পুজোর এই ৫ উপকরণ ছাড়া অসম্পূর্ণ রাখি উৎসব, জানেন তো?

 


ODD বাংলা ডেস্ক: প্রতিটি ভাই-বোনই রক্ষা বন্ধন উৎসবের অপেক্ষায় থাকেন। ভাইয়ের হাতে রাখি  বেঁধে তাঁদের দীর্ঘায়ু কামনা করেন বোনেরা। রক্ষা বন্ধনে রাখি যতটা গুরুত্বপূর্ণ ততটাই মাহাত্ম্য রয়েছে রাখীর পুজোয় ব্যবহৃত সামগ্রীর। জ্যোতিষ অনুযায়ী রাখির সময় কিছু পুজো উপকরণের ব্যবহার অপরিহার্য। তা না-হলে রাখি অসম্পূর্ণ থেকে যায়। শাস্ত্র মতে এই জিনিসগুলি রাখলে ভাই দীর্ঘায়ু লাভ করে পাশাপাশি তাঁদের ওপর লক্ষ্মীও আশীর্বাদ বর্ষণ করেন। রাখির পুজোর থালায় কী কী রাখবেন, জেনে নিন--


সিঁদূরের তিলক


রাখির পুজোর থালায় সিঁদূর বা কুমকুম রাখতে ভুলবেন না। সিঁদূরকে লক্ষ্মীর প্রতীক মনে কার হয়। তাই ভাইকে অবশ্যই সিঁদূরের তিলক করবেন। এর ফলে ভাইয়ের জীবনে কখনও অর্থাভাব থাকবে না।


চন্দন


ভাইয়ের মাথায় চন্দন লাগালে তাঁরা বিষ্ণু ও গণেশের আশীর্বাদ লাভ করতে পারেন। চন্দন লাগালে ভাইয়ের মন শান্ত হবে। ধর্ম-কর্মের রাস্তা থেকে সরবেন না ও অন্যান্য স্ত্রীদের রক্ষা করার প্রতিজ্ঞা নেওয়া উচিত।


অক্ষত বা চাল


হিন্দু ধর্মে যে কোনও শুভ কাজে অক্ষত বা অখণ্ড চাল অপরিহার্য উপকরণ। তাই রাখির থালায় চাল রাখতে ভুলবেন না। অক্ষতকে সম্পূর্ণতার প্রতীক মনে করা হয়। অখণ্ড চাল ব্যবহার করলে শিবের আশীর্বাদ পাওয়া যায়। তাই তিলক করল চাল লাগানো হয়। অক্ষত লাগালে ভাই দীর্ঘায়ুর পাশাপাশি সমৃদ্ধিও লাভ করে। তাঁদের কোনও ক্ষতি হয় না।


রাখী বাঁধলে সম্পন্নতার আগমন হয়


রাখী বাঁধলে ভাইয়ের জীবন সম্পন্নতা ও সমৃদ্ধিতে ভরে যায়। তাঁদের জীবনে সুখ ও সমৃদ্ধির বাস হয়। যে ভাবে রাজা বলি রক্ষাসূত্রে বাঁধা পড়েছিলেন, সে ভাবেই ভাইয়ের ওপর কোনও বিপর্যয় যাতে না-আসে, তা-ও যাতে রক্ষাসূত্রে বাঁধা থাকে এবং ভাই ভালো ভাবে নিজের কর্তব্য পালন করতে পারে, এই কামনা করেই বোনেরা ভাইয়ের হাতে রাখি বাঁধেন।


ভাইয়ের আরতি করুন


রাখির পুজোর থালায় প্রদীপ রাখতে ভুলবেন না। প্রদীপে অগ্নিদেবতা বাস করেন। যা যে কোনও ধর্মীয় কাজে সাক্ষী হিসেবে উপস্থিত থাকেন। পাশাপাশি অগ্নিকে শক্তি ও প্রাণের প্রতীক মনে করা হয়। প্রদীপ প্রজ্জ্বলিত করলে নেতিবাচক শক্তির প্রভাব দূর হয়। তাই রাখি বেঁধে আরতী করার কথা বলা হয়। এর ফলে ভাইয়ের ওপর থেকে নেতিবাচক শক্তি প্রভাব দূর হয়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.