ব্রণ ঠেকাতে যা করবেন

 


ODD বাংলা ডেস্ক: প্রত্যেকেই ব্রণ নিয়ে চিন্তিত থাকেন! সমস্ত সৌন্দর্যে যেন ভাটা পড়ে যায় ত্বকে ব্রণ হলে। ব্রণ প্রবণ ত্বকে হোয়াইটহেডস ও ব্লাকহেডস হয়ে থাকে। বিশেষ করে তৈলাক্ত ত্বক যাদের তারা এই সমস্যায় বেশি ভুগে থাকেন। ব্রণ যে শুধু মুখেই হয় তা কিন্তু নয়, গলা, ঘাড় এমনকি পিঠেও হতে পারে।

ব্রণ হওয়ার মূল কারণ হলো- ত্বকের পোর্সগুলোর মুখ যখন ময়লা জমে বন্ধ হয়ে যায় তখন সেখানে ফুসকুড়ি দেখা দেয়। আঠারো বছরের কম বয়স থেকেই ব্রণ হওয়া শুরু হতে পারে। এজন্য প্রয়োজন বিশেষ কিছু খাবারের মাধ্যমে ত্বক থেকে ব্রণের প্রবণতা কমিয়ে ফেলা-


কার্বোহাড্রেটস, জিঙ্ক, ভিটামিন এ এবং ই, ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডসহ আ্যান্টি-অক্সিডেন্টস পূর্ণ খাবার ব্রণের সমস্যা কমিয়ে ফেলতে পারে। সেইসঙ্গে পর্যাপ্ত জল ও মিষ্টিজাতীয় খাবার বর্জন করতে হবে মসৃণ ত্বক পেতে।


১. চিনি, লবণ ও চর্বিজাতীয় খাবার পরিহার করুন। ব্রণের সমস্যা থেকে মুক্তি পেতে ফাস্টফুড, জাঙ্কফুড, হাই গ্লিসামিক ফুড (চিপস, কেক, কুকিস, সিরিয়াল ইত্যাদি), চিনি ও গরুর দুধ খাওয়া বাদ দিন।


২. দুগ্ধজাতীয় খাবারের বদলে ক্যালসিয়াম ও প্রোটিন পেতে টকদই খাওয়া শুরু করুন।


৩. সুস্বাস্থ্য ও উজ্জল ত্বক পেতে চিনি বা মিষ্টি জাতীয় খাবার পরিহার করুন।


৪. খাবারের তালিকায় তাজা ও স্বাস্থ্যকর ফলমূল শাকসবজি রাখুন। যেমন- ব্রকোলি, বাঁধাকপি, শসা, লেটুস পাতা, পেঁয়াজ ইত্যাদি খাবার রাখতে পারেন।


৫. গ্রীন টি অ্যান্টি-অক্সিডেন্টপূর্ণ। যা ব্রণের বিরুদ্ধে যুদ্ধ করে। তাই দিনে কয়েকবার গ্রিন টি পান করুন। ঠান্ডা টি ব্যাগ বা ঠান্ডা গ্রিনটিতে কাপড় বা তুলা ভিজিয়ে মুখে ব্রণের ওপর ১০ থেকে ১৫ মিনিট রাখুন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.