বাস্তু মেনে তৈরি করুন ওয়েব পোর্টাল, আপনার সাধের ব্যবসার গ্রাফ হবে ঊর্ধ্বমুখী



ODD বাংলা ডেস্ক: বিভিন্ন ধরনের ব্যবসা ও দোকানের বাস্তুও পৃথক পৃথক হয়। দোকান ও ব্যবসায় বাস্তু নিয়ম মেনে চলার ক্ষেত্রে দুটি বিষয় মাথায় রাখতে হয়, ক্রেতা ও বিক্রেতার মধ্যে সুসম্পর্ক ও অধিক ফলাফল লাভ করা। ই-কমার্সের যুগ এখন। অন্ন-শস্য থেকে শুরু করে পোশাক, টিভি, মোবাইল সবই অনলাইনে পাওয়া যাচ্ছে। আবার স্কুল-কলেজ, ব্যবসায়িক প্রতিষ্ঠানের ওয়েবসাইটও রয়েছে। ওয়েবসাইট কেমন হওয়া উচিত, সে ক্ষেত্রেও বাস্তু শাস্ত্র কিছু পরামর্শ দিচ্ছে। ব্যবসা অনুযায়ী ওয়েবসাইট তৈরি করতে পারলে উন্নতি সম্ভব। কোন ব্যবসার ওয়েবসাইট কেমন হওয়া উচিত জেনে নিন।


​কর্পোরেট ওয়েবসাইটের বাস্তু


বড় কর্পোরেট সংগঠন আসলে শনি ভিত্তিক। এই ওয়েবসাইটে যাঁরা আসবেন, তাঁদের মনে সংগঠনের স্থায়িত্ব ও বিশ্বস্ততা সুনিশ্চিত করতে হবে। এ কারণে কর্পোরেট সংগঠনের ওয়েবসাইটের মূল রঙটি হাল্কা নীল হওয়া উচিত। এই রঙ বিশ্বাস বজায় রাখতে পারে। পাশাপাশি সংগঠনের স্থায়িত্বের বিষয়টিকেও আশ্বস্ত করে। কর্তৃত্ব বজায় রাখার জন্য সাইটের হোমপেজে সংগঠনের চেয়ারম্যান, সিইও বা ম্যানেজিং ডিরেক্টরের স্পষ্ট মতামত রাখতে হবে। মূল রঙ ও টেক্সটের রঙ এক হলে শ্রেষ্ঠ ফলাফল পাওয়া যায়। হোমপেজে সংগঠনের প্রতিনিধিদের ছবি ও প্রধান ব্যক্তিদের বার্তা থাকা উচিত। হোমপেজ যত স্বচ্ছ ও স্পষ্ট থাকে তত ভালো। অন্যান্য তথ্য পরবর্তী পেজে দেওয়া উচিত।


​ই-কমার্স ওয়েবসাইটের বাস্তু


ই-কমার্স ওয়েবসাইটে বৃত্ত থাকা জরুরি। এ ক্ষেত্রে কোনও আইকন এই বৃত্তের মধ্যে রাখতে পারেন। আইকন, কার্ট, লোগো ইত্যাদি একটি লিঙ্কের মধ্যে রাখা উচিত। মাঝেমধ্যে এই বৃত্তের মধ্যে কুপন, ছাড়, পরিকল্পনা ইত্যাদি প্রদর্শিত করবেন। ই-কমার্স ওয়েবসাইটে যত বেশি বৃত্ত থাকবে, ট্রেডিং ততই বেশি হবে। এই সাইটে যাঁরা আসবেন, তাঁদের মনে কেনাকাটার ইচ্ছা জাগবে। ই-কমার্সে শুক্রের সঙ্গে সম্পর্কিত জিনিসের প্রাধান্য থাকে। যেমন যত ভোগবিলাসিতার জিনিস থাকবে, সেগুলিকে ডেস্কটপ মোডে পেজের ওপরের ডান দিকে রাখতে হবে। আবার মোবাইলের মাধ্যমে কেউ আপনার সাইটে এলে তাঁরা এই জিনিসগুলি যাতে মাঝখানে দেখতে পায়, সে দিকে লক্ষ্য রাখবেন। ই-কমার্স ওয়েবসাইটে হেডার ও স্লাইডারের ব্যবহার এড়িয়ে যাওয়া শ্রেয়। তবে এর ব্যবহার করা আবশ্যক হলে এতে শুধুমাত্র ভবিষ্যৎ পরিকল্পনা প্রদর্শিত করবেন, অন্য কিছু নয়। এই ওয়েবসাইটের প্রধান রঙ কমলা ও সবুজ হলে শ্রেষ্ঠ ফলাফল লাভ করতে পারেন।


​নিউজ-ম্যাগজিন বা পাবলিশিং ওয়েবসাইটের বাস্তু


এই ওয়েবসাইটে নাম ও উদ্দেশ্য শীর্ষে রাখবেন। এই বার্তা যাতে সঠিক ও স্পষ্ট হয় সেই বিষয়টি নিশ্চিত করুন। এই ওয়েবসাইটের মূল রঙ হবে সাদা এবং গাঢ় কালো রঙের টেক্সট ব্যবহার করবেন। বাস্তু শাস্ত্র মতে নিউজ-ম্যাগজিন বা পাবলিশিং ওয়েবসাইটে ছবির ব্যবহার যত কম হয় তত ভালো। ওয়েবসাইটের হোমপেজের মোট স্পেসের অর্ধেকের চেয়ে কম অংশে ছবি রাখা উচিত। হোমপেজের শীর্ষ, মধ্য ও শেষের দিকে টেক্সট রাখা উচিত। প্রয়োজনীয় হলে শুধু তখনই ছবি ব্যবহার করবেন। স্লাইডার বা ভিডিও স্ক্রল ওয়েবসাইটের বিশ্বস্ততাকে প্রভাবিত করে। অধিক জরুরি হলে এগুলিকে ফুটারের কাছে রাখা যেতে পারে। খুব বেশি রঙচঙে বা উগ্র ছবির পরিবর্তে সাদা-কালো ছবি ব্যবহার করলে ওয়েবসাইটের রিচ বাড়ে, পাশাপাশি খবরের আয়ু বৃদ্ধি পায়। ডেস্কটপ ও মোবাইল-- উভয় ক্ষেত্রেই ওয়েবসাইট প্রায় এক ধরনের হওয়া উচিত।


​সার্ভিস ইন্ডাস্ট্রির ওয়েবসাইটের বাস্তু


সার্ভিস ইন্ডাস্ট্রির ধরনের ওপর ওয়েবসাইটের মূল রঙটি নির্ভর করে। তবে যে সার্ভিস ইন্ডাস্ট্রিই হোক না-কেন, বিশ্বস্ততা বাড়াতে অন্য কোনও গাঢ় রঙের সঙ্গে হাল্কা ও গাঢ় নীল রঙ অবশ্যই ব্যবহার করবেন। সেবা ক্ষেত্রে শনির আধিপত্য রয়েছে। তাই সার্ভিস ইন্ডাস্ট্রির ওয়েবসাইটে হলুদ, লাল বা কোনও উগ্র রঙ ব্যবহার করবেন না। ছবির ব্যবহার কম রাখুন। সার্ভিস সম্পর্কে বিস্তারিত বিবরণ দেওয়ার জন্য বাঁ দিকে সাইডবার তৈরি করে লিঙ্কের তালিকা দিন। হোমপেজ লম্বা হওয়া উচিত। সার্ভিস সংক্রান্ত তথ্য রিপিট করতে হলেও, যাঁরা আপনার সাইটে আসবেন, তাঁরা যাতে সমস্ত তথ্য হোমপেজে পেয়ে যায়, সে দিকে লক্ষ্য রাখতে হবে।


​ম্যানুফ্যাক্চারিং ইন্ডাস্ট্রির ওয়েবসাইটের বাস্তু


আপনার কোম্পানি যে বস্তু উৎপাদন করবে, তার উৎপাদন প্রক্রিয়ার একটি ভিডিও হোমপেজে অবশ্যই রাখবেন। হোমপেজে বেশি করে ভিডিও ব্যবহার করতে পারেন। এমনকি ওয়েবসাইটের হেডারও এমন হওয়া উচিত, যা উৎপাদন প্রক্রিয়া সম্পর্কে Gif অথবা ভিডিও থাকে, এমন হলে ইউজাররা সহজে কানেক্ট করতে পারবেন। টেক্সট কম থাকলেও কোনও অসুবিধা নেই। কিন্তু ভিডিও এবং ছবির মাধ্যমে স্বচ্ছ ভাবে সমস্ত প্রক্রিয়া তুলে ধরবেন। অন্যান্য সমস্ত তথ্যের জন্য ফুটার ব্যবহার করতে পারেন।


​ডেটিং বা বিবাহ সংক্রান্ত ওয়েবসাইটের বাস্তু


ডেটিং বা বিবাহ সংক্রান্ত ওয়েবসাইটের বাস্তুতে আনন্দের বিষয়টিকে বিশেষ গুরুত্ব সহকারে বিবেচনা করতে হবে। এ ক্ষেত্রে অধিকাংশ হোমপেজ জুড়ে এমন মডেলের ছবি ব্যবহার করবেন, যাঁরা সুস্থ, সন্তুষ্ট ও আনন্দিত দেখায়। এই ওয়েবসাইটে হাল্কা কমলা, লাল, ক্রিম, হাল্কা গোলাপী রঙ ব্যবহার করবেন। এর ফলে ওয়েবসাইটের প্রাণশক্তির সঙ্গে ইউজারের প্রাণ শক্তি একাত্ম হবে। তাঁরা এই প্ল্যাটফর্মের মাধ্যমে নিজের প্রিয় মানুষকে খুঁজে পাওয়ার তাগিদ অনুভব করবে এবং তাতে সফলও হবে। ওয়েবসাইটের কার্ট বা এমন কোনও অংশ যেখানে সংস্থা নিজের সার্ভিস বা বস্তু বিক্রি করছে, তা পুরোপুরি সবুজ রঙের হওয়া উচিত। হাল্কা সবুজ, গাঢ় সবুজ ব্যবহার করা যেতে পারে।


​স্টার্টআপ ওয়েবসাইটের বাস্তু


স্টার্টআপের বিষয়ের সঙ্গে সামঞ্জস্য রেখে ওয়েবসাইটের বাস্তু তৈরি করা উচিত। মনে রাখবেন স্টার্টআপের ক্ষেত্রে তার বিশ্বস্ততাই সর্বাধিক গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জ হয়ে উঠে আসে। তাই এ ধরনের ওয়েবসাইটের হোমপেজে স্টার্টআপের পুরো বিবরণ, ভিশান থাকা জরুরি। ফুটারের ওপরে স্টার্টআপের অংশীদারদের বিস্তৃত প্রোফাইল দিতে ভুলবেন না। ওয়েবসাইটের শীর্ষের স্থানটি সূর্যের এবং নীচের স্থানটি শনির। আবার নীচের ডান দিকে রাহু ও বাঁ দিকে চন্দ্রের আধিপত্য থাকে। স্টার্টআপ ওয়েবসাইটে চন্দ্রের স্থানটি অত্যন্ত গুরুত্ব সহকারে বিবেচনা করা উচিত।


​শিক্ষা ওয়েবসাইটের বাস্তু


শিক্ষা ক্ষেত্রটি সরাসরি বুধ ও বৃহস্পতির সঙ্গে জড়িত। এমন পরিস্থিতিতে ওয়েবসাইটের হেডারের বাঁ অংশটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। ওয়েবসাইটের সাইডবার থাকতে হবে বাঁ দিকে। এই সাইডবারটি যাতে স্থির থাকে, সে দিকে লক্ষ্য রাখতে হবে। পড়াশোনা সংক্রান্ত কোনও বস্তু বিক্রি করতে হলে, তা এই সাইডবারেই ডিসপ্লে করবেন। সাইটের মোবাইল ভার্সানে হলুদ ও সবুজ রঙ অধিক ব্যবহার করা উচিত। ভিডিও-র পরিবর্তে টেক্সট ও ছবিই যথেষ্ট। ভিডিও-র জন্য অন্য একটি পেজ তৈরি করতে পারেন। যার ট্যাব হোমপেজে রাখা যেতে পারে।


​ফাইন্যান্স ইন্ডাস্ট্রির ওয়েবসাইটের বাস্তু


এই সংগঠনের ওয়েবসাইটের প্রধান রঙ নীল বা বেগুনী হওয়া উচিত। ওয়েবসাইটে ভিডিও রাখলে, এর ব্যাকগ্রাউন্ডের রঙ অবশ্যই বেগুনী করবেন। যা ফাইন্যান্স করবেন, তার তথ্য সম্বলিত পেজটি পৃথক হওয়া উচিত। সবুজ রঙের বৃত্তাকার লোগোর মধ্যে বিক্রয়যোগ্য সামগ্রীর প্রতীক রাখবেন। হোমপেজে নিজের সার্ভিস সম্পর্কে তথ্য দেওয়ার পরিবর্তে সংগঠনের সাফল্যের সঙ্গে সম্পর্কযুক্ত টেক্সট ও পুরনো গ্রাহকদের সন্তুষ্টি সংক্রান্ত টেস্টিমনিয়াল রাখা উচিত। এর ফলে নিজের সার্ভিস বিক্রি করা সহজ হবে।


​হেল্থ ইন্ডাস্ট্রির ওয়েবসাইটের বাস্তু


এই ওয়েবসাইটের প্রধান রঙ সাদা হওয়া উচিত। আবার গুরুত্বপূর্ণ তথ্য দেওয়া রয়েছে যে স্থানে, সেখানে লাল রঙের লোগো রাখা উচিত। হোমপেজ লম্বা হবে। স্ক্রল করে নীচে আসার সময় যাতে সমস্ত তথ্য পাওয়া যায়, তা সুনিশ্চিত করতে হবে। টেক্সটের রঙ হবে হাল্কা কালো। এই ওয়েবসাইটে ভিডিও ব্যবহার করবেন না। শুধুমাত্র স্পষ্ট ছবি ও টেক্সট ব্যবহার করুন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.