মঙ্গল জল আছে, তবে এবার লালগ্রহের মানচিত্রে খোঁজ মিলল নদীর গতিপথের


ODD বাংলা ডেস্ক:
মঙ্গলে যে জলের উপস্থিতি রয়েছে, তা অনেক আগেই জানতে পেরেছিলেন মহাকাশ বিজ্ঞানীরা। এবার তার প্রামাণ্য মানচিত্র হাতে পেয়ে গেলেন তাঁরা। ভূতত্ত্ববিদরা লাল গ্রহের ওপর সমীক্ষা করার জন্য মার্স এক্সপ্রেসের ওমেগা যন্ত্র ও এমআরও-তে মার্সের জন্য কমপ্যাক্ট রিকনাইসেন্স ইমেজিং স্পেকট্রোমিটার থেকে ডেটা ব্যবহার করেছেন।

বিজ্ঞানীরা প্রাথমিকভাবে ভেবেছিলেন যে মঙ্গল গ্রহে কাদামাটির মতো খনিজ পদার্থ তৈরি হয়েছিল। তবে নতুন মানচিত্রে অন্য কিছু ইঙ্গিত মিলেছে। মঙ্গলে শুধুমাত্র জল কয়েকটি স্থানেই সীমাবদ্ধ ছিল না। গ্রহের চারপাশে ভূতত্ত্ব গঠনে একটি বিশাল ভূমিকা পালন করেছিল।

ইউরোপের মার্স এক্সপ্রেস অবজার্ভেটরি এবং আমেরিকার মার্স রিকনসেন্স অরবিটার এই স্থানগুলি শনাক্ত করতে একসঙ্গে কাজ করেছে। মানচিত্রগুলি বিশদভাবে দেখিয়েছে গ্রহজুড়ে ছড়িয়ে থাকা খনিজ বস্তুগুলিকে। গত দশকের গবেষণা ও পর্যবেক্ষণে পাওয়া তথ্য অনুযায়ী এই মানচিত্র প্রদর্শন।
 
মঙ্গলের এই মানচিত্রে শুধু নদী বা হ্রদের ছবিই স্পষ্ট হয়নি, এই মানচিত্রে দেখানো হয়েছে, মঙ্গলে কোথায় কোথায় অবতরণ করা যেতে পারে। মঙ্গলের এই মানচিত্র পাওয়ার পর ইউরোপীয় স্পেস এজেন্সি বা এসা এক ধাপ এগিয়ে গেল। তারাই প্রথম মঙ্গলে জলের মানচিত্র প্রকাশ করেছে। মঙ্গলের পৃষ্ঠে জলের কোনও চিহ্ন নেই। তবে রাসায়নিক ও বর্ণালি বিশ্লেষণে প্রতিষ্ঠিত হয়েছে লালগ্রহে এক সময় নদী প্রবাহিত হত।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.