ত্বকে বয়সের ছাপ পড়া রোধে যেসব খাবার এড়িয়ে যাবেন


 



ODD বাংলা ডেস্ক: সতেজ ত্বক কে না চায়! কিন্তু চাইলেই তো আর পাওয়া যায় না। চেহারায় বয়সের ছাপ পড়ার অনেক কারণ রয়েছে তার মধ্যে একটি হলো খাদ্যাভাস। যারা নিয়মিত ফল, শাক-সবজি ও পর্যাপ্ত পরিমাণে জল পান করেন তাদের ত্বক সতেজ থাকে। এর পাশাপাশি প্রয়োজন শরীরচর্চা এবং ধ্যান।

কিন্তু এসব করা সত্ত্বেও কি আপনার ত্বকে বয়সের ছাপ পড়ে যাচ্ছে? তাহলে নিশ্চয়ই আপনি প্রতিদিনকার খাদ্যতালিকায় এমন কিছু খাবার রাখছেন, সেগুলি এই সমস্যার কারণ। ত্বকে বয়সের ছাপ পড়া রোধ করতে গেলে এই খাবারগুলি যতোটা সম্ভব এড়িয়ে চলবেন, ততোই ভালো।


>>তেলে ভাজা ও মশলাদার খাবার হয়তো আপনার প্রিয়! কিন্তু বিপত্তি বাঁধায় এই খাবারগুলোই। এই খাবার খেলে শরীরে ফ্রি রাডিক্যাল বেড়ে যায়। ফলে দেখা দেয় ওজন বাড়া ও টাইপ টু ডায়াবিটিসের সমস্যা। তাই ত্বক ভাল রাখতে এসব খাবার থেকে দূরে থাকুন।


>>অতিরিক্ত কফি খাওয়ার অভ্যাস থাকলেও ছাড়তে হবে। ঘন ক্রিম দেওয়া কফি ত্বকের জন্য ক্ষতিকর। কফি বাদ দিয়ে বরং বেশি পরিমাণে গ্রিন টি খান। গ্রিন টি-তে থাকা পলিফেনল ত্বকের আর্দ্রতা বজায় রাখার পাশাপাশি ফ্রি রাডিক্যালকেও নিয়ন্ত্রণে রাখে। কাজেই ত্বকে বয়সের ছাপ পড়ে না।


>>অতিরিক্ত গ্লাইসেমিক ইনডেক্সযুক্ত খাবার খাওয়া ঠিক নয়। প্রায়ই সাদা পাঁউরুটি, কেক, পাস্তা খান কি? এ সব বন্ধ করুন। এমনকি আপনার অতি প্রিয় সাদা চালের ভাতও  সম্ভব হলে এড়িয়ে যাবেন। এর বদলে হোল উইট ব্রেড, ব্রাউন রাইস, লাল আলু এসব খেতে পারেন। এগুলি ত্বকের পক্ষে ভালো।


কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.