চুলকে সব রকম ক্ষতির হাত থেকে রক্ষা করতে মেনে চলুন এই বিশেষ টিপস, এক সপ্তাহে বন্ধ হবে চুল পড়া



 ODD বাংলা ডেস্ক: চুল নিয়ে সব সময় চলে চুল চেরা বিশ্লেষণ। খুশকি, শুষ্ক স্ক্যাল্প, চুল পড়া থেকে ডগা চেরা। লেগে রয়েছে নানান সমস্যা। চুলের যত্ন নিতে নানা পদ্ধতি মেনে চললেও যে সব সময় লাভ হয় এমন নয়। তবুও কেউ বাজার চলতি প্রোডাক্ট ব্যবহার করেন, কেউ নিয়মিত পার্লার ট্রিটমেন্ট করান, কেউ একাধিক ঘরোয়া টোটকা মেনে চলেন তো কেউ শুধু শ্যাম্পু ও কনডিশনার ব্যবহারেই খান্ত থাকেন। চুল নিয়ে সব সময় চলে নানান সমস্যা। এবার সব রকম সমস্যা থেকে রইল মুক্তির উপায়। চুলকে সব রকম ক্ষতির হাত থেকে রক্ষা করতে মেনে চলুন এই বিশেষ টিপস। এক সপ্তাহে বন্ধ হবে চুল পড়া। দূর হবে যাবতীয় সমস্যা। জেনে নিন কী কী করলে চুল ভালো থাকবে। 


বাজার চলতি নানান প্রোডাক্ট নয়। বরং চুল রক্ষা করুন প্রাকৃতিক উপায়। খুশকি, শুষ্ক স্ক্যাল্প, চুল পড়া থেকে ডগা চেরা। লেগে রয়েছে নানান সমস্যা। চুলের এই সকল সমস্যা থেকে মুক্তি পেতে ব্যবহার করুন ঘরোয়া টোটকা। আমলকি, মেথি কিংবা দইয়ের মতো উপাদান ব্যবহার করতে পারেন। তেমনই ব্যবহার করতে পারেন পেঁয়াজ। এই চুলে পুষ্টি জোগাবে ও যাবতীয় সমস্যা দূর হবে।  


সঠিক প্রোডাক্ট ব্যবহার করুন। চুলকে ক্ষতির হাত থেকে রক্ষা করতে সঠিক প্রোডাক্ট ব্যবহার করুন। চুলের ধরন বুঝে জিনিস কিনুন। তেমনই চুলের যে সমস্যা রয়েছে সেই সমস্যা বুঝে প্রোডাক্ট কিনুন। তা না হলে দেখা দেবে সমস্যা। এবার চুলকে রক্ষা করতে চাইলে সবার আগে প্রোডাক্ট বদল করুন। সব সময় মেনে চলুন এই টোটকা। 


নির্দিষ্ট সময় অন্তর চুল কাটুন। অধিকাংশেই ডগা চেরার সমস্যায় বোঝেন। এই সমস্যা থেকে মুক্তি পেতে নির্দিষ্ট দিন অন্তর চুল কাটা উচিত। প্রতি তিন থেকে চার মাস অন্তর চুল কাটলে চুলের বৃদ্ধিও ভালো হয়। মেনে চলুন এই বিশেষ টিপস। চুলকে ক্ষতির হাত থেকে রক্ষা পেতে মেনে চলুন এই বিশেষ টিপস। 


ভুল ডায়েটের কারণে চুল পড়ার বাড়তে পারে। খাদ্যতালিকায় রাখুন প্রোটিন, ভিটামিন, মিনারেলের মতো উপাদান। এই ধরনের খাবার তালিকাতে না রাখলে বাড়তে পারে চুল পড়ার সমস্যা। এবার থেকে মেনে চলুন সঠিক ডায়েট। তবেই দূর হবে চুল পড়ার সমস্যা। এমনকী, নিষ্প্রাণ চুলের সমস্যা থেকে মুক্তি পেতে চাইলেও খাদ্যতালিকায় বদল আনুন। 


চুলকে রক্ষা করতে চাইলে রোদে বের হবেন না। সূর্যের ক্ষতিকারণ রশ্মি চুলের মারাত্মক ক্ষতি করে। নিষ্প্রাণ চুল, অকাল পক্ততার কারণ পর্যন্ত হতে পারে এই রশ্মি। বাড়ির বাইরে বের হলে চুল ঢেকে বের হবেন। ছাতা বা টুপি ব্যবহার করুন। তা না হলে দেখা দেবে নানান সমস্যা। এই টোটকা মেনে চললে মিলবে উপকার। 


স্ক্যাল্প ঘেমে গেলে চুলের ক্ষতি হয়। আমরা অনেকেই এই বিষয়টি উপেক্ষা করে যাই। ঘামের কারণে গোড়া ভিজে থাকে। যার ফলে বাড়ে চুল পড়ার সমস্যা। তেমনই চুল পড়া বৃদ্ধি পেতে পারে ভিজে চুল বাঁধার কারণে। তাই রোজ ভালো করে শুকনো করে নিন। প্রয়োজনে ব্যবহার করতে পারেন ড্রায়ার। 


নিয়মিত হেয়ার স্টাইলিং করেন অনেকে। স্ট্রেটনিং কিংবা কার্ল করেন। চুলে বেশি হিট দেওয়ার কারণে দেখা দেয় চুলের সমস্যা।  স্ট্রেটনিং কিংবা কার্ল করার আগে হিট প্রুফ প্রোডাক্ট ব্যবহার করুন। সরাসরি চুলে হিট দেবেন না। এতে হতে পারে মারাত্মক ক্ষতি। চুলের যত্নে অবশ্যই মেনে চলুন এই বিশেষ টোটকা। তবেই দূর হবে যাবতীয় সমস্যা। 


শরীরে জলের অভাব হলে দেখা দেয় চুল পড়ার সমস্যা। পর্যাপ্ত জল খেলে শুধু ত্বক নয় চুলও থাকে সুন্দর। আমরা অধিকাংশই ভাবি দিনে পর্যাপ্ত জল পান ত্বক উজ্জ্বল করতে উপকারী। কিন্তু, এই ধারণা একেভাবে ভুল। পর্যাপ্ত জল পান চুল রাখে ভালো। 


স্ট্রেস, হাইপারটেনশন, ভিটামিন বি ১২ এর অভাব, ধূমপানের কারণে দেখা দেয় চুলের সমস্যা। অকাল পক্কতা থেকে চুল পড়ার প্রধান কারণে এগুলো। তাই শারীরিক ভাবে সুস্থ থাকার চেষ্টা করুন। স্ট্রেস মুক্ত জীবনযাপন করুন। প্রয়োজনে রোজ মেডিটেশন করতে পারেন। এতে মিলবে উপকার। তেমনই, শারীরিক জটিলতা থাকলে চিকিৎসকের পরামর্শ নিন। 


অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের কারণে বাড়ে চুল পড়ার সমস্যা। খাদ্যতালিকা থেকে বাদ দিন দোকানের খাবার, ভাজাভুজি, অধিক তৈলাক্ত খাবার। এমনকী, বন্ধ করুন চিনি খাওয়া। এই সকল খাবার থেকে নানান শারীরিক জটিলতা তো তৈরি হয়ই সঙ্গে বাড়ে চুল পড়ার সমস্যা। তাই সুস্থ থাকতে রোজ সবজি ও ফল খান। এতে মিলবে উপকার। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.