গরমে স্বস্তি দেবে ডাবের পায়েস

 


ODD বাংলা ডেস্ক: বিকেল হলেই এক কাপ চা চাই ই চাই। সেইসঙ্গে কিছু একটা টা না হলে চলেই না। ভাজাভুজি খাবারই বেশি খাওয়া হয় এই সময়। তবে এটি খেতে ভালো লাগলেও স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। 

আবার নিজেদের জন্য ভাজাপোড়া খাবার বানালেও বাচ্চাদের জন্য আলাদা করে কিছু না কিছু বানাতেই হয়। তাই আজ বানিয়ে নিন ডাবের পায়েস। এই পায়েস খেতে যেমন সুস্বাদু তেমনই তৈরি করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক ডাবের পায়েস তৈরির রেসিপিটি- 


উপকরণ: দুধ এক লিটার, ডাবের শাঁস এক বাটি, ছানা ১০০ গ্রাম, গোলাপ জল সামান্য, চিনি স্বাদ মতো, কনডেন্সড মিল্ক ৫০ গ্রাম, পেস্তা কয়েকটি, কাজুবাদাম ও কিশমিশ কয়েকটি, এলাচ গুঁড়া এক চিমটি।


প্রণালী: দুধ জ্বাল দিয়ে ঘন করে নিন। ডাবের শাঁস বের করে ব্লেন্ড করে নিন। ছানার জল ঝরিয়ে ভালো করে মেখে রাখুন। ড্রাই ফ্রুটসগুলো আগে থেকে জলে ভিজিয়ে খোসা ছাড়িয়ে নিন। এরপর দুধের মধ্যে গোলাপ জল, চিনি, কনডেন্সন্ড মিল্ক দিয়ে আরো কিছুক্ষণ ফোটান। মিশ্রণটি ফুটে ঘন হয়ে এলে তাতে ছানা দিয়ে অল্প আঁচে নাড়তে থাকুন। এরপর ডাবের শাঁস দিয়ে ভালো করে মিশিয়ে নিন। পায়েস তৈরি হয়ে এলে উপর থেকে পেস্তা, কাজু ও কিশমিশ ছড়িয়ে মিশিয়ে নিন ভালো করে। এবার আঁচ বন্ধ করে দিন। এক চিমটি এলাচ গুঁড়া ছড়িয়ে নামিয়ে নিন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.