পরনের পোশাকের ধরণই বলে দেবে আপনি কেমন খাবার পছন্দ করেন

ODD বাংলা ডেস্ক: পোশাকের ধরণ, ডিজাইন মানুষের বসবাসের স্থান, আবহাওয়া, আর্থিক অবস্থার ওপর নির্ভর করে। এগুলোর উপর ভিত্তি করে পোশাকের তারতম্য হতে পারে। পোশাক একজন মানুষের রুচি, ব্যক্তিত্ব ও সামাজিক অবস্থান প্রকাশ করে। তবে পোশাক দেখে কিন্তু সেই মানুষটা কেমন খাবার খেতে পছন্দ করেন তাও বোঝা যায়।

অবাক করা এই তথ্য প্রকাশ করেছে চীনের সাংহাইয়ের এশিয়া ইউরোপ বিজনেস বিশ্ববিদ্যালয়। তাদের করা এক জরিপে উঠে এসেছে এমনই চমকপ্রদ সব তথ্য। পোশাকের সঙ্গে খাবারের কোনো সম্পর্ক থাকতে পারে, এটা হয়তো আগে কেউই জানতেন না। তাহলে জেনে নিন কীভাবে খাবারের সঙ্গে পোশাকের একটি যোগসূত্র রয়েছে। ব্যক্তি কেমন খাবার পছন্দ করেন বলে দেয় তার পোশাক। 

ক্যাজুয়াল পোশাক যারা পরেন, তারা অস্বাস্থ্যকর খাবার খেতে পছন্দ করেন। সম্প্রতি চীনের সাংহাইয়ের এশিয়া ইউরোপ বিজনেস বিশ্ববিদ্যালয়ের চালানো এক জরিপে বলা হয়েছে, মার্কেটিংয়ের অধ্যাপক জিহুয়া ওয়াংয়ের নেতৃতে এই সমীক্ষায় ২৭৭ জন ছাত্রছাত্রীকে বেছে নেয়া হয়। অংশ নেয়া ছাত্রছাত্রীদের দুই ভাগে রাখা হয়। যাদের একদল পরেন বিজনেস স্যুট বা জিন্স, অন্যদল পরে রয়েছেন ক্যাজুয়াল পোশাক।

পরীক্ষার করে দেখার জন্য, বিকেলের  নাস্তায় পরিবেশন করা হয় পটেটো চিপস আর চেরি টমেটো। উদ্দেশ্য ছিল কোন দল স্বাস্থ্যকর খাবার বেছে নিচ্ছে, সেটি খতিয়ে দেখা। সেখানেই তারা বুঝতে পারেন, যারা ফরমাল পোশাক পরেন তাদের মধ্যে অর্ধেক কিছুই খেতে চাননি। যারা জিন্স পরে ছিলেন, তাদের মধ্যে ৪০ শতাংশ দুই ধরনের খাবারই খেয়েছেন। আর যারা ক্যাজুয়াল পোশাক পরে ছিলেন, সবারই মানসিকতা ছিল পটেটো চিপস খাওয়ার দিকে।  

ফরমাল পোশাক পরতে যারা পছন্দ করেন তাদের খাবার খাওয়াসহ পুরো জীবনযাপনেই শৃঙ্খলার ছাপ পাওয়া যায়। তবে কিছু ক্ষেত্রে ব্যতিক্রমও দেখা যায়। এবার থেকে আপনিও খেয়াল করে দেখতে পারেন আপনার আশেপাশের মানুষদের। আন্দাজ করে দেখুন মিলে যায় কিনা!  

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.