সন্তানের বুদ্ধি বাড়াবেন কীভাবে ? রইল খুব সহজ টিপস

 


ODD বাংলা ডেস্ক: গুরুত্বপূর্ণ, এই ধরনের মজাদার, নন-চ্যালেঞ্জিং গেমগুলি স্মৃতিশক্তি বাড়ায় এবং বাচ্চাদের মধ্যে উচ্চতর একাগ্রতা শক্তি তৈরি করে। কিছু উপায়ে আপনি শিশুদের আইকিউ লেভেল বাড়াতে পারেন


মস্তিষ্কের টিজার এবং পাজলগুলি আপনার সন্তানের জ্ঞানীয় দক্ষতা বাড়ানোর একটি দুর্দান্ত উপায়। এটি তাদের আরও ভাল শিখতে সাহায্য করে, তাদের জিনিসগুলি জানার ইচ্ছা থাকে। এর ফলে জীবনের সকল ক্ষেত্রে তাদের সমস্যা সমাধানের ক্ষমতা উন্নত হয়। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ, এই ধরনের মজাদার, নন-চ্যালেঞ্জিং গেমগুলি স্মৃতিশক্তি বাড়ায় এবং বাচ্চাদের মধ্যে উচ্চতর একাগ্রতা শক্তি তৈরি করে। কিছু উপায়ে আপনি শিশুদের আইকিউ লেভেল বাড়াতে পারেন


স্মৃতিশক্তি

স্মৃতিশক্তি বাড়াতে মেমরি কার্যক্রম খুবই উপকারী। এটি কেবল স্মৃতিশক্তিকে উন্নত করে না, এটি যৌক্তিক দক্ষতা এবং ভাষার দক্ষতাও বাড়াতে পারে। এতে, আপনি এই গেমগুলি বাচ্চাদের খেলতে দিতে পারেন।

-ধাঁধা

-শব্দের পাজল

-কার্ড ম্যাচিং/কার্ড গেম

-সুডোকু


আপনার বাচ্চাদের সাথে পড়ুন

একটি ছোট বাচ্চা আছে যারা পড়তে শিখছে? আপনি যখন একটি বই পড়ছেন, তখন তাদের শুধু বইয়ের দিকে তাকাতে নয়, শব্দের দিকেও মনোযোগ দিতে শেখান। তাদের সাথে পড়ুন, তাদের সাথে নয়। গবেষণা দেখায় যে এটি তাদের পড়ার দক্ষতা তৈরি করতে সহায়তা করে।


বাচ্চাদের প্রশ্ন জিজ্ঞাসা করুন

প্রশ্ন জিজ্ঞাসা করার অর্থ এই নয় যে আপনি সবসময় বাচ্চাদের সাধারণ জ্ঞানের প্রশ্ন জিজ্ঞাসা করুন, তবে আপনি ছোট জিনিস জিজ্ঞাসা করতে পারেন। এমন পরিস্থিতিতে, শিশুটি তার চারপাশের জিনিসগুলি সম্পর্কে কী ভাবছে তা অনুমান করা আপনার পক্ষে সহজ হবে।


বড় হয়ে কি হতে চায়?

আপনি বাচ্চাদের জিজ্ঞাসা করতে পারেন যে তারা বড় হয়ে কী হতে চায়। এর পরে, তাদের জিজ্ঞাসা করুন কেন তারা এইভাবে থাকতে চায়, এটি আপনাকে একটি ধারণা দেবে যে শিশু একটি পেশাকে কীভাবে দেখে এবং কেন সে এটি পছন্দ করে।


বিরক্ত বোধ করা 

বাচ্চাদের তাদের আবেগ সম্পর্কে বলতে শেখান। তাদের জিজ্ঞাসা করুন তারা কি পছন্দ করে না বা ভয় পায়। এমন পরিস্থিতিতে, তাদের নেতিবাচক আবেগগুলিও বেরিয়ে আসবে, যাতে আপনি তাদের কাছে জিনিসগুলি সঠিকভাবে ব্যাখ্যা করতে সক্ষম হবেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.