শিশুদের মধ্যে বাড়ছে আর্থ্রাইটিসের সমস্যা, এই কয়টি লক্ষণ দেখলে ভুলেও উপেক্ষা করবেন না

 


ODD বাংলা ডেস্ক: বর্তমানে বহু বাচ্চাদের মধ্যে আর্থ্রাইটিস রোগের লক্ষণ দেখা যাচ্ছে। আপনার শিশুর মধ্যে এই কয়টি লক্ষণ দেখলে উপেক্ষা করবেন না। হলে পারেন আর্থ্রাইটিসের সমস্যা।


জন্মের পর থেকেই শিশুর মধ্যে দেখা যাচ্ছে নানান শারীরিক জটিলতা। ছোট থেকেই বহু বাচ্চার ভুগছে নানান রোগে। সর্দি-কাশির মতো সমস্যা নিত্যদিনের ব্যপার। এর সঙ্গে দেখা দিচ্ছে কঠিন রোগ। অনেক বাচ্চা আক্রান্ত হচ্ছে নানান বিরল রোগে। আজ রইল এমনই এক কঠিন রোগের কথা। সদ্য এক গবেষণায় উঠে এসেছে বিভিন্ন ভ্যাকসিন, প্রতিশেধক দেওয়া সত্ত্বেও বাচ্চারা আক্রান্ত হতে পারে আর্থ্রাইটিসের সমস্যায়। বর্তমানে বহু বাচ্চাদের মধ্যে আর্থ্রাইটিস রোগের লক্ষণ দেখা যাচ্ছে। আপনার শিশুর মধ্যে এই কয়টি লক্ষণ দেখলে উপেক্ষা করবেন না। হলে পারেন আর্থ্রাইটিসের সমস্যা। 


যদি দেখেন বাচ্চার জয়েন্টগুলো ফুলে যাচ্ছে বা উষ্ণ থাকছে তাহলে তৎক্ষণাত চিকিৎসকের সঙ্গে আলোচনা করুন। বাচ্চা হাঁটার সময় খেয়াল রাখুন। যদি বারে বারে জয়েন্টে ব্যথা হয় বা জয়েন্ট ফুলে যায় তবে তা সাধারণ বিষয় নয়। 


জয়েন্টে ব্যথার সঙ্গে জ্বর হলে সতর্ক হন। ডেঙ্গু, চিকুনগুনিয়া রোগের কারমে জয়েন্ট ব্যথা বা জ্বর হতে পারে। কিন্তু, বারে বারে জয়েন্টে ব্যথার সঙ্গে জ্বর হলে সতর্ক হন। আর্থ্রাইটিসের সমস্যার লক্ষণ এটি। 


দ্রুত ওজন হ্রাস পাওযা কিংবা খিদে কমে যাওয়ার সমস্যা ভুলেও উপেক্ষা করবেন না। বর্তমানে বহু শিশু রিউমাটয়েড আর্থ্রাইটিসে আক্রান্ত হচ্ছে। এক্ষেত্রে জয়েন্ট ফুলে যাওয়া, জ্বরের সমস্যা যেমন হচ্ছে, তেমনই ওজন হ্রাস পাওযা কিংবা খিদে কমে যাওয়ার সমস্যা দেখা দিচ্ছে। 


বাচ্চাকে আর্থ্রাইটিসে রোগ থেকে দূরে রাখতে তাকে রোজ ভিটামিন ও খনিজ সমৃদ্ধ খাবার খাওয়ান। ফল, সবজি খাদ্যতালিকায় যোগ করুন। তেমনই প্রতিদিন পর্যাপ্ত ভিটামিন রাখুন তালিকাতে। তেমনই বাচ্চার খাদ্যতালিকায় রোজ রাখুন ভিটামিন, প্রোটিন, ক্যালসিয়ামের মতো উপাদান। তবেই তার শরীর থাকবে সুস্থ। 


এর সঙ্গে বাচ্চাকে রোজ ১ থেকে ২ লিটার জল খাওয়ান। পর্যান্ত জল খেলে হজম ক্ষমতা ঠিক থাকবে। সঙ্গে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর হবে। এর সঙ্গে বাচ্চার নিয়মিত পেট পরিষ্কার হচ্ছে কি না সেদিকে খেয়াল রাখুন।


তেমনই বাচ্চার হাড় শক্ত করতে সপ্তাহে ৫ দিন ৩০ মিনিট করে হাঁটা কিংবা জগিং করার অভ্যেস গড়ে তুলুন।  বাচ্চার শারীরিক সুস্থতা বজায় রাখতে যেমন সে সঠিক খাদ্যগ্রহণ করছে কি না সেদিকে খেয়াল রাখবেন। তেমনই তার শরীরে কোনও রকম সমস্যা হচ্ছে কি না সেদিকেও খেয়াল রাখুন। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.