ফুটানো না ফিল্টার করা জল কোনটা পানের বেশি যোগ্য, জেনে নিন কতটা শরীরের ক্ষতি করেছেন এতদিন

 


ODD বাংলা ডেস্ক: আজকাল একটা কথা খুব শোনা যায়, সেদ্ধ জল ও ফিল্টার করা বা RO- জল কোনটি স্বাস্থ্যের জন্য বেশি উপকারী? জেনে নিন এতদিন কত ভুল ধারণা ছিল এই বিষয়ে-


আমরা সবাই জলর গুরুত্ব নিয়ে প্রচুর লেখা পড়েছি। কিন্তু বর্তমান সময়ে যেভাবে জল দূষণ বাড়ছে। এমন পরিস্থিতিতে আমাদের কীভাবে কোন জল খাওয়া উচিত তা জানাও আমাদের জন্য গুরুত্বপূর্ণ। আমাদের জলর বিশুদ্ধতার দিকে বিশেষ নজর দেওয়া উচিত। এই মুহূর্তে আমরা আধুনিক জীবনযাত্রার সঙ্গে বেশি তাল মিলিয়ে চলছি, তাই জলের এই প্রসঙ্গটা আরেকটু আধুনিক হওয়া উচিত। আজকাল একটা কথা খুব শোনা যায়, সেদ্ধ জল ও ফিল্টার করা বা RO- জল কোনটি স্বাস্থ্যের জন্য বেশি উপকারী? জেনে নিন এতদিন কত ভুল ধারণা ছিল এই বিষয়ে-


জল কেন প্রয়োজন?

সুস্থ থাকতে চাইলে ভালো খাবারের পাশাপাশি সঠিক পরিমাণে জল পান করাও সমান জরুরি। আমরা খাবার না খেয়ে অনেক দিন বাঁচতে পারি, কিন্তু জল ছাড়া বেঁচে থাকার চিন্তা করাও কঠিন। শরীরকে হাইড্রেটেড রাখা সুস্বাস্থ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ। পর্যাপ্ত পরিমাণে জল আপনাকে মানসিক ও শারীরিকভাবে উপকার করে। এখানে জল মানে পরিষ্কার জল। এছাড়াও আপনি জল ফুটাতে পারেন বা জল পরিষ্কার করতে RO ব্যবহার করতে পারেন।


নোংরা জল রোগের আবাসস্থল   

সুস্বাস্থ্যের জন্য বিশুদ্ধ জল পান করা অপরিহার্য। কিন্তু ক্রমবর্ধমান জল দূষণের কারণে বিশুদ্ধ জল পাওয়া যেমন চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে, তেমনি প্রাকৃতিক সম্পদের সংখ্যাও বছরের পর বছর কমছে। নোংরা জল পান করার কারণে ডায়রিয়া, টাইফয়েড এবং কলেরার মতো রোগের শিকার হতে পারে। যাদের সামর্থ্য আছে তাদের জন্য বাজারে অনেক ধরনের ওয়াটার ফিল্টার পাওয়া যায়। যারা পারেন না তারা কলের জল ফুটিয়ে পান করতে পারেন।   


ফিল্টার করা জল না ফুটানো জল কোনটা বেশি পানের যোগ্য- 

আপনি যদি মনে করেন যে ৫ থেকে ৬ মিনিটের জন্য ফুটানো জল পরিষ্কার হবে তবে আপনি ভুল। কলের জলকে পানযোগ্য করার জন্য, এটি কমপক্ষে ২০ মিনিটের জন্য ৬০ ডিগ্রি তাপমাত্রায় গরম করতে হবে। কিন্তু এখন প্রশ্ন হলো, এই জল কি পুরোপুরি পরিষ্কার? ফুটন্ত জলতে জলর ব্যাকটেরিয়া মরে গেলেও সিসা, ক্লোরিন এর মতো অনেক বিপজ্জনক রাসায়নিক জলতে থেকে যায়। ফিল্টার করা জল সিদ্ধ জলের চেয়ে অনেক বেশি পরিষ্কার বলে মনে করা হয়। কারণ RO সহজে সীসা এবং ক্লোরিন এর মতো বিপজ্জনক রাসায়নিক পদার্থগুলিকে ব্যাকটেরিয়া সহ এটিকে পানযোগ্য করে তোলে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.