এই যোগাসন করলেই চুল ঝরা বন্ধ হবে! পথ দেখিয়েছেন বাবা রামদেব

 


ODD বাংলা ডেস্ক: প্রতিদিন শুধু আধ ঘণ্টা সময় বের করে এই যোগাভ্যাস করলেই চুল ঝরার সমস্যা দূর করা যাবে। কোন যোগাভ্যাসের কথা বলা হচ্ছে জেনে নিন।


১. কপালভাতি

এই প্রাণায়াম করার জন্য প্রথমে বজ্রাসন বা পদ্মাসনের মুদ্রায় বসে পড়ুন। হাতের তর্জনী ও বৃদ্ধাঙ্গুষ্ঠ জুড়ে চিত্ত মুদ্রা তৈরি করুন। এই মুদ্রায় হাতটি হাঁটুর ওপর রেখে নিন। গভীর শ্বাস ভিতরে নিয়ে চট করে ছেড়ে দিন। এর পর ঝটকার সঙ্গে শ্বাস প্রশ্বাস চালাতে থাকুন। মনে রাখবেন এই যোগাভ্যাসের সময় শুধু নাক দিয়ে শ্বাস নেবেন, মুখ দিয়ে নয়। প্রথম প্রথম ২০-২৩ বার এমন করবেন এবং ক্রমশ এর সংখ্যা বাড়াতে থাকুন।


২. অনুলোম বিলোম


মেঝেতে পা মুড়ে বসে যান। ডান হাতের বৃদ্ধাঙ্গুষ্ঠ দিয়ে ডান নাক চেপে দিন এবং নাকের বাঁ অংশ দিয়ে শ্বাস ভিতরে নিন। এবার অনামিকা দিয়ে বাঁ নাক চেপে ডান নাক দিয়ে শ্বাস ছাড়ুন। এ ভাবে এই প্রাণায়াম করুন।


৩. সর্বাঙ্গাসন


পিঠের ওপর ভর দিয়ে শুয়ে পরুন এবং দুই হাত জঙ্ঘার পাশে রাখুন। এর পর ধীরে ধীরে নিজের পা ওপরে তুলতে শুরু করুন ও ৯০ ডিগ্রি পর্যন্ত নিয়ে যান। কনুই মেঝেতে ঠেকিয়ে হাত দিয়ে কোমর ধরে রাখুন। এবার পা দুটি ধীরে ধীরে মাথার দিকে আনতে থাকুন। পা মাথার ওপর থেকে মুড়ে মেঝেতে ঠেকিয়ে দিন। এবার হাতটি কোমর থেকে সরিয়ে মেঝেতে রাখুন। এ ভাবে কিছু ক্ষণ থাকার পর ধীরে ধীরে আগের অবস্থায় ফিরে আসুন।


৪. শীর্ষাসন


বজ্রাসন মুদ্রায় বসে পড়ুন। এবার হাত আগে নিয়ে গিয়ে কনুই দুটি মেঝেতে টিকিয়ে দিন। এবার দুই হাতের আঙুলকে পরস্পরের সঙ্গে শক্ত করে জুড়ে নিন, তার মধ্যে দিয়ে মাথা গলিয়ে মেঝেতে রাখুন। শরীরের নিম্মাংশ এবার ধীরে ধীরে ওপরে নিয়ে যান। দুই পা এক সঙ্গে তোলার পরিবর্তে একটি করে পা-ও তুলতে পারেন। এই মুদ্রায় কিছু ক্ষণ থাকার পর আগের অবস্থায় ফিরে আসুন।


উল্লেখ্য, বাবা রামদেবের পরামর্শ মতো এই চারটি আসন ও প্রাণায়াম করলে শারীরিক ক্রিয়াকলাপ সুষ্ঠু ভাবে পরিচালিত হয়, যা চুল ঝরার সমস্যা থেকে মুক্তি দিতে পারে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.