আজকের রেসিপি: বানিয়ে ফেলুন মজাদার ডিম পান্তুয়া

 


ODD বাংলা ডেস্ক: ডিম তোয়া, ডিম সুন্দরী বা ডিম পিঠা নামেও পরিচিত এটি। ডিম পানতোয়া তৈরি করার পদ্ধতি খুবই সহজ আর খেতেও ভীষণ মজাদার। খুবই ঝটপট এ মজাদার এই পিঠা বাসায় নাস্তা হিসেবে তৈরি করে নিতে পারেন। চলুন তবে জেনে নেয়া যাক ডিম পানতোয়া পিঠা তৈরির রেসিপিটি-

উপকরণ: ময়দা চার কাপ, ডিম তিনটি, লবণ স্বাদ মতো, জল পরিমাণ মতো, চিনি দেড় কাপ, তেল পরিমাণ মতো।


প্রণালী: তেল বাদে বাকি সব উপকরণ একসঙ্গে মিশিয়ে পাতলা বেটার তৈরি করে নিতে হবে। ডিম একটু শক্ত করে পোচ করে নিতে হবে। পোচ করার সময় ৩/৪ বার উল্টিয়ে নিলেই ডিম শক্ত হয়ে যায়। চুলায় কড়াই বসিয়ে তাতে ডালের চামুচের এক চামচ পরিমাণ তেল দিতে হবে। তেল গরম হলে একটি ডিম পোচ হাতে নিয়ে ময়দার বেটারে ডুবিয়ে গরম তেলে দিতে হবে। 


একপাশ হয়ে গেলে উল্টে দিন। দুইপাশেই সমানভাবে ভাজতে হবে। দুইপাশ হয়ে গেলে পিঠা তেল থেকে উঠিয়ে আবার ময়দার বেটারে ডুবিয়ে আবার তেলে দিতে হবে। এভাবে ৩/৪ বার করার পর যখন পিঠা বড় হয়ে যাবে তখন পিঠা কড়াই থেকে না উঠিয়ে চামচ দিয়ে ও বেটার ঢেলে দেওয়া যাবে। পিঠার সাইজ নিজের ইচ্ছে মতো করা যাবে।


যখন মনে হবে পিঠা হয়ে গেছে আর বড় করার দরকার নেই, তখন পিঠা দুই চা চামচ দিয়ে ধরে তেলের মধ্যে ঘুরিয়ে নিন। তাহলে চারপাশে সুন্দর গোল হবে। চুলা থেকে নামিয়ে এবার প্লেটে নিয়ে কেকের মতো পিস পিস করে কেটে নিলেই তৈরি হয়ে যাবে ডিম পানতোয়া।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.