গণেশ মূর্তি কেনার সময় এই কয়টি বিষয় মাথায় রাখুন, পুজো করুন সঠিক নিয়ম মেনে

 


ODD বাংলা ডেস্ক: গণেশ চতুর্থী তিথিতে অনেক বাড়িতেই পুজিত হন সিদ্ধিদাতা। অনেক ব্যবসাক্ষেত্রে গণেশের পুজো করা হয়ে থাকে। এবার গণেশ মূর্তি কেনার সময় মাথায় রাখুন এই কয়টি জিনিস।


শুক্ল চতুর্থী তিথিতে পালিত হয় গণেশ চতুর্থী। এই শুভ তিথি শুরু হচ্ছে ৩০ অগস্ট। এই দিন দুপুর ৩টে ৩৪ মিনিট থেকে শুরু হবে শুভ সময়। চলবে ৩১ অগস্ট দুপুর ৩ টে ২৩ মিনিট পর্যন্ত। সে কারণে অধিকাংশ জায়গায় ৩১ তারিখ পুজিত হবেন ভগবান গণেশ। আবার অনেক জায়গায় এই পুজো চলে ১০দিন ধরে। হিন্দু শাস্ত্রে. ১৩৩ কোটি দেবতার উল্লেখ আছে। সকল শক্তির পুজোর জন্য আলাদা আলাদা তিথির কথা আছে। নির্দিষ্ট তিথি ও দিন উৎসর্গ করা হয় দেবতাদের। কথিত আছে, সেই তিথিতে পুজো করলে সকল দুর্ভোগ থেকে মুক্তি মেলে। সেই অনুসারে বুধবার দিনটি ভগবান গণেশকে উৎসর্গ করা হয়েছে। তাঁর কৃপা পেতে এই দিন গণেশের পুজো করুন। গণেশ চতুর্থী তিথিতে অনেক বাড়িতেই পুজিত হন সিদ্ধিদাতা। অনেক ব্যবসাক্ষেত্রে গণেশের পুজো করা হয়ে থাকে। এবার গণেশ মূর্তি কেনার সময় মাথায় রাখুন এই কয়টি জিনিস। 


গণেশের বাহন হল ইঁদুর। মূর্তি কেনার সময় দেখে নিন যেন সিদ্ধিদাতার পায়ের কাছে যেন ইঁদুর থাকে। এমন মূর্তি রাখা শুভ বলে মনে করা হয়। 


মোদক হল সিদ্ধিদাতার প্রিয় মিষ্টি। তাই গণেশ মূর্তি কেনার সময় খেয়াল রাখুন যেন সিদ্ধাদাতার হাতে মোদক থাকে। এমন মূর্তি পুজো করা তো বটেই ঘরে রাখাও শুভ বলে গণ্য করা হয়। 


গণেশের এমন মূর্তি কিনুন যা বসার অবস্থায় রয়েছে। তেমনই গণেশ মূর্তির যেন বাম দিকে যেন তির্যক থাকে। মেনে চলুন এই নিয়ম।  


ভগবান গণেশ মূর্তিটি হলুদ কাগজ বা কাপড়ে মুড়ে রাখুন। প্রতিমার সামনে জলভর্তি কলশ অবশ্যই রাখুন। হলুদ রং শুভ বলে মনে করা হয়। মেনে চলুন এই বিশেষ টিপস।


তেমনই মূর্তি স্থাপন করার সময় নির্দিষ্ট কয়টি জিনিস মেনে চলুন। পশ্চিম, উত্তর-পূর্ব বা উত্তর দিকে মূর্তিটি রাখতে পারেন। তেমনই দক্ষিণ দিকে ঘুরিয়ে মূর্তি রাখবেন না। এতে হতে পারে অমঙ্গল। মেনে চলুন এই টোটকা। পুজোর সময় সঠিক নিয়ম মেনে চললে মিলবে উপকার। 


তেমনই সাদা গণেশের মূর্তি স্থাপন করুন। সাদা গণেশের মূর্তি রাখলে সুখ, শান্তি ও সমৃদ্ধি ঘটবে। তেমনই, সিঁদুর রঙের গণেশ রাখলে আত্ম-বৃদ্ধি ঘটবে। বাস্তু অনুসারে, এই রঙের গণেশ রাখা শুভ।  

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.