“বুকের লোমই আত্মবিশ্বাসী করেছে!” হাজার 'কটাক্ষে'র পরও শেভিংয়ে নারাজ যুবতী



 ODD বাংলা ডেস্ক: আপনার শরীরের চুল শেভ করা বা না করা, মেকআপ করার মতো সম্পূর্ণ ব্যক্তিগত সিদ্ধান্ত। ছেলেরা নিজেদের দাড়ি রাখলেও সেই নিয়ে কারও আপত্তি নেই। অন্যদিকে মহিলাদের মধ্যে হরমোনের প্রভাবে এমন দাড়ি এবং লোমের আধিক্য দেখা যায়। কিন্তু, কোনও মহিলার যদি ইচ্ছা হয় সেটি রাখার, তাহলেই তাদের শুনতে হয় বিভিন্ন ধরনের খারাপ কথা। সম্প্রতি এমনই একজন যুবতী সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে ঝড়ের গতিতে। Esther Calixte-Bea নামের ওই যুবতীর বুকে ঘন লোম থাকলেও, তিনি সেটি শেভ করতে নারাজ। এই নিয়েই শুরু হয়েছে বিতর্ক।


গত কয়েক বছরে, অনেকেই তাদের শরীরের লোম দেখিয়ে নেটদুনিয়ায় বিতর্কের জন্ম দিয়েছে। কিছুদিন আগেই ভারতের একজন মহিলা ভাইরাল হয়েছেন গোঁফ রাখার জন্য। সম্প্রতি আরও একজন যুবতী ভাইরাল হয়েছেন তাঁর বুকের ঘন লোমের জন্য। জানা গিয়েছে যে 25 বছর বয়সী ওই যুবতীর বুকে খুব অল্প বয়স থেকেই লোম রয়েছে। প্রথমে তিনি সেটি নিয়ে নিরাপত্তাহীন বোধ করেন। কারণ তাকে দেখতে খুব বাজে লাগছিল। কিন্তু, সময়ের সঙ্গে সঙ্গে তাঁর চিন্তা-ভাবনা পাল্টাতে থাকে।


Esther Calixte-Bea নামের ওই যুবতী নিজের বুকের ঘন লোম সকলের সামনে এনেছেন। তিনি খোলামেলা পোশাক পরতে ভয় পাননি। একই সঙ্গে তিনি সমালোচকদের কড়া জবাব দিয়েছেন। তিনি জানিয়েছেন যে, ম্যাগাজিন, চলচ্চিত্র এবং ব্যক্তিগত অভিজ্ঞতার মাধ্যমে শিখেছি যে মহিলাদের শরীরের চুল এবং লোম অবাঞ্ছিত বলে মনে করা হয়। কিন্তু, আমি ধীরে ধীরে বুঝতে শুরু করি বুকের লোম আমার পরিচয়ের অংশ। আমি অন্য লোকের নিয়ম অনুসারে জীবনযাপন করতে পারব না। তখন থেকেই সিদ্ধান্ত নিয়ে ফেলি আমার বুকের লোম শেভ করব না। এখন এটাই আমাকে আত্মবিশ্বাসী করে তুলেছে।


Esther Calixte-Bea হলেন একজন ভিজ্যুয়াল শিল্পী। বুকের ঘন লোমের জন্য তাকে মোকাবিলা করতে হয়েছে একটি কঠিন সময়ের। এটি তাকে সাঁতার কাটা বন্ধ করতে বাধ্য করেছিল কারণ সে শেভিং বা ওয়াক্সিং করার বিরুদ্ধে ছিল। বুকের লোমের জন্য তাকে প্রতি নিয়ত তাকে অপমান সহ্য করতে হয়েছে। কিন্তু, তিনি তাঁর সিদ্ধান্তে অবিচল ছিলেন।


Esther Calixte-Bea 2020 সালে "জানুহাইরি" নামের একটি ব্রিটিশ ক্যাম্পেনে অংশগ্রহণ করেন। সেখানেই গ্ল্যামার ইউকে ম্যাগাজিনে তাঁর ছবি সকলের নজরে আসে এবং তিনি ভাইরাল হওয়া শুরু করেন। এই ক্যাম্পেনটি মহিলাদের শরীরের লোম এবং চুল স্বাভাবিক বৃদ্ধির জন্য কাজ করে। এর মাধ্যমে সকলেই তাদের চুল এবং লোম কামান বন্ধ করার চ্যালেঞ্জ নেন। Esther Calixte-Bea গত বছর কনকর্ডিয়া বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি শেষ করেছেন। তিনি তাঁর শৈল্পিক প্রকল্পগুলিতে মনোনিবেশ করেছেন। একই সঙ্গে শরীরে চুলের ইতিবাচকতা সম্পর্কে নিজের মতামত ছড়িয়ে দেওয়ার কাজ চালিয়ে যাচ্ছেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.