জানেন ১৪ অগাস্ট তারিখটি কেন এত গুরুত্বপূর্ণ


ODD বাংলা ডেস্ক: ১৯৪৭ সালের ১৫ অগাস্ট মধ্যরাতে, আলাদা রাষ্ট্র হিসেবে জন্ম হয়েছিল ভারত এবং পাকিস্তানের। ১৪ অগাস্ট স্বাধীনতা দিবস পালন করে পাকিস্তান, আর ভারতে ১৫ অগাস্ট স্বাধীনতা দিবসপালিত হয়। তবে এই দেশভাগ হওয়া কিন্তু এতটাও সহজ ছিল না। দেশভাগের সময় বিপুল সংখ্যক মানুষ ঘর ছাড়া হয়েছিলেন, প্রাণ হারিয়েছেন লক্ষ লক্ষ মানুষ। এই দুঃখজনক ঘটনা কখনই ভোলার মত নয়। তাই, এই দেশভাগের যন্ত্রণার কথা, দেশভাগের ভয়াবহতাকে স্মরণীয় করে রাখতে ১৪ অগাস্ট 'বিভাজন বিভীষিকা স্মৃতি দিবস' হিসেবে ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

১৪ অগস্ট, শনিবার টুইট করে প্রধানমন্ত্রী বলেন, 'দেশভাগের যন্ত্রণা কখনই ভোলা যায় না। হিংসার কবলে পড়ে আমাদের বহু ভাই-বোন ঘর ছাড়া হয়েছেন, প্রাণ হারিয়েছেন। তাঁদের সেই সংগ্রাম এবং আত্মত্যাগকে স্মরণ করেই ১৪ অগস্ট 'বিভাজন বিভীষিকা স্মৃতি দিবস' দিবস হিসেবে পালন করা হবে।'

বলাবাহুল্য, ভারত ভাগের পটভূমি ব্রিটিশ সরকার নির্ধারণ করেছিল। প্রকৃতপক্ষে, তারা ভারতে 'ভাগ কর ও শাসন কর' নীতি অনুসরণ করেছেন। ব্রিটিশ সরকারের এই নীতির মূল উদ্দেশ্য ছিল, সাম্প্রদায়িকতাকে উস্কে দিয়ে হিন্দু-মুসলিম দু'টি বৃহৎ সম্প্রদায়ের সম্প্রীতি নষ্ট করে বিরোধ স্থায়ী করা। ১৯০৫ সালে ধর্মের ভিত্তিতে বাংলাকে ভাগ করে ব্রিটিশরা কোথাও না কোথাও বিভাজনের ভিত্তি তৈরি করেছিল।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.