স্টিমড ফুড খেলে স্বাস্থ্যের জন্য এই আশ্চর্যজনক উপকারিতা পাওয়া যায়, এটি সুস্থ এবং ফিট থাকবে



 ODD বাংলা ডেস্ক: স্টিমড ফুড  চর্বি কম থাকে। স্টিমড ফুড  ক্যালোরি খুব কম থাকে। এটি হজম করা খুবই সহজ। ওজন কমানোর ডায়েটে স্টিমড ফুড অন্তর্ভুক্ত করার পরামর্শ দেওয়া হয়।

 

স্টিমড ফুড বা বাষ্পে রান্না করা খাবার স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এটি রান্নার একটি দুর্দান্ত উপায়। বাষ্পে খাবার রান্না করলে এতে থাকা খাবারের পুষ্টিগুণ বজায় থাকে। স্টিমড ফুড খুব কম তেল ব্যবহার করা হয় । স্টিমড ফুড  চর্বি কম থাকে। স্টিমড ফুড  ক্যালোরি খুব কম থাকে। এটি হজম করা খুবই সহজ। ওজন কমানোর ডায়েটে স্টিমড ফুড অন্তর্ভুক্ত করার পরামর্শ দেওয়া হয়।


ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ

রান্নার ঐতিহ্যগত পদ্ধতি গ্রহণ করা হয়। এই সময়, খাবার ভাজা বা সিদ্ধ করা হয়। এতে করে খাবারের পুষ্টিগুণ কমে যায়। কিন্তু আপনি যদি স্টিমড খাবার খান, তাহলে এতে ভিটামিন ও মিনারেল অটুট থাকে। বাষ্পে রান্না করা ভিটামিন বি, থায়ামিন, নিয়াসিন এবং ভিটামিন সি এর মতো কিছু ভিটামিনের ক্ষমতাকে আরও বাড়িয়ে তোলে। এতে পটাশিয়াম, ক্যালসিয়াম, ফসফরাস এবং জিঙ্কের মতো খনিজ পদার্থ অক্ষত থাকে।


তেলের প্রয়োজন নেই

তেল সাধারণত রান্নার জন্য ব্যবহৃত হয়। কিন্তু স্টিমড খাবারে তেল লাগে না। এমন অবস্থায় স্টিমড ফুড  চর্বির পরিমাণ খুবই কম। অতএব, যারা ওজন কমাতে চান তাদের জন্য স্টিমড ফুড  একটি দুর্দান্ত বিকল্প।


হজম করা সহজ

বাষ্পে রান্না করা খাবার যেমন শাকসবজি এবং ফল খুব নরম হয়ে যায়। স্টিমড ফুড  হজম করা খুব সহজ। এটি আপনার পরিপাকতন্ত্রকে সুস্থ রাখে। এতে আপনার শরীর সব পুষ্টি পায়।


কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে

স্টিমিং পদ্ধতির সাহায্যে রান্না করলে কোলেস্টেরল নিয়ন্ত্রণে থাকে। কারণ রান্না করার সময় আপনি তেল ব্যবহার করবেন না। আপনার খাবার শুধুমাত্র বাষ্পের সাহায্যে রান্না হয়। তাই বেশি চর্বি বা তেল খেতে হবে না। এটি উচ্চ রক্তচাপ বজায় রাখতে সাহায্য করে।


খাবারের স্বাদ ও রঙ ধরে রাখে

বাষ্প রান্না সবজির স্বাদ, রঙ এবং গঠন ধরে রাখতে সাহায্য করে। স্টিমড খাবার খেলে তার পূর্ণ পুষ্টিগুণ পাওয়া যায়। স্টিমড ফুডের স্বাদ বাড়াতে আপনি কিছু মশলাও ব্যবহার করতে পারেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.