থেকে টেনে সেই বাধনের ফাঁস খুলে দেওয়া হয়। তাই এই দিন পতাকা উত্তোলন নয়, পতাকাটি উন্মোচন করা হয়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.