সব সময় অশান্তি ও ঝামেলার মধ্য়ে থাকেন এই মানুষরা, জানিয়েছেন বিদুর



 ODD বাংলা ডেস্ক: মহাভারত এর অন্যতম গুরুত্বপূর্ণ চরিত্র হলেন বিদুর। তাঁর জ্ঞান, বিচক্ষণতা ও দূরদর্শিতার জয়গান যুগ যুগ ধরে। দার্শনিক ও নীতিবাদী বিদুর সর্বদা ন্যায়ের পথে চলেছেন। এর পাশাপাশি রাজনীতির বিষয়ে তাঁর বিচক্ষণতার জন্য় কৌরব ও পাণ্ডব উভয়েরই শ্রদ্ধা ও সম্মান অর্জন করেছেন তিনি। সুখী জীবনে জন্য কী করা উচিত, সেই বিষয়েও বেশ কিছু পরামর্শ দিয়ে গিয়েছেন মহাত্মা বিদুর। তাঁর মতে ঈর্ষা ও পরশ্রীকাতরতা মানুষের জীবনের সবচেয়ে বড় সমস্যা। পাণ্ডবদের প্রতি ঈর্ষা বশতঃই ধ্বংস হয়ে যায় গোটা কুরুবংশ।


কোন কোন বৈশিষ্ট্য থাকলে মানুষের জীবনে সমস্যা ও সংকট লেগেই থাকবে, সে বিষয়ে স্পষ্ট ভাবে জানিয়েছেন তিনি।


* নিজের স্লোকে বিদুর বলেছেন যে কোনও মানুষ অন্যের প্রতি ঈর্ষাকাতর হলে, অন্যের সম্পদ ও সৌন্দর্য দেখে হিংসায় জ্বলেপুড়ে মরলে, তার জীবনে কোনওদিন সুখ ও শান্তি আসবে না। এটা মনে রাখতে হবে যে সৌন্দর্য ও সম্পদ কখনও চিরকাল কেউ একজন কুক্ষিগত করে রাখতে পারেন না। সঠিক সময় আসলেই আজ যে দরিদ্র, কাল সে ধনী হতেই পারে। আর সময়ের সব কিছুরই সৌন্দর্য ম্লান হয়ে আসে, শুধু মনের সৌন্দর্য কখনও তার দ্যুতি হারায় না।


* উচ্চবংশে কার জন্ম হবে, কার হবে না, তা কারোর হাতে নেই। কিন্তু আমরা নিজেদের কাজের জোরে সমাজে সম্মান লাভ করতে পারি। ঠিক যেমন সূতপুত্র হয়েও কর্ণ শ্রেষ্ঠ বীর ছিলেন। সব বাধা বিপত্তি দূর করে যিনি জীবনে এগিয়ে যান, তিনিই আসল সাহসী বলে জানিয়েছেন বিদুর।


* সবাই নিজে খুশি থাকুন আর অন্যকে খুশি থাকতে সাহায্য করুন। যিনি অন্যকে সম্মান করেন, তিনিই সবার কাছে শ্রদ্ধা পান। সেই কারণে কারোর সম্মান দেখে কখনও ইর্ষা বোধ করা উচিত নয়। কারণ সুখ ও সৌভাগ্য মানুষের কর্মের উপরেই নির্ভর করে। এমনটাই জানাচ্ছেন বিদুর।


* নিজের সাধারণ বুদ্ধি প্রয়োগ করে সব কাজ করা উচিত। অন্যের কথা শুনে চলার থেকে সব কাজে নিজের Common Sense প্রয়োগ করা জরুরি। মামা শকুনির কথা শুনে চলেই জীবনে সর্বনাশ ডেকে এনেছিলেন দুর্যোধন।


* বিদুর আরও বলেছেন যে সুখ, সম্পদ, সৌভাগ্য তাঁর কাছেই আসে, যিনি সঠিক ভাবে তার যোগ্য়। অযোগ্য ব্যক্তির কাছে কখনও লক্ষ্মীদেবী তাঁর আশীর্বাদ বর্ষণ করেন না। তাই কেন আমার সম্পদ ও সৌভাগ্য নেই, তা ভেবে হাহাকার না করে নিজেকে আগে যোগ্য করে তুলুন। ঈর্ষা মানুষকে সব রকম ভাবে শেষ করে দেয়। তাই অন্যকে হিংসে না করে নিজে অর্জন করার চেষ্টা করুন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.