এক ঝলকে দেখে নিন বিশ্বের ২৫টি সবচেয়ে বেশি দূষিত শহর কোনগুলো, রইল তালিকা



ODD বাংলা ডেস্ক: নানান কঠিন রোগে আক্রান্ত রোগী এখন ঘরে ঘরে। এই সকল রোগের প্রধান কারণ হল দূষিত বাতাস। বায়ু দূষণ বিশ্বজুড়ে মৃত্যুর অন্যতম কারণ হয়ে দাঁড়িয়েছে। কিন্তু, বিশ্বের সবচেয়ে দূষিত শহরও দেশ কোনটি, এই কথা জানতে সকলেই আগ্রহী। স্মার্ট এয়ার বিশ্বের ৪৪টি দেশের ৫২৯টি শহরের ২০২১ ও ২০২২ সালের ডেটা বিশ্লেষণ করে দেখেছে। বিশ্বের ২৫টি সবচেয়ে দূষিত শহরের তালিকা তৈরি করে। এই তালিকায় যেমন রয়েছে ভারতের পাটনা, গাজিয়াবাদ, দিল্লি। তেমনই স্থান পেয়েছ চিন ও বাংলাদেশের শহর। দেখে নিন তালিকা।     


লাহোর

দূষণের তালিকায় আছে লাহোর। এটি পাকিস্তানের পঞ্জাব প্রদেশের রাজধানী ও করাচির পর দ্বিতীয় বৃহত্তম শহর। বিশ্বের দূষিত শহরের তালিকায় রয়েছে। পাকিস্তানের লাহোরে দুষণের মাত্রা ‌‌১০৮ µg/m3। অত্যাধিক দুষণের কারণে বিশ্বে সব থেকে বেশি দূষণ পূর্ণ শহরের তালিকায় শীর্ষে স্থান পেয়েছে লাহোর।  


দিল্লি

দূষণের তালিকায় আছে দিল্লি। ভারতের রাজধানী দিল্লিতে দূষণের জন্য একাধিকবার খবরে এসেছে। বিশ্বের দূষিত শহরের তালিকায় রয়েছে। দিল্লিতে দুষণের মাত্রা ‌‌৯১ µg/m3।  অধিক দূষণ পরিপূর্ণ শহরের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে দিল্লি।  


ঢাকা

বাংলাদেশের রাজধানী ঢাকা দক্ষিণ এশিয়ার দ্বিতীয় বৃহত্তম ও বিশ্বের সপ্তম বৃহত্তম শহর। নানা কারণে প্রায়শই খবরে থাকলেও এবার দূষণের কারণে খবরে এল ঢাকা। বাংলাদেশের ঢাকায় দুষণের মাত্রা ৮৫ µg/m3। অর্থাৎ এই শহরের দূষণের মাত্রা মাত্রাতিরিক্ত। সে কারণে এটি রয়েছে তৃতীয় স্থানে 


গাজিয়াবাদ

ভারতের উত্তর প্রদেশে অবস্থিত গাজিয়াবাদ শহর। এতে উত্তর প্রদেশের প্রবেশদ্বার বলা হয়। বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় আছে গাজিয়াবাদ। এই শহরে দুষণের মাত্রা ৮৫ µg/m3। দূষণ পরিপূর্ণ শহরের তালিকায় রয়েছে গাজিয়াবাদ। বিশ্বে সব থেকে বেশি দূষণ পূর্ণ শহরের তালিকায় চতুর্থ স্থান পেয়েছে এটি। 


মুজাফরনগর

ভারতের উত্তর প্রদেশ রাজ্যে অবস্থিত মুজাফরনগর। এটি দিল্লি-হরিদ্বার জাতীয় মহাসড়কের মাঝপথে অবস্থিত। শহরটি শাহজাহানের রাজত্বকালে একজন মুঘল কমান্ডার সাইয়্দ মুজাফফর খানের পুত্র দ্বারা প্রতিষ্ঠিত। বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় পঞ্চম স্থানে আছে মুজাফরনগর। এই শহরে দুষণের মাত্রা ৮৪ µg/m3। যা মাত্রা মাত্রাতিরিক্ত। হিসেবে গণ্য করা হয়েছে। 


বাগদাদ

২৫ Most Polluted City -র তালিকায় ১৪ তম স্থানে আছে বাগদাদ। ইরাকে অবস্থিত এই শহর। এটি ইরাকের রাজধানী। এই শহরটি সাংস্কৃতিক ও ব্যবসায়িক দিক থেকে গুরুত্বপূর্ণ। এই শহর যতই খ্যাত হোক না কেন, দূষণ এই শহরে খুবই বেশি।  এই শহরে দুষণের মাত্রা ৪৮ µg/m3।


আগুয়াসকালিয়েন্টেস

আগুয়াসকালিয়েন্টেস মেক্সিকোতে অবস্থিত একটি শহর। নানা কারণে আকর্ষণের কেন্দ্রে থাকলেও এই শহরে দূষণের মাত্র অধিক। এটি বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় সপ্তম স্থানে আছে আগুয়াসকালিয়েন্টেস । এই শহরে দুষণের মাত্রা ৮০ µg/m3। যা রেকর্ড গড়েছে। 


কাম্পালা

কলকাতার পরেই স্থান পেয়েছে কাম্পালা। উগান্ডায় অবস্থিত কাম্পালা। এটি উগান্ডার রাজধানী ও বৃহত্তম নগরী হিসেবে খ্যাত। গণনা অনুসারে, এই শহরের দূষণ মাত্রাতিরিক্ত। দূষণের দিক দিয়ে একাধিক শহরকে টেক্কা দিয়েছে কলকাতা। এই শহরে দুষণের মাত্রা ৪৮µg/m3।


কলকাতা

২৫টি বিশ্বের Most Polluted City -র তালিকায় স্থান পেয়েছে কলকাতা। এই তালিকায় ১৬ নম্বরে আছে শহর তিলোত্তমা। গণনা অনুসারে, এই শহরের দূষণ মাত্রাতিরিক্ত। দূষণের দিক দিয়ে একাধিক শহরকে টেক্কা দিয়েছে কলকাতা। এই শহরে দুষণের মাত্রা ৪৮µg/m3।


লখনউ

ভারতের উত্তর প্রদেশের রাজধানী হল লখনউ। এটি উত্তর ভারতের সাংস্কৃতিক ও শৈল্পিক কেন্দ্র হিসেবে খ্যাত। এটি বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় নবম স্থানে আছে লখনউ । এই শহরে দুষণের মাত্রা ৬৪ µg/m3। এই শহরের দূষণের মাত্রা অন্যান্যকে টেক্কা দিয়েছে। 


জয়পুর

রাজস্থানের বেশ খ্যাত শহর হল জয়পুর। ভারতের ইতিহাসের নানান ঝলক রয়েছে শহরে। সে কারণে প্রতি বছর বহু ভ্রমণার্থী আসে এই শহরে। সব সময় খ্যাতির শীর্ষে থাকলেও শহরে দূষণের মাত্রা অধিক। এই শহরে দুষণের মাত্রা ৪৮µg/m3।


দুশানবে

তাজাকিস্তানে অবস্থিত দুশানবে। এই শহরটি সাংস্কৃতিক ও ব্যবসায়িক দিক থেকে গুরুত্বপূর্ণ। এই শহর যতই খ্যাত হোক না কেন, দূষণ এই শহরে খুবই বেশি। এই শহরে দুষণের মাত্রা ৪৫ µg/m3 । 


চণ্ডীগড়

ভ্রমণার্থীদের পছন্দের স্থানের মধ্যে একটি চণ্ডীগড়। এই শহর নানা কারণে আকর্ষণের কেন্দ্রে থাকে। তবে জানেন কি দূষণের মাত্রা এই শহরে অধিক। সে কারণে বিশ্বের ২৫টি শীর্ষ অধিক দূষণ সম্পন্ন দেশের তালিকায় স্থান পেয়েছে চণ্ডীগড়। ভারতের এই শহরে দুষণের মাত্রা ৫১ µg/m3।


Xi’an

World 25 most Polluted City-র তালিকায় স্থান পেয়েছে চিনের Xi’an। এই শহর যতই খ্যাত হোক না কেন, দূষণ এই শহরে খুবই বেশি। এই শহরে দুষণের মাত্রা ৪৬ µg/m3।


পোখরা

নেপালের পশ্চিমাংশের গণ্ডকী অঞ্চলে অবস্থিত পোখরা। এটি নেপালের দ্বিতীয় বৃহত্তম শহর। এই শহর কাঠমান্ডু থেকে ২০০ কিলোমিটার বা ১২০ মাইল দূরে অবস্থিত। সদ্য প্রকাশিত রিপোর্ট অনুসারে এই শহরে দূষণের মাত্রা অধিক। তাই এটি স্থান পেয়েছে বিশ্বের ২৫টি সব থেকে Polluted City-র তালিকায় রয়েছে।     


পেশাওয়া

পেশাওয়ার অবস্থিত পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশে। এটি বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় আছে পেশাওয়ার। এই শহরে দুষণের মাত্রা ৮৪ µg/m3। এই দুষণের কারণে বিশ্বে ২৫টি সব থেকে বেশি দূর্ষিত শহরের তালিকায় ষষ্ঠ স্থানে আছে পেশাওয়ার। 


উলান বাটোর

মঙ্গোলিয়াতে অবস্থিত উলান বাটোর শহর। এটি মাঙ্গোলিয়ার রাজধানী।  এই শহর নানা কারণে খ্যাতির শীর্ষে থাকলেও শহরে দূষণের মাত্রা অধিক। এই শহরে দুষণের মাত্রা ৫২ µg/m3।


উরুমচি

চিন  অবস্থিত উরুমচি শহরটিও রয়েছে এই তালিকায়। ১৯ শতকে ছিং রাজবংশের সময় এটি একটি নেতৃস্থানীয় সাংস্কৃতিক ও বাণিজ্যিক কেন্দ্র হিসেবে খ্যাত ছিল। সদ্য প্রকাশিত রিপোর্ট অনুসারে, এই শহরের দূষণ মাত্রাতিরিক্ত। দূষণের দিক দিয়ে একাধিক শহরকে টেক্কা দিয়েছে কলকাতা। এই শহরে দুষণের মাত্রা ৪৭µg/m3।


সিংসিয়াং

উরুমচি শহরটিও পরে রয়েছে চিনেরই আরও একটি শহর। এটি হল সিংসিয়াং শহর (Xinxiang)। এই শহরটি সাংস্কৃতিক ও ব্যবসায়িক দিক থেকে গুরুত্বপূর্ণ। এই শহর যতই খ্যাত হোক না কেন, দূষণ এই শহরে খুবই বেশি। এই শহরে দুষণের মাত্রা ৪৭ µg/m3।


হাপুর

ভারতের উত্তর প্রদেশের গাজিয়াবাদ জেলার আগে অবস্থিত হাপুর।  এটি বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় আছে আগুয়াসকালিয়েন্টেস । এই শহরে দুষণের মাত্রা ৭৬ µg/m3। যা বিশেষজ্ঞদের মতে মাত্রাতিরিক্ত। সে কারণেই এটি বিশ্বের সব থেকে Polluted শহরের মধ্যে অষ্টম স্থানে আছে একটি। 


পাটনা

বিহারে অবস্থিত পাটনা। এটি বিহারের রাজধানী। পূর্ব ভারতের দ্বিতীয় বৃহত্তম শহর। এটি বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় আছে পাটনা। এই শহরে দুষণের মাত্রা ৬০ µg/m3। নানা কারণে পাটনা শহর আকর্ষণের কেন্দ্রে থাকলেও এটি বিশ্বের সব থেকে বেশি ২৫টি Polluted শহরের মধ্যে দশম স্থানে আছে একটি। 


দামাম

সৌদি আরবে অবস্থিত দামাম শহরের কথা অনেকেই জানেন। দামাম সৌদি আরবের পূর্ব প্রদেশের রাজধানী। এটি সৌদি আরবের পূর্ব প্রদেশের সব থেকে বড় শহর আর সৌদি আরবের ষষ্ঠ বৃহত্তম শহর। এই শহর নানা কারণে খ্যাতির শীর্ষে থাকলেও শহরে দূষণের মাত্রা অধিক। এই শহরে দুষণের মাত্রা ৫২ µg/m3।


মানামা

বাহরাইনের রাজধানী ও প্রধান শহর হল মানামা। এই দেশটি সর্বাপেক্ষা জনবহুল। এখানে প্রায় ১৫৫,০০০ লোকের বাস। আর দূষণের দিক দিয়েও এই শহরে বাকি শহরকে টেক্কা গিয়েছে। বিশেষজ্ঞদের মতে মাত্রাতিরিক্ত। সে কারণেই এটি বিশ্বের সব থেকে Polluted শহরের তালিকায় আছে একটি। এই শহরে দুষণের মাত্রা ৪৭ µg/m3।


Xuchang

চায়না অবস্থিত Xuchang শহরের নাম সকলেই জানেন। এই শহর বানিজ্যিক কারণে বেশ খ্যাত। বিশেষজ্ঞদের মতে মাত্রাতিরিক্ত। সে কারণেই এটি বিশ্বের সব থেকে Polluted শহরের তালিকায় আছে একটি। এই শহরে দুষণের মাত্রা ৪৬ µg/m3।


আনিয়াং

এই তালিকার শেষে রয়েছে আনিয়াং। চিনে অবস্থিত এই শহর। এই শহর যতই খ্যাত হোক না কেন, দূষণ এই শহরে খুবই বেশি। এই শহরে দুষণের মাত্রা ৪৫ µg/m3  

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.