অক্ষরে অক্ষরে মানতে হবে এই ডায়েট, তাহলেই ১৫ দিনে ৫ কেজি ওজন কমবে

 


ODD বাংলা ডেস্ক: যতই ঘরের কাজ করা হোক না কেন, নিয়মিত ব্যায়াম করা জরুরf। কিন্তু বেশিরভাগ মহিলারাই ঘরের কাজে এতটাই ব্যস্ত থাকেন যে ওয়ার্কআউট বা ব্যায়াম করার সময় থাকে না। বিশেষজ্ঞরা বলেন, ওজন বাড়ার আসল কারণ হয় ভুল খাদ্যাভ্যাস এবং সঠিক সময়ে ব্যায়াম না করা। চিকিৎসকরাও এ কথাই বলেন। 


বিশেষজ্ঞদের কথায়, ওজন কমাতে চাইলে এমন খাবার ডায়েটে রাখতে হবে যা শরীর থেকে টক্সিক পদার্থ বের করে দেবে। পাশাপাশি সঠিক পরিমাণে ফাইবার এবং প্রোটিন সমৃদ্ধ খাবার গ্রহণ করতে হবে। এখানে তেমনই একটি ডায়েট চার্ট দেওয়া হল। এটা অক্ষরে অক্ষরে মেনে চললে ওজন কমানোর পাশাপাশি ওজন নিয়ন্ত্রণেও থাকবে, সঙ্গে কাজের উৎসাহও বাড়বে।


ভোরবেলা আদা কিংবা মৌরির জল: আদার জল শরীরের চর্বি পোড়াতে সাহায্য করে। দেহের ওজন এবং পেটের চর্বি কমাতে আদার উল্লেখযোগ্য প্রভাব রয়েছে। সকালে এক ঈষদুষ্ণ গ্লাস গরম জলে সামান্য আদা মিশিয়ে খালি পেটে খেতে হবে। মৌরির জলও খাওয়া যায়। এটা পরিপাকতন্ত্রকে শক্তিশালী করার পাশাপাশি ওজন কমাতে সাহায্য করে।


প্রাতরাশে চিঁড়ে, সকাল সাড়ে আটটার মধ্যে: ফাইবার সমৃদ্ধ হওয়ায় ওজন কমানোর জন্য চিঁড়ে একটি দুর্দান্ত ব্রেকফাস্ট। ফাইবার অন্ত্রের জন্য দুর্দান্ত এবং একজন ব্যক্তিকে দীর্ঘ সময়ের জন্য পূর্ণ রাখতে সহায়তা করে। এর সঙ্গে ভরপুর প্রোটিন পেতে খাবারে ৫০ গ্রাম পনির এবং হলুদ দেওয়া দুধ নিতে হবে। প্রতিদিন এই রুটিন একঘেয়ে লাগতে পারে। বিকল্প হিসেবে এক বাটি মিক্সড ফ্রুট এবং হলুদ দুধ খাওয়া যায়।


সকাল ১১টায় সূর্যমুখীর বীজ এবং এক গ্লাস ডাবের জল: সূর্যমুখী বীজ ফাইবার সমৃদ্ধ। এটা দীর্ঘ সময়ের জন্য পরিপূর্ণ রাখে। তাই বেলা ১১টায় এক মুঠো বীজ দিয়ে খেতে হবে এক গ্লাস ডাবের জল। ডাবের জল হাইড্রেটেড রাখতে সাহায্য করবে।


দুপুর ১টার মধ্যে মধ্যাহ্নভোজ, বাদামি চালের পোলাও এবং ডাল: বাদামি চালের ভাত সঙ্গে মুসুর ডাল। এর সঙ্গে স্যালাড নিতে ভুললে চলবে না। একঘেয়ে লাগলে পনির ভুর্জির সঙ্গে একটা রুটি নেওয়া যায়। বাদামি চাল ফাইবার সমৃদ্ধ গোটা শস্য। ওজন এবং পেটের চর্বি কমাতে সহায়ক।


বিকেল ৪টেয় এক গ্লাস ঘোল: ঘোল প্রোটিন, ভিটামিন এবং বেশ কিছু খনিজ সমৃদ্ধ। এতে ক্যালোরি ও চর্বি কম থাকে। এটা হাইড্রেটেড এবং এনার্জি যোগাতে সাহায্য করবে। যাঁরা ওজন কমাতে চান তাঁদের জন্য ঘোল আদর্শ পানীয়। গবেষণায় দেখা গিয়েছে, প্রতিদিন অল্প পরিমাণে ঘোল উচ্চ কোলেস্টেরলের মাত্রাযুক্ত ব্যক্তিদের কোলেস্টেরল এবং ট্রাইগ্লিসারাইডের মাত্রা কমাতে সাহায্য করে।


নৈশভোজে সবজি স্যুপ, সন্ধ্যে ৭ টা থেকে সাড়ে ৭টার মধ্যে: এটা সম্পূর্ণ স্বাস্থ্যকর এবং ওজন কমানোর জন্য দুর্দান্ত। ভেজিটেবল স্যুপের পাশাপাশি ক্লিয়ার স্যুপ, চিকেন স্যুপ ইত্যাদিও ডায়েটে অন্তর্ভুক্ত করা যায়। সবজির স্যুপও হজমশক্তি ঠিক রাখতেও সাহায্য করে। এরপর রাতে ঘুমানোর আগে এক কাপ মশলা চা বা গ্রিন টি খেতে হবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.