মন্ত্র জপের জন্য জপমালা জরুরী কেন, এই ৪ ভুলের কারণে মন্ত্র জপের ফল মেলে না



 ODD বাংলা ডেস্ক: মন্ত্র জপ করার সময় কিছু সতর্কতা অবলম্বন করতে হবে, অন্যথায় প্রার্থনা বৃথা যায়। আসুন জেনে নিই কেন মন্ত্র জপের জন্য মালা ব্যবহার করা হয় এবং মন্ত্র জপের নিয়ম।

 

সনাতন ধর্মে মন্ত্রগুলিকে অত্যন্ত শক্তিশালী বলা হয়। ভগবানের উপাসনা করার সবচেয়ে সহজ এবং কার্যকর উপায় হল মন্ত্র জপ করা। মন্ত্রগুলির এতই শক্তি রয়েছে যে এটির নিছক পাঠই দুর্ভাগ্যকে সৌভাগ্যে পরিণত করে। পরিবেশে ইতিবাচক শক্তি সঞ্চালন শুরু করে। নিয়মানুযায়ী ব্যবহার করলেই মন্ত্র জপের ফল পাওয়া যায়। 

 

মন্ত্র জপ করার সময় কিছু সতর্কতা অবলম্বন করতে হবে, অন্যথায় প্রার্থনা বৃথা যায়। আসুন জেনে নিই কেন মন্ত্র জপের জন্য মালা ব্যবহার করা হয় এবং মন্ত্র জপের নিয়ম।


জপমালা দিয়ে মন্ত্র জপ করা হয় কেন? 



প্রতিটি মন্ত্র থেকে বিভিন্ন ধরনের শক্তি উৎপন্ন হয়। দেবতাদের পূজা করার জন্য বিভিন্ন ধরনের মালা ব্যবহার করা হয়। শাস্ত্র অনুসারে, মন্ত্র জপের জন্য জপমালা ব্যবহার করা হয় যাতে মন্ত্র জপের সংখ্যায় কোনও ত্রুটি না হয়। জপমালায় ১০৮টি পুঁতি রয়েছে। একটি নির্দিষ্ট ইচ্ছা পূরণের জন্য শাস্ত্রে নির্দিষ্ট সংখ্যক মন্ত্রের বর্ণনা করা হয়েছে।


মন্ত্র জপের নিয়ম-


মাটিতে বসে সর্বদা মন্ত্র জপ করতে হবে। এর জন্য ভঙ্গি ব্যবহার করুন। মনে রাখবেন যে আসনটিতে আপনি বসে বসে ধ্যান করবেন তা কখনই নড়াচড়া করবেন না। অনেকেরই পিঠে বসার আগে পা দিয়ে সাজিয়ে রাখার অভ্যাস থাকে। এতে করে ভঙ্গিতে ত্রুটি হয় এবং সাধনা সম্পূর্ণ হয় না।


যে মালা দিয়ে মন্ত্র জপ করবেন সেই মালা সর্বদা ব্যবহার করুন, অন্যের মালা দিয়ে করা মন্ত্র জপ করলে সফল হয় না। জপ করার পর কখনো খুঁটিতে মালা ঝুলিয়ে রাখবেন না, এতে এর প্রভাব কমে যায়। মালা সবসময় পরিষ্কার কাপড়ে মুড়ে রাখতে হবে।



শাস্ত্র মতে মন্ত্র জপ করার সময় তর্জনী দিয়ে জপমালা স্পর্শ করা উচিত নয়। এটা শুভ বলে মনে করা হয় না। এছাড়াও, যদি ধ্যানের সময় হাঁচি বা হাঁচি আসে, তবে বলা হয় যে জপের পুণ্য ক্ষীণ হয়ে যায়। 


এটি এড়াতে, একটি তামার পাত্রে জল এবং তুলসী রাখুন এবং আপনার সঙ্গে রাখুন। এ ধরনের সমস্যা হলে এই জল মাথায় ও দুই চোখে লাগান, এতে বাতাসের দোষ হবে না।


মন্ত্র জপ শেষ হওয়ার পর, কিছু জল মাটিতে রেখে তারপর সেই জল মাথায় এবং উভয় চোখে লাগিয়ে ভঙ্গি ত্যাগ করুন। কথিত আছে যে এই প্রক্রিয়ার পরেই জপের পূর্ণ সুফল পাওয়া যায়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.