সাত সমাধানে লেবু



 ODD বাংলা ডেস্ক: লেবু, মুখরোচক ও পুষ্টি উপাদানে সমৃদ্ধ খাবার। যা শরীরকে সাহায্য করে ক্যান্সারের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে। করোনার এ সময়ে শরীরে ভিটামিন-সি পূরণে সবচেয়ে ভালো উৎস লেবু। এটি বেশি ব্যবহার হয় খাওয়ার কাজে। কখনো রূপচর্চায় বা ডায়েটেও বেশ কার্যকরী লেবু। শুধু তাই নয়, আপনার ঘরের কাজেরও লেবু দিবে দ্রুত সমাধান।


সাদা কাপড়ের উজ্জ্বলতা বাড়াতে

সাদা কাপড়ের পোশাক কয়েকবার পড়লেই দেখা যায় এর উজ্জ্বলতা কমে গেছে। এ উজ্জ্বলতা সহজেই ফিরে আসবে লেবু ব্যবহারে। জলে সাদা কাপড় আর একটি কাটা লেবু ৩-৫ মিনিট ফুটিয়ে ধুয়ে ফেলুন। উজ্জ্বলতা ফিরে আসবে।


মাইক্রোওভেন পরিষ্কার করতে

দুটো লেবুর খোসা একটি পাত্রে জলে নিয়ে মাইক্রোওভেনে গরম করুন। ৫ মিনিট রেখে বের করে ফেলুন। পরিস্কার কাপড় দিয়ে মুছে ফেলুন আপনার ওভেন। পরিষ্কারের সাথে সাথে এটি থেকে পাবেন সতেজ ঘ্রাণ।


ফুল সতেজ রাখতে

বাড়িতে অনেকেই ফুলদানিতে ফুল রাখেন। তবে খুব অল্প সময়ের মধ্যেই ফুল নষ্ট হয়ে যায়। এই ফুলকে সতেজ রাখতে ফুলদানিতে লেবু কেটে রেখে দেন। ফুল সতেজ থাকবে অনেকদিন।


কাটিং বোর্ড পরিষ্কার করতে

রান্নাঘরের কাটিং বোর্ড প্রায়ই অপরিষ্কার হয়। এটি পরিষ্কার করতে আপনাকে সাহায্য করবে লেবু। প্রথমে একটি লেবু মাঝ বরাবর কেটে বোর্ডে ভালোভাবে লাগান। এটাতে লবণ মাখিয়ে রেখে দিন ১৫ মিনিট। এরপর জলে ধুয়ে ফেলুন। আপনার বোর্ড পুরোপুরি পরিষ্কার হয়ে যাবে।


কাপড়ের দাগ তুলতে

কিছু খেতে গিয়ে কাপড়ে পড়লে যে দাগ হয়, তা তুলতে কি ভোগান্তিই না পোহাতে হয়। কিন্তু লেবু ব্যবহারে এই দাগের সমাধান মিলবে সহজেই। দাগ লাগার স্থানে লেবু লাগিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন। তারপর ধুয়ে ফেলুন সাধারণভাবেই।


পোড়া দাগ তুলতে

দীর্ঘদিন ব্যবহার করলে বা অনেক সময় রান্না করতে গিয়ে আ্যালুমিনিয়ামের পাত্র পুড়ে যায়। এ পোড়া দাগ তুলতে লেবুর সাথে বেকিং সোডা যুক্ত করে তা পরিস্কার করুন। সব দাগ উঠে যাবে ।


রং তুলতে লেবু

শরীরে কোথাও বা কোনো আসবাবপত্রে রং লেগে গেলে লেবুর সাথে একটু অ্যালকোহল মিশিয়ে তা মুছে নিন। রং উঠে যায়।


কফির দাগ তুলতে

কফির দাগ তুলতেও লেবু ব্যবহার হয়। যেখা

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.