শত্রুকে পরাজিত করতে চান? সহজ পথ দেখিয়েছেন চাণক্য

 


ODD বাংলা ডেস্ক:জীবনের বিভিন্ন ক্ষেত্রে ব্যক্তিকে কী ভাবে এবং কার সঙ্গে কেমন আচরণ করা উচিত, তা-ও জানা যায় চাণক্য নীতির মাধ্যমে। বন্ধু, স্ত্রী, পরিবার সম্পর্কে আবার জীবনে সাফল্য লাভ ইত্যাদি বিভিন্ন বিষয় চাণক্য নীতি আমাদের সমৃদ্ধ করেছে।


এমনই শত্রু সম্পর্কেও আমাদেরও সতর্ক করেছেন আচার্য চাণক্য। চাণক্য নীতি অনুযায়ী নিজের শত্রুকে কখনও দুর্বল মনে করতে নেই। বরং তাঁদের থেকে সতর্ক থাকা উচিত। তা না-হলে শত্রু সুযোগ পেলেই আপনার ক্ষতি করে দেবে। নিজের নীতির মাধ্যমে শত্রুকে পরাজিত করার পথ দেখিয়েছেন চাণক্য। তাঁর এই উপদেশ মেনে চললে শত্রুর হাত থেকে বাঁচতে পারবেন, এমনকি তাঁদের পরাজিত করাও আপনার পক্ষে সহজ হবে।


কুসঙ্গ এড়িয়ে যান


চাণক্য নীতি অনুযায়ী নিজের পরিবার ছাড়াও ব্যক্তি অফিস ও বন্ধুদের সঙ্গে সবচেয়ে বেশি সময় কাটিয় থাকে। তাই সমস্ত ব্যক্তিকে বন্ধুবান্ধব নির্বাচনের সময় বিশেষ নজর দেওয়া উচিত। যাঁদের সঙ্গ ভালো, যাঁরা যোগ্য ব্যক্তির সঙ্গে ওঠা-বসা করেন, তাঁদের ক্ষতি করার আগে শত্রুরা হাজার বার চিন্তাভাবনা করবে। আবার কোনও ব্যক্তি কুসঙ্গতি থাকলে, শত্রু তাঁর অনিষ্ট করার আগে খুব বেশি চিন্তা-ভাবনা করে না। সুযোগ পেলেই সেই ব্যক্তির ক্ষতি করতে প্রস্তুত হন শত্রুরা। তাই আপনার বন্ধুবান্ধব কেমন, তার ওপর বিশেষ নজর দেওয়া উচিত।


নিজের ভাষায় নিয়ন্ত্রণ রাখুন

চাণক্য নীতি অনুযায়ী, ব্যক্তির নিজের বাণীতে বিশেষ নজর রাখা উচিত। কী বলছেন, কেন বলছেন, কাকে বলছেন সব দিক বিচার করে সঠিক শব্দ চয়নের ওপর জোর দেন চাণক্য। কারণ আচার্যের মতে, যে ব্যক্তির বাণী দোষ রয়েছে, শত্রুরা সেই ব্যক্তির এই দুর্বলতার সুযোগ তোলার চেষ্টা করে। যে ব্যক্তির মুখের ভাষা খারাপ, তাঁদের সম্পর্ক নষ্ট হতে শুরু করে। যে জাতকরা কটূ কথা বলেন, সকলে তাঁদের থেকে দূরত্ব বজায় রাখতে শুরু করেন। তাই কারও সঙ্গে কথা বলার সময় মধুর ভাষার ব্যবহার করুন। আপনার সামাজিক পরিসর সমৃদ্ধ হলে, শত্রুরাও আপনার ক্ষতি করার কথা ভাববে না।


বদ অভ্যাস ত্যাগ করুন


কু-অভ্যাস, যেমন নেশা, আসক্তি ত্যাগ করার পরামর্শ দিয়েছেন চাণক্য। মাদকাসক্ত বা নেশাগ্রস্ত ব্যক্তিদের শত্রু সহজে পরাজিত করে। নেশাগ্রস্ত ব্যক্তি সঠিক ভাবে নিজের বুদ্ধি ও বিবেক ব্যবহার করতে পারে না। এমন পরিস্থিতিতে সেই ব্যক্তি কোনও না-কোনও ভুল করে বসে, যার ফায়দা তোলে শত্রুরা।


নিজের শত্রুকে সম্পর্কে জানুন


শত্রুকে পরাজিত করতে চাইলে, তার সম্পর্কে সমস্ত তথ্য নিজের কাছে রাখুন। শত্রুর শক্তি, দুর্বলতা ইত্যাদি সমস্ত কিছু জানলে, তাঁকে পরাজিত করা সহজ হবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.